১৬ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অবশেষে সেই প্রতিবন্ধী শিক্ষার্থী কলেজে ভর্তির সুযোগ পাচ্ছে

  • ভুল স্বীকার করে ভর্তি নিশ্চিত করেছে মাইলস্টোন কলেজ কর্তৃপক্ষ

স্টাফ রিপোর্টার ॥ পত্রিকায় সংবাদ প্রকাশের পর অবশেষে নিগ্রহের শিকার হওয়া সেই প্রতিবন্ধী শিক্ষার্থীকে কলেজে ভর্তির উদ্যোগ নিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড ও মাইলস্টোন কলেজ কর্তৃপক্ষ। শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আবু বকর সিদ্দিক মাইলস্টোন কলেজের অধ্যক্ষের সঙ্গে কথা বলে বৃহস্পতিবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন। চেয়ারম্যান প্রতিবন্ধী শিক্ষার্থীর সঙ্গে আশোভন আচরণের জন্য কলেজ কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছে উল্লেখ করে বলেছেন, প্রতিবন্ধী বলে শিক্ষার্থীকে ভর্তির অযোগ্য বলে বের করে দিয়ে খুব খারাপ দৃষ্টান্ত স্থাপন করা হয়েছে। আমরা ওই শিক্ষার্থী ও তার অভিভাবকের সঙ্গে কথা বলে ভর্তি নিশ্চিত করছি।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তাদের উদ্যোগের বিষয়ে বলেছেন, বুধবারই ওই শিক্ষার্থীর অভিভাবক আমাকে ফোন করে বিষয়টি জানান। ভর্তির সময় না থাকায় তখনই আমরা ব্যবস্থা নিতে পারিনি কারণ ওই কলেজের অধ্যক্ষসহ কারও সঙ্গে আমরা যোগাযোগ করতে পারছিলাম না। তারা কেউ ফোনও রিসিভ করেনি। বৃহস্পতিবার বিকালে অধ্যক্ষ শহিদুল ইসলামকে আমরা পেয়েছি। অধ্যক্ষকে আমরা সতর্ক করে বলেছি এটা কেন হলো? এটা আপনানা ঠিক করেননি। এর ফলে মিডিয়ায় আজ আমাদের সমালোচনা হচ্ছে। চেয়ারম্যানের কথা শুনে অবশ্য অধ্যক্ষ বলেন, স্যার আমিতো বিষয়টি জানি না। তখন চেয়ারম্যান বলেন, আপনি করেন আর যেই করুক। আপনার কলেজে দায়িত্বরতরা করেছে। খোঁজ নিন এবং ওই শিক্ষার্থীর সঙ্গে যোগাযোগ করে ভর্তি নিশ্চিত করুন। চেয়ারম্যানের নির্দেশের পর অধ্যক্ষ বলেন, দ্রুত আমরা তার ভর্তির ব্যবস্থা করছি স্যার। চেয়ারম্যান শিক্ষার্থীর পরিবারের সঙ্গে কথা বলে দ্রুত ভর্তির ব্যবস্থার কথা জানিয়েছেন।

এদিকে বোর্ডের আদেশের পর ওই কলেজের পরিচালক (প্রশাসন) মাসুদ জনকণ্ঠ অফিসে ফোন করে শিক্ষার্থীর সঙ্গে যোগাযোগের জন্য ফোন নম্বর চান। বলেন, আমরা তার ভর্তির ব্যবস্থা করছি একটু হেল্প করেন। আমরা তার সঙ্গে যোগাযোগ করতে চাই। এর আগে বৃহস্পতিবারই জনকণ্ঠ পত্রিকায় ‘প্রতিবন্ধী বলে ভর্তির সুযোগ পেল না শিক্ষার্থী/কলেজ কর্তৃপক্ষের সাফ কথা : তুমি ফিট না’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। জানা গেছে, শিক্ষা বোর্ডের মনোনয়ন পাওয়ার পরেও প্রতিবন্ধী বলে এক শিক্ষার্থীকে ভর্তির অযোগ্য জানিয়ে বের করে দেয় রাজধানীর মাইলস্টোন কলেজ। শিক্ষার্থীর আশিকুর রহমান ও তার ভাই দিপু জানান, কলেজে ভর্তি জন্য গেলে কলেজের উপদেষ্টা নুরুন নবীকে ভর্তির বিরোধিতা করেছেন। শিক্ষার্থীর বড় ভাই দিপু জানায়, তার ভাইয়ের নাম আশিকুর রহমান। তার এসএসসির রোল নং ১১৭৯২১। সে ঢাকা বোর্ডের শিক্ষার্থী এবং সে ভালোভাবেই এসএসসি পরীক্ষয় উত্তীর্ণ হয়েছে। তার কেবল একটি হাতে একটু সমস্যা আছে। অথচ কলেজ কর্তৃপক্ষ তাকে প্রতিবন্ধী বলে ভর্তির করতে রাজি হয়নি।

ভর্তিতে নম্বরপত্র বিড়ম্বনা ॥ অনলাইন স্মার্ট এডমিশন সিস্টেমে আবেদন ও ফলাফলের ভোগান্তির মধ্যে এবার কলেজ ভর্তি হওয়া শিক্ষার্থীরা মার্কশিট বা নম্বরপত্র বিড়ম্বনায় পড়েছেন। ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে সদ্য এসএসসি উত্তীর্ণদের মার্কশিটে ভুল থাকায় তা পুনরায় ছাপানোর সিদ্ধান্ত নিয়ে কাজ করছে বোর্ড। শীঘ্রই মার্কশিট ছাপানো শেষ হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে যথাসময়ে মার্কশিট না পেয়ে ভোগান্তিতে পড়েছেন একাদশে ভর্তি হওয়া শিক্ষার্থীরা। বোর্ড মার্কশিট না দিলেও অনেকে কলেজ ভর্তি হতে গেলে শিক্ষার্থীদের বলছে, মার্কশিট না হলে ভর্তি নয়। অথচ বোর্ড জানিয়েছে, মার্কশিট না হওয়ায় ওয়েবসাইট থেকে ফলাফলের প্রিন্ট কপি নিলেই ভর্তি নিতে হবে। অনেক কলেজ বলছে, বোর্ডের নির্দেশ তারা পায়নি। এ অবস্থায় হয়রানির শিকার হচ্ছে শিক্ষার্থীরা।