২৪ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঈদে হবিগঞ্জে দাঙ্গা প্রতিরোধে ব্যতিক্রমী উদ্যোগ পুলিশের

রফিকুল হাসান চৌধুরী তুহিন, হবিগঞ্জ ॥ দেশের অন্যান্য স্থানের চেয়ে হবিগঞ্জ দাঙ্গা প্রবণ এলাকা। এ জেলার কয়েকটি উপজেলার চিহ্নিত গ্রামে প্রতি বছরই তুচ্ছ বিষয় নিয়ে প্রাণহানি ও পঙ্গুতের সংখ্যা মাত্রাতিরিক্ত পর্যায়ে চলে গেছে। আর তা নিয়ন্ত্রণে স্বল্প সংখ্যক পুলিশকে যেমন চরম হিমশিম খেতে হয়, তেমনি মামলার জট কমাতেও তাদের বেগ পেতে হয়। ফলে এই দাঙ্গা প্রতিরোধে জনগণের মাঝে সচেতনতা সৃষ্টির জন্যই জীবন অথবা সময়ের প্রয়োজনে প্রথমবারের মতো এবার হবিগঞ্জ পুলিশ একটি ব্যতিক্রমী বিবেক কাপানো চলচিত্র ‘দর্পচূর্ণ’ তৈরি করেছে। ‘সমর্পণ’ ব্যানারে চিত্রায়িত এই ছবিটির নির্মাতা হচ্ছেন, তরুণ ইফতেখার আহমেদ ফাগুন। এসপি জয়দেব কুমার ভদ্রের সার্বিক পরিকল্পনায় ছবিটি প্রযোজনা করছেন তরুণ ব্যবসায়ী নেতা মোতাচ্ছিরুল ইসলাম। ব্যবস্থাপনায় রয়েছেন সাইফুদ্দিন জাবেদ। হবিগঞ্জের পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র জানান, আসছে পবিত্র ঈদ-উল-ফিতরের উপহার স্বরূপ আগামী ঈদ পরবর্তী ২য় অথবা ৩য় দিন ছবিটি জনগণের জন্য প্রদর্শন করা হবে। প্রথমেই জেলা পরিষদ অডিটরিয়ামে ছবিটি প্রদর্শনের পর পর্যায়ক্রমে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের গ্রামগুলোর আনাচে-কানাছে তা ছড়িয়ে দেয়া হবে।

ফেসবুক গ্রুপের ঈদ সামগ্রী বিতরণ

নিজস্ব সংবাদদাতা, ১৬ জুলাই, গাইবান্ধা ॥ জাতীয় পর্যায়ে গাইবান্ধার ভাষাকে পরিচিত করার উদ্দেশ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গাইবান্ধার তরুণদের একটি গ্রুপ ‘যেটায় কবাচ্চান গাইবান্ধার ভাষাত কও’ ঈদের খুশি বিলিয়ে দিতে বৃহস্পতিবার শহরের ১শ’ দরিদ্র পরিবারের মাঝে সেমাই, চিনি, গুঁড়া দুধ, চাল, সয়াবিন তেল, বাদাম, কিসমিস, গরম মসলাসহ নগদ ২শ’ টাকা সংবলিত ‘ঈদ সামগ্রী প্যাকেট’ বিতরণ করে। গাইবান্ধা পাবলিক লাইব্রেরি মিলনায়তনে ঈদ সামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন কাজী নিশাত ফারহানা প্রমুখ।

ঈদ জামাত রথযাত্রা একই মাঠে

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ১৬ জুলাই ॥ একই মাঠে ঈদের জামাত ও হিন্দু সম্প্রদায়ের রথযাত্রার অনুষ্ঠান হবে। ঈদের দিনের একই মাঠে দুই সম্প্রদায়ের ধর্মীয় অনুষ্ঠান। ধর্মীয় সম্প্রীতির অন্যান্য দৃষ্টান্ত।

এবারে সেই ধর্মীয় সম্প্রীতির শহরে ঈদের জামাত ও রথযাত্রা একই দিন একই মাঠে অনুষ্ঠিত হতে যাচ্ছে। ঈদের নামাজ অনুষ্ঠিত হওয়ার পর ঐ মাঠে রথমেলা ও ধর্মীয় অনুষ্ঠান হবে।