১৮ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ত্রাণকর্মীদের জন্য বিপজ্জনক দেশ পাকিস্তান

  • ১৪ সালে নিহত আট, অপহৃত পাঁচ

পাকিস্তান বিশ্বে ত্রাণকর্মীদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর মধ্যে অন্যতম এইড ওয়ার্কার্স সিকিউরিটি ডাটাবেজ (এডব্লিউএসডি) প্রকাশিত এক উপাত্তে বলা হয়, পাকিস্তানে ২০১৪ সালে ১ জন বিদেশী ত্রাণকর্মীসহ মোট ১৮জন কর্মীকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। এদের মধ্যে ৮ স্থানীয় কর্মী নিহত হয়েছেন, ৪ জন আহত হয়েছেন এবং অপহৃত হয়েছেন ৫ জন। পাকিস্তান এমন একটি দেশ যেখানে ত্রাণকর্মীদের হামলার লক্ষ্যবস্তু করা হয় নির্বিঘেœ। ২০১৪ সালে সারা বিশ্বে ত্রাণকর্মীদের ওপর হামলা হয়েছে ১শ’ ৯০টি এবং এর প্রায় ৬ দশমিক ৫ শতাংশ হয়েছে পাকিস্তানে। তারপরও বলা যায়, ২০১৩ এর তুলনায় হামলা ও হতাহতের সংখ্যা কম। ঐ বছর ১৭টি হামলায় ১২ ত্রাণকর্মী নিহত হয়েছেন। এবং সারা বিশ্বে মোট ২শ’ ৬৪টি হামলার এ সংখ্যা মাত্র ৬ দশমিক ৩ শতাংশ।

পাকিস্তানে অসংখ্য মানুষ মারা যায় পোলিও হামের মতো পঙ্গু রোগে। কিন্তু ত্রাণ কর্মীদের ওপর হামলার সংখ্যা তার চেয়ে অনেক বেশি।। খবর এক্সপ্রেস ট্রিবিউনের।

তিন দশকের বেশি সময় ধরে সংঘাতজর্জরিত আফগানিস্তান ২০১৪ এ ত্রাণকর্মীদের জন্য সবচেয়ে বেশি বিপজ্জনক দেশ বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। সারা বিশ্বে ত্রাণকর্মীদের ওপর চালানো হামলাগুলোর এক-চতুর্থাংশ হামলার ঘটনা ঘটেছে দেশটিতে। ২০১৪ এ বিশ্বে মানবিক কর্মকা-ে হামলা হয়েছে ১শ’ ৯০টি। এর আগের বছরগুলোতে হামলার সংখ্যার চেয়ে ২০১৪ এ হামলার সংখ্যা প্রায় ৩০ শতাংশ কম বলে এডব্লিউএসডির উপাত্তে উল্লেখ করা হয়েছে। প্রকাশিতব্য এইড ওয়ার্কার্স সিকিউরিটি রিপোর্ট ২০১৫তে উল্লেখ করা হয়েছে, বিশ্বে ২৭টি দেশে ৩শ’ ২৯ জন ত্রাণকর্মীর ওপর হামলা চালানো হয়েছে। এদের মধ্যে ১শ’ ২০ জন নিহত হয়েছেন, ৮৮ জন আহত হয়েছেন এবং অপহৃত হয়েছেন ১শ’ ২১ জন। রিপোর্ট প্রণেতাদের একজন এ্যাবি স্টেডডার্ড টমসন রয়টার্স ফাউন্ডেশনকে বলেছেন, ২০১৪-এ প্রায় ৬৫ শতাংশ হামলা হয়েছে মাত্র পাঁচটি দেশ আফগানিস্তান, সিরিয়া, দক্ষিণ সুদান, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র ও পাকিস্তানে। আফগানিস্তানে গত বছর হামলা হয়েছে ৫৪টি।