১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আজ পবিত্র জুমাতুল বিদা

স্টাফ রিপোর্টার ॥ আজ রমজান মাসের শেষ শুক্রবার পবিত্র জুমাতুল বিদা। রহমত, বরকত ও নাজাতের সুসংবাদে পরিপূর্ণ এই মাসে এটি শেষ জুমা বা জুমাতুল বিদা। মুসল্লিরা জুমাতুল বিদার এ নেয়ামতপূর্ণ দিনটি নিজেদের জীবনে আবার ফিরে পাবেন কি পাবেন না, এ সংশয় থেকে আল্লাহর দরবারে ক্ষমা চেয়ে রোনাজারি করে থাকেন। মসজিদে মসজিদে আজ জুমার নামাজ শেষে ক্ষমা ও মুক্তির আকুতি নিয়ে আল্লাহতালার কাছে দোয়া ও মোনাজাত করা হবে। এ ছাড়া জুমাতুল বিদায় সমবেতভাবে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনায় দোয়া করা হবে।

ইসলামী চিন্তাবিদদের মতে, রমজান মাসের সর্বোত্তম বা উৎকৃষ্ট দিবস হলো জুমাতুল বিদা। রমজান মাসের শেষ শুক্রবার অথবা শেষ জুমার দিনকে জুমাতুল বিদা হিসেবে মুসলিম বিশ্বে পরিচিত। এ মাসের শেষ জুমার দিন আবার পালিত হয় আল কুদ্স দিবস। এদিনের গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম। এদিনে বিশ্বের মুসলমানরা মুসলিম উম্মার ঐক্য, তাঁদের উন্নয়ন, আল কুদ্সের মুক্তির জন্য আল্লাহ্র দরবারে বিশেষ প্রার্থনা করে থাকেন।

জুমাতুল বিদার তাৎপর্য ও মাহাত্ম্য সর্বাধিক। জুমার নামাজ অপরিহার্যভাবে জামাতের সঙ্গে আদায় করা আবশ্যক বিধায় একাকী পড়ার বিধান নেই। কয়েকটি পুণ্যময় দিন ও রাতকে মানুষের জন্য বিশেষভাবে মর্যাদাবান করা হয়েছে।

কারা মুক্তির পর বাসায় ফিরেছেন মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার ॥ কারা মুক্তির পর রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ২ দিন চিকিৎসা নিয়ে বাসায় ফিরেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বৃহস্পতিবার বিকেল ৩টায় তিনি হাসপাতাল থেকে উত্তরার বাসায় ফিরে যান। ঈদের পর চিকিৎসার জন্য বিদেশে যাবেন তিনি। টানা অবরোধ কর্মসূচী শুরুর আগের দিন ৫ জানুয়ারি তিনি বাসা থেকে বের হয়েছিলেন।

আন্দোলনে নাশকতার দায়ে সাত মামলায় ছয় মাসের বেশি সময় কারাগারে থাকার পর সর্বোচ্চ আদালত থেকে ৬ সপ্তাহের জামিন পেয়ে মঙ্গলবার সন্ধ্যায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রিজন সেল থেকে মুক্তি পান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কারাবাসের সময় সেখানেই চিকিৎসা নিচ্ছিলেন তিনি। মুক্তি পাওয়ার পর মঙ্গলবার রাতেই তিনি রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি হন। সেখানে হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক মমিনউজ্জামানের অধীনে তাঁর চিকিৎসা হয়। প্রয়োজনীয় চিকিৎসা শেষে ডাক্তারদের পরামর্শ নিয়ে বৃহস্পতিবার বিকেলে তিনি বাসায় যান। ওই হাসপাতালে চিকিৎসার পর মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মা ফাতেমা আমিনকেও বুধবার সন্ধ্যায় লালমাটিয়ায় তার ছোট ছেলের বাসায় নিয়ে যাওয়া হয়েছে।

উল্লেখ্য, পুলিশের হাতে গ্রেফতার এড়াতে টানা অবরোধ কর্মসূচী শুরুর আগের দিন অর্থাৎ ৫ জানুয়ারি জাতীয় প্রেসক্লাবে অবস্থান নেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পরদিন ৬ জানুয়ারি প্রেসক্লাব থেকে বের হয়ে গেলে মির্জা ফখরুলকে আটক করা হয়। তাকে নাশকতার মামলায় গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানো হয়।