১৭ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চরফ্যাশনের কুকরী-মুকরী দ্বীপের মানুষ বাঁধের সুফল পাচ্ছে না

  • সুইস গেটের অভাব

নিজস্ব সংবাদদাতা, চরফ্যাশন, ১৫ জুলাই ॥ ভোলা চরফ্যাশনের পর্যটনদ্বীপ কুকরী-মুকরীতে ১১ কোটি টাকা ব্যয়ে সাড়ে ১৪ কিমি বেড়িবাঁধ নির্মাণ করা হলেও সুইস গেটের অভাবে দ্বীপের মানুষ সুফল পাচ্ছে না। জলবায়ু ট্রাস্ট ফান্ডের আওতায় এক বছর আগে বেড়িবাঁধ নির্মাণ কাজ শেষ হলেও ৬টি সংযোগ খালে পানি নিয়ন্ত্রণ কাঠামোসহ স্লুইস গেট না থাকায় এখনও নোনা পানির জোয়ারে প্লাবিত হচ্ছে পুরো এলাকা। বর্ষায় অতিজোয়ার আর শুষ্ক মৌসুমে নোনা পানিতে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে চরের বাসিন্দাদের। কৃষকরা উৎপাদন করতে পারছে না কাক্সিক্ষত ফসল। স্কুল শিক্ষক জাকির মজুমদার জানান, সাগর মোহনার ইউনিয়ন কুকরী দ্বীপে ১৪ হাজার মানুষের বসতি। দ্বীপকে ঘিরে থাকা বিশাল বিস্তৃত ম্যানগ্রোভ বাগান। এসব বাগানে হরিণসহ নানান প্রজাতির বন্যপ্রাণী পর্যটকদের আকৃষ্ট করছে। ম্যানগ্রোভ বাগানের পাশাপাশি এখানে ৫ হাজার হেক্টর ফসলী জমি আছে। দীর্ঘ প্রতীক্ষার পর গত বছর এই দ্বীপে কুকরীতে সাড়ে ১৪ কিমি বেড়িবাঁধ নির্মাণ করা হয়েছে। কিন্তু বাঁধের পাশাপাশি সংযোগ খালগুলোতে পানি নিয়ন্ত্রণ কাঠামোসহ স্লুইস গেট নির্মাণ না করায় মানুষ বাঁধের সুফল পাচ্ছে না।

স্থানীয় কৃষক আবুল হাসান বলেন, লবণ পানিতে তলিয়ে যাওয়ায় এখনও রবিশস্য উৎপাদন করা যাচ্ছে না। স্থানীয় চেয়ারম্যান আবুল হাসেম মহাজন বলেছেন, স্লুইস গেট নির্মাণে পানি উন্নয়ন বোর্ডের উদাসীনতার কারণে বাঁধ নির্মাণের উদ্দেশ্য ব্যহত হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মোঃ কাইছার আলম বলেন, প্রায় ১২ কোটি ১৪ লাখ টাকা ব্যয়ে ৬টি স্লুইস গেট এবং ১২টি পাইপ লইনলেট নির্মাণের জন্য মন্ত্রণালয়ে প্রকল্প জমা দেয়া হয়েছে।

অনুমোদন পেলেই কাজ শুরু হবে।

কালকিনিতে স্ত্রী নির্যাতন মামলায় স্বামী গ্রেফতার

নিজস্ব সংবাদদাতা, কালকিনি, মাদারীপুর, ১৫ জুলাই ॥ কালকিনিতে বুধবার সকালে স্ত্রী নির্যাতন মামলায় স্বামী মোঃ মফিজুল সরদার গ্রেফতার করছে থানা পুলিশ।

জানা গেছে, উপজেলার গোপালপুর এলাকার ধজ্বী গ্রামের খালেক সরদারের ছেলে মোঃ মফিজুল সরদারের সঙ্গে একই এলাকার পশ্চিম পূয়ালী গ্রামের আঃ কাদের খন্দকারের মেয়ে নাছিমা বেগমের বিয়ে হয়। বিয়ের পর থেকে যৌতুকের দাবিতে মফিজুল সরদার দিনের পর দিন নাছিমার ওপর শারীরিক-মানুষিকভাবে নির্যাতন চালিয়ে আসছে। এ নির্যাতন সহ্য করতে না পেরে নিরুপায় হয়ে নাছিমা বেগম মাদারীপুর কোর্টে নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা দায়ের করেন।

ঝিনাইদহে মুক্তিপণ দাবিতে কৃষককে অপহরণ

নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ, ১৫ জুলাই ॥ হরিণাকুণ্ডুতে সাড়ে ৫ লাখ টাকা মুক্তিপণের দাবিতে নজির বিশ্বাস নামে এক কৃষককে অপহরণ করা হয়েছে। গত ১২ জুলাই ঝিনাইদহ শহরে জমি সংক্রান্ত একটি মামলায় আদালতে হাজিরা দিয়ে সে আর বাড়ি ফেরেনি। মঙ্গলবার রাত থেকে সন্ত্রাসীরা তার পরিবারের কাছে মোবাইল ফোনে সাড়ে ৫ লাখ টাকা মুক্তিপণ দাবি করছে। এ ব্যাপারে অপহৃতের ছেলে আশরাফুল ইসলাম হরিণাকুণ্ডু থানায় জিডি করেছে।

শ্রমিকদের বকেয়া না দিয়েই কারখানায় তালা

নিজস্ব সংবাদদাতা, সাভার, ১৫ জুলাই ॥ বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে সাভারে ধসে পড়া রানা প্লাজার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে একটি জুতো তৈরি কারখানার শ্রমিকরা।

বুধবার দুপুর থেকে সাভারের আইচনন্দা এলাকার ‘এ্যালায়েন্স’ ফুটওয়্যার কারখানার ৫০ জন বিক্ষোভ করে।

জানা গেছে, বুধবার সকালে ওই কারখানার শ্রমিকদের বকেয়া তিন মাসের বেতন ও ঈদ বোনাস দেয়ার কথা ছিল কারখানা কর্তৃপক্ষের। শ্রমিকরা সকালে কারখানায় প্রবেশ করতে এসে দেখে যে, কারখানার প্রধান ফটকে তালা ঝুলিয়ে দিয়ে নিরাপত্তাকর্মীরা পালিয়েছে। এ সময় শ্রমিকরা কারখানার সামনে বিক্ষোভ মিছিল করে রানা প্লাজার সামনে এসে প্রচ- বৃষ্টি উপেক্ষা করে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে। পরে শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে শ্রমিকদের বকেয়া বেতন ও ঈদ বোনাস দেয়ার আশ্বাস দিলে শ্রমিকরা সেখানে তিন ঘণ্টা অবস্থান শেষে বাড়ি ফিরে যায়।