১৬ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঈদ বিনোদনের সঙ্গী তিন ঢাকাই ছবি

  • সংস্কৃতি সংবাদ

মনোয়ার হোসেন ॥ ঈদ উৎসব ঘিরে নাগরিকের বিনোদন মেটাতে চলছে নানা তৎপরতা। আর এ বিনোদনের উত্তাল ঢেউয়ের দোলায় এখন সরগরম ঢাকাই ফিল্ম ইন্ডাস্ট্রি। দেশীয় চলচ্চিত্রশিল্পের ম্রিয়মাণ ভাবটি ছাপিয়ে দেখা দিয়েছে আনন্দময় আলোকরশ্মি। ঈদে মুক্তির প্রতীক্ষায় থাকা ছবিগুলোর প্রযোজক, পরিচালক ও কুশলীবদের মাঝে বইছে স্বস্তির হাওয়া। প্রতিটি ছবির বিনিয়োগ উঠে আসার পাশাপাশি মুখ দেখবে মুনাফার- এমনটাই প্রত্যাশা করছেন চলচ্চিত্রসংশ্লিষ্টরা। এ বছরের ঈদ উৎসবে মুক্তি পাচ্ছে ছয় নায়ক-নায়িকার তিন ছবি। প্রেমকাহিনী নির্ভর ছবি লাভ ম্যারেজ নিয়ে পর্দায় হাজির হবেন ঢাকাই ছবির জনপ্রিয় জুটি শাকিব খান ও অপু বিশ্বাস। নায়িকা নির্ভর এ্যাকশনধর্মী ছবি অগ্নি-টুতে মাহিয়া মাহির বিপরীতে দেখা যাবে কলকাতার নায়ক ওমকে। ভিন্ন আঙ্গিকে প্রেমের গল্পর উপস্থাপনের আশ্বাস নিয়ে পদ্ম পাতার জল ছবিতে ইমনের বিপরীতে পর্দায় আলো ছড়াবেন লাক্স সুন্দরী মীম। বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির তথ্যমতে, বৃহস্পতিবার পর্যন্ত সারাদেশের ২৫৫টি প্রেক্ষাগৃহে ঈদে মুক্তিপ্রাপ্ত তিন ছবি প্রদর্শনের বিষয়টি চূড়ান্ত হয়েছে।

এবারের ঈদের ছবি নিয়ে বৃহস্পতিবার দুপুরে সিনে পাড়া নামে খ্যাত কাকরাইলের কার্যালয়ে কথা হয় চলচচ্চিত্র প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক মিয়া আলাউদ্দীনের সঙ্গে। এ প্রসঙ্গে তিনি বলেন, সব সময়ই ঈদ বিনোদনের অন্যতম অনুষঙ্গ হচ্ছে সিনেমা দেখা। আর বাণিজ্যিক বিবেচনায় ঈদের কয়েকটি দিন শুধু চলচ্চিত্রের মাধ্যমেই ব্যবসায়িক কার্যক্রম পরিচালিত হয়। সেইসূত্রে এবারের ঈদ উৎসবে মুক্তি পাচ্ছে অগ্নি-টু, লাভ ম্যারেজ ও পদ্ম পাতার জল। আশা করছি, দর্শকরা প্রেক্ষাগৃহে যাবে এবং প্রতিটি ছবিই লগ্নিকৃত অর্থ উঠিয়ে মুনাফার মুখ দেখবে। তিনটি ছবির মধ্যে এ বছর রেকর্ড সংখ্যক সিনেমা হলে মুক্তি পাচ্ছে লাভ ম্যারেজ ছবিটি। বৃহস্পতিবার পর্যন্ত সারাদেশের ১২৩টি প্রেক্ষাগৃহ সিনেমাটির বুকিং দিয়েছে। এর আগে ঈদের কোন ছবি এতগুলো হলে মুক্তি পায়নি। এটা চলচ্চিত্রশিল্পের জন্য তাৎপর্যপূর্ণ ঘটনা। আরেকটি ভিন্ন রকমের সংবাদ হচ্ছে, পদ্ম পাতার জল ছবিটি প্রেক্ষাগৃহের পাশাপাশি এবার প্রদর্শিত হবে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে। অন্যদিকে, নায়িকানির্ভর ও এ্যাকশনধর্মী ছবি অগ্নি-টু আলাদা করে নজর কাড়তে পারে সিনেমাপ্রেমীদের।

