১৯ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জিম্বাবুইয়ে-ভারত প্রথম টি২০ আজ

  • আইপিএল নয়, ভারতের দৃষ্টি টি২-তে ॥ রাহানে

স্পোর্টস রিপোর্টার ॥ জিম্বাবুইয়ে সফরে প্রথমবারের মতো ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন তরুণ আজিঙ্কা রাহানে। আর প্রথম মিশনেই সফল তিনি ভাঙ্গাচোরা একটি দল নিয়ে। স্বাগতিক জিম্বাবুইয়েকে ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করেছে ভারতীয় দল। এবার দুই ম্যাচের টি২০ সিরিজ। আজ প্রথম টি২০ ম্যাচে জিম্বাবুইয়ের মুখোমুখি হচ্ছে রাহানের ভারত। হারারেতে বাংলাদেশ সময় বিকেল ৫টা ৩০ মিনিটে ম্যাচটি মাঠে গড়াবে।

বিশ্বব্যাপী জনপ্রিয় ক্রিকেট আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) টি২০ বড় ধরনের ধাক্কা খেয়েছে সম্প্রতিই। আদালতের রায়ে অন্যতম দুই দল চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালসের কর্মকর্তারা আজীবন ক্রিকেট থেকে বহিষ্কৃত হয়েছেন এবং এ দুটি ফ্র্যাঞ্চাইজি দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছে আইপিএল থেকে। এছাড়া ভারতীয় ক্রিকেট বোর্ডের আধিপত্যে আরেকটি টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স লীগ টি২০ বন্ধ করে দেয়া হয়েছে। তবে এসব নিয়ে মোটেও ভাবছেন না রাহানে। তিনি জানিয়েছেন দলের এখন মনোযোগ আন্তর্জাতিক টি২০ নিয়ে। আইপিএল নিয়ে মাথা ঘামানোর সময় নয় এটা। অথচ রাহানে নিজেই রাজস্থানের একজন ক্রিকেটার। এই মুহূর্তে ভারতীয় দলের সঙ্গে আছেন তার সতীর্থ স্টুয়ার্ট বিন্নি, ধাওয়াল কুলকার্নি ও সঞ্জু স্যামসন। এছাড়াও আগামী আইপিএল অনিশ্চিত চেন্নাই সিমার মোহিত শর্মার। এ বিষয়ে রাহানে বলেন, ‘এখন আমার একমাত্র মনেযোগ এখানে দুই টি২০ ম্যাচ নিয়ে। আমি কোনভাবেই আইপিএল নিয়ে ভাবছি না। আপনি যখন দেশকে প্রতিনিধিত্ব করবেন সে সময় অন্যতম লক্ষ্য থাকতে হবে কিভাবে দেশকে নিজের সেরাটা উজাড় করে দেয়া যায়। আমরা কেউ এ বিষয়টা নিয়ে কোন আলোচনা করিনি।’

টি২০ ম্যাচেও ভিন্ন চেহারার নতুন এক ভারতকে দেখবে বিশ্ববাসী। তবে নতুন এ ভারতের কাছেও শতভাগ হার শিকার করে এখন টি২০ ম্যাচের জন্য কিছুটা পরিবর্তন এনেছে জিম্বাবুইয়ে। দলে তারা নতুন করে ডেকেছে চার্লস কভেন্ট্রি, অফস্পিনার জন নিয়ম্বু এখন পর্যন্ত আন্তর্জাতিক অভিষেকের অপেক্ষায় থাকা পেসার তাওরাই মুজারাবানিকে। কিন্তু দুই ম্যাচের এ সিরিজে অন্যতম দুই খেলোয়াড়কে ছাড়াই নামতে হবে জিম্বাবুইয়েকে। অলরাউন্ডার শন উইলিয়ামস দ্বিতীয় ওয়ানডে চলার সময় হাঁটুর ইনজুরিতে পড়েছেন। আর প্রথম ম্যাচেই সাইড স্ট্রেইনে আক্রান্ত অপরিহার্য পেসার তিনাশে পানিয়াঙ্গারা ছিটকে গেছেন দল থেকেই। তবে জিম্বাবুইয়ের জন্য সুখবর হচ্ছে ব্যাটসম্যান ক্রেইগ আরভিন ইনজুরি কাটিয়ে ফিটনেস টেস্ট উতরে গেছেন। অপরদিকে ভারতের পক্ষে টি২০ অভিষেক হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে মনিষ পা-ের। দীর্ঘদিন আইপিএলে চমক জাগানো নৈপুণ্য দেখানো এ তরুণ এবার ওয়ানডে অভিষেকেই ৭১ রানের দারুণ এক ইনিংস উপহার দিয়েছেন। এছাড়া রবিন উথাপ্পার সঙ্গে দলে ঢোকার লড়াই আরেক উইকেটরক্ষক স্যামসনের।