২০ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চীনের শেয়ারবাজার আবার চাঙ্গা

  • মোট অভ্যন্তরীণ উৎপাদন ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে

অন্যান্য দেশের শেয়ারবাজারের মতো না হয়ে চীনের বাজার অর্থনীতির সাফল্য অনুসরণ করে চলে না। তবে, ইদানীং আরও অস্বাভাবিক ধরনের কিছু ঘটছে। চীনের অর্থনীতি শেয়ারবাজারকে অনুসরণ করছে। বিগত বছরে গণচীনের দু’টি প্রধান শেয়ারবাজারে নজিরবিহীন জনসমাগম দেশের সার্বিক অর্থনীতিতে উল্লেখযোগ্য শক্তিবৃদ্ধি করেছে, অর্থনীতির ঐতিহ্যবাহী শিল্প চালিকাশক্তির অব্যাহত মন্থরগতি সত্ত্বেও চীনের প্রবৃদ্ধির হার বজায় রাখতে সহায়ক হয়েছে।

বুধবার সরকারী হিসেবে দেখা যায়, এপ্রিল-জুন কোয়ার্টারে চীনের মোট অভ্যন্তরীণ উৎপাদন গতবছরের একই সময়ের তুলনায় ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এতে তা প্রথম কোয়ার্টারের অর্থনৈতিক সাফল্যের সমকক্ষতা অর্জন করেছে এবং সরকারের পূর্ণ এক বছরের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রার সঙ্গে সামঞ্জস্যবিধান করেছে। দ্বিতীয় কোয়ার্টারে ৬.৮ শতাংশ প্রবৃদ্ধির আশাতীত সাফল্য অর্জিত হয়েছে। অর্থনীতিবিদরা বলছেন, অর্থসংক্রান্ত শিল্পের ক্রমবর্ধমান উৎপাদনের মাধ্যমে এই বৃদ্ধি সম্ভবপর হয়েছে। এই শিল্পগুলো হলো ব্যাংক ও ব্রোকারেজ প্রতিষ্ঠানসমূহ যেগুলো ওই কোয়ার্টারে রেকর্ড পরিমাণ শেয়ারবাজার ব্যবসায়ের প্রত্যক্ষ উপকারীভোগী হয়েছে। এখন, শেয়ারবাজারে সস্তায় শেয়ার বিক্রি যা কয়েকদিনের লাভের মুখ দেখার পর মধ্য জুনে শুরু হয়ে বুধবার পর্যন্ত অব্যাহত থাকেÑ আগামী মাসগুলোতে সার্বিক প্রবৃদ্ধির ওপর চাপ সৃষ্টির ঝুঁকিতে ফেলেছে। এটি মন্থরগতি দূর করতে আরও হস্তক্ষেপের জন্য সরকারের ওপর চাপ বৃদ্ধি করেছে। চীনের পুঁজি অর্থনীতিবিষয়ক অর্থনীতিবিদ জুলিয়ান ইডান্স-প্রিচার্ড অর্থনীতিকে চাঙ্গা করার শেয়ারবাজারের সাফল্য সম্পর্কে বলেন, এটি অক্ষুণœ রাখা যাবে না। তিনি আরও বলেন, শেয়ারমূল্য আবার বৃদ্ধি পেলেও এবং বাজার পূর্বাবস্থায় ফিরে গেলেও আমরা আগের মতো ব্যবসায়ের লেনদেন দেখতে পাচ্ছি না।

গত কয়েক মাসে চীনের শেয়ারবাজারের বিপুল উদ্দীপনা আর্থিক কোম্পানিগুলোকে সার্বিকভাবে অর্থনীতিতে মাত্রাতিরিক্ত গুরুত্বারোপ করেছে। মধ্য জুনের শীর্ষবস্থায় সাংহাই ও বোনজেন শেয়ারবাজারে চীনের প্রধান শেয়ারসূচক এক বছরের মধ্যে দ্বিগুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে। -ইন্টারন্যাশনাল নিউইয়র্ক টাইমস