হার্ট বিটের ব্যানারে তাপসী ঠাকুর প্রযোজিত লাভ ম্যারেজ ছবিটির পরিচালনা করেছেন শাহিন সুমন। ছবিটি কেন দর্শকদের ভাল লাগবেÑ এমন প্রশ্নের জবাবে এ নির্মাতা বলেন, প্রতি ঈদেই আমার একটি ছবিটি মুক্তি পায় প্রেক্ষাগৃহে এবং ব্যবসা সফলও হয়। সেই ধারাবাহিকতায় আশা করছি, লাভ ম্যারেজও দর্শককে হলে টানবে এবং এক নম্বর ছবি হিসেবে ব্যবসা সফল হবে। এর প্রমাণ হিসেবে ইতোমধ্যে সারাদেশের সর্বোচ্চ সংখ্যক প্রেক্ষাগৃহ সিনেমাটির বুকিং দিয়েছে। আরেকটি বিষয় হচ্ছে, ঢাকাই ছবির সবচেয়ে জনপ্রিয় জুটি শাকিব খান ও অপু বিশ্বাসকে দর্শকরা দেখতে পাবে এ ছবিতে। সিনেমার দর্শকদের কাছে এ জুটির একটি আলাদা আবেদন রয়েছে। এছাড়া সেরা নায়ক-নায়িকার পাশাপাশি ছবিটিতে দেখা যাবে মিশা সওদাগর, আহমেদ শরীফ, মিজু আহমেদ ও সাদেক বাচ্চুর মতো ডাকসাইটে ভিলেনদের। থাকবেন হালের সেরা কমেডিয়ান কাবিলা। তরুণ চিত্রনাট্যকার দেলোয়ার হোসেনের কাহিনী ও সংলাপে দর্শক খুঁজে পাবে প্রেম, এ্যাকশন, সেন্টিমেন্ট, ড্রামাসহ বিনোদনের সকল উপকরণ।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার চলচ্চিত্র অগ্নি-টু। নায়িকাকেন্দ্রিক তুমুল এ্যাকশনধর্মী ছবিটি যৌথভাবে পরিচালনা করেছেন ইফতেখার চৌধুরী ও হিমাংশু। হালের ঢালিউডের আলোচিত নায়িকা মাহিয়া। মাহিয়ার ক্যারিশমাটিক এ্যাকশনের সঙ্গে ছবিতে দেখা যাবে কলকাতার নায়ক ওমকে। দেশের জাজ মাল্টিমিডিয়ার ব্যানারে আসা সিনেমাটি বৃহস্পতিবার পর্যন্ত সারাদেশের ১০৬টি প্রেক্ষাগৃহে বুকিং পেয়েছে। ছবিটি প্রসঙ্গে নির্মাতা ইফতেখার চৌধুরী বলেন, এটি শুধু ছবি নয়, নতুন এক অভিজ্ঞতা। প্রতিটি দৃশ্য পৃথক পৃথক লোকেশনে ধারণ করা হয়েছে। একই দৃশ্যের রিপিটেশন নেই। মাহির দুর্দান্ত এ্যাকশন সিকোয়েন্সের সঙ্গে গানের এ্যারেঞ্জমেন্টও দর্শককে মুগ্ধ করবে। অন্যদিকে রয়েছে ওমের পরিশ্রমী অভিনয়।

পদ্ম পাতার জল ছবির মাধ্যমে প্রথম পরিচালনায় এসেছেন ব্যান্ডদল ভাইকিংসের ভোকাল তন্ময় তানসেন। আসিফুর রহমান প্রযোজিত প্রযোজনা সংস্থা ট্রাইপড স্টুডিওর ব্যানারে নির্মিত চলচ্চিত্রটিতে ইমনের নায়িকা হয়েছেন বিদ্যা সিনহা মীম। এছাড়াও কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান, নিমা রহমান ও অমিত হাসান। কাহিনী লিখেছেন বিশিষ্ট গীতিকার লতিফুল ইসলাম শিবলী। বৃহস্পতিবার পর্যন্ত দেশের ২৬টি প্রেক্ষাগৃহে বুকিং হয়েছে পদ্ম পাতার জল। এছাড়া ঈদের দ্বিতীয় দিন থেকে ছবিটি প্রদর্শিত হবে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায়। ছবিটি প্রসঙ্গে নির্মাতা তন্ময় তানসেন বলেন, প্রেমের গল্প নিয়ে আবর্তিত হয়েছে কাহিনী। তবে গল্পটা গতানুগতিক প্রেমের গল্পের বাইরে ভিন্ন ঢংয়ে উপস্থাপনের চেষ্টা করেছি। প্রেমকেই বিভিন্ন আঙ্গিকে উত্থান-পতন ও পরিণতির মাধ্যমে গুছিয়ে সেলুলয়েডে দৃশ্যবন্দী করেছি। অনেক সময় ও ধৈর্য নিয়ে সিনেমাটি নির্মাণ করেছি। দর্শকের ভাল লাগলে স্বার্থক হবে সেই পরিশ্রমটুকু।

রাজধানীর প্রেক্ষাগৃহে ঈদের তিন ছবি ॥ ঈদ উৎসবের তিন ছবি প্রদর্শিত হবে রাজধানীর বিভিন্ন প্রেক্ষাগৃহে। লাভ ম্যারেজ চলচ্চিত্রটি ঢাকার দর্শকরা দেখতে পাবেন অভিসার, জোনাকী, চিত্রামহল, এশিয়াসহ বিভিন্ন সিনেমা হলে। অগ্নি-টু প্রদর্শিত হবে মধুমিতা, স্টার সিনেপ্লেক্স, শ্যামলী সিনেপ্লেক্স, যমুনা ব্লক বাস্টার সিনেমাসসহ বিভিন্ন প্রেক্ষাগৃকে। পদ্ম পাতার জল ছবিটি প্রদর্শিত হবে রাজমণি, স্টার সিনেপ্লেক্স, বলাকা, যমুনা ব্লক বাস্টার সিনেমাস, আনন্দ, সঙ্গীতসহ বিভিন্ন সিনেমা হলে।