১৪ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আফগানিস্তানে মার্কিন বিমান অভিযান জোরদার

মার্কিন সামরিক বাহিনী সাম্প্রতিক কয়েক সপ্তাহ ধরে আফগানিস্তানে বিমান হামলা জোরদার করেছে। তাদের বিমান অভিযান ইসলামিক স্টেট (আইএস) জঙ্গীদের বিরুদ্ধেও চালানো হবে। এ জঙ্গীরাই দেশের পূর্বাঞ্চলে ভিত্তি প্রতিষ্ঠার লড়াইয়ে তালেবানকে পরাজিত করেছিল। খবর নিউইয়র্ক টাইমস অনলাইনের।

সামরিক পরিসংখ্যানে বলা হয়েছে, মার্কিন ড্রোন ও যুদ্ধ বিমানগুলো আফগানিস্তানে জঙ্গীদের বিরুদ্ধে জুনে দুবারের বেশি বোমা হামলা চালিয়েছে। এ বছর এর আগে কোন মাসে এতোটা হামলা চালানো হয়নি। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ছয় মাসের বেশি সময় আগে ঘোষণা করেছিলেন যে আফগানিস্তানে আমেরিকান যুদ্ধ মিশনের অবসান হয়েছে। তার ওই ঘোষণার দীর্ঘ সময় পর বিমান অভিযান জোরদার করা হয়েছে। এ হামলা বেশিরভাগই তালেবান বাহিনীকে লক্ষ্য করেই চালানো হচ্ছে বলে দৃশ্যত মনে করা হচ্ছে। কিন্তু যে সব বিদ্রোহী কমান্ডার তালেবান ত্যাগ করে আইএসের প্রতি আনুগত্য প্রকাশ করেছে তাদের লক্ষ্য করেও কয়েকটি বিমান হামলা চালানো হয়েছে। আমেরিকান কর্মকর্তারা বলেছেন জোটের সৈন্যদের ক্ষতিকর পরিস্থিতি থেকে রক্ষার অংশ হিসেবে আইএসের বিরুদ্ধে এ হামলা চালানো হয়েছে। বসন্ত শেষ হওয়ার আগে থেকে পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশে আইএসের বড় ধরনের দুটি সমাবেশে মার্কিন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয় এবং তাতে নিহত হন শীর্ষস্থানীয় ২ জন কমান্ডার। সম্ভাব্য শান্তি আলোচনার ব্যাপারে আফগান সরকার ও তালেবান নেতৃত্বের মধ্যে পরীক্ষামূলক আলোচনায় একটি ওয়াইল্ড কার্ড হিসেবে ব্যবহার করা হচ্ছে এ বিমান অভিযান উদ্যোগকে।

ড্রোন ভূপাতিত করার পাকিস্তানের দাবি প্রত্যাখ্যান ভারতের

ভারতের গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার পাকিস্তানী দাবি প্রত্যাখ্যান করেছে ভারতীয় সেনা ও বিমান বাহিনী। কাশ্মীরের বিতর্কিত অঞ্চলে বুধবার ভারতের চালকবিহীন একটি গোয়েন্দা বিমান ভূপাতিত করার দাবি করেছিল পাকিস্তানের সেনাবাহিনী। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

গত সপ্তাহে রাশিয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মধ্যে বৈঠকের কয়েকদিনের মধ্যেই এই ঘটনা ঘটল। ভারত ও পাকিস্তান উভয় রাষ্ট্রই কাশ্মীর ভূখ-কে নিজেদের অংশ বলে দাবি করে আসছে। দীর্ঘ ৬০ বছরেরও বেশি সময় ধরে এ নিয়ে প্রতিবেশী রাষ্ট্র দুটির মধ্যে বিরোধ চলছে। কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তান যুদ্ধেও জড়িয়ে পড়েছিল। ২০০৩ সালে দুই দেশের মধ্যে অস্ত্রবিরতি চুক্তি হয়। কিন্তু এরপরও প্রায়ই উভয় দেশ পরস্পরের বিরুদ্ধে চুক্তি লঙ্ঘনের অভিযোগ করে আসছে। পাকিস্তানের সেনাবাহিনী বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, পাকিস্তান নিয়ন্ত্রিত সীমানায় ভিমবারের কাছে (বুধবার) ভারতের একটি গোয়েন্দা ড্রোন গুলি করে ভূপাতিত করেছে পাকিস্তানের সেনারা। ড্রোনটি আকাশ থেকে ছবি তোলার কাজে ব্যবহার করা হয়।