২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঈদের যত চলচ্চিত্র

স্টাফ রিপোর্টার ॥ মুসলমান সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব ঈদ। এ সময়ে পরিবার-পরিজন নিয়ে প্রেক্ষাগৃহে চলচ্চিত্র দেখার ঐতিহ্য বহু দিনের। এ ঐতিহ্য শুধু বাংলাদেশের মধ্যে সীমাবদ্ধ নয়। প্রবাসী বাঙালীরাও এই আনন্দ থেকে বঞ্চিত হতে চায় না। কোন এক সময়ে যখন দেশের চলচ্চিত্রে চলছিল অশ্লীলতার অবাধ বাণিজ্য তখনও নিরুপায় দর্শক অন্তত ঈদের সময় প্রেক্ষাগৃহে গিয়ে দেখেছেন। গত কয়েক বছরে দেখা গেছে ঈদে প্রেক্ষাগৃহগুলো কিছুটা হলেও পূর্ণ থেকেছে। গতানুগতিক চলচ্চিত্রের প্রতি দর্শকের অনীহা বেশি। সে কারণে চলচ্চিত্র সংশ্লিষ্টদের সদিচ্ছা ও অক্লান্ত পরিশ্রমে এবার ঈদে ব্যতিক্রমী কিছু চলচ্চিত্র দর্শকদের উপহার দিতে আগ্রহী।

জানা গেছে এবার ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে ৪টি চলচ্চিত্র মুক্তির কথা শোনা গেলেও শেষমেশ তিনটি মুক্তি পাচ্ছে। কারণ পর্যাপ্ত হল না পাওয়ার অযুহাতে ‘আরও ভালবাসবো তোমায়’ মুক্তি দেয়া হচ্ছে না। তবে জানা গেছে চলচ্চিত্রটির আবহ সঙ্গীতের কাজ শেষ করতে পারেন নি পরিচালক। এ জন্য চলচ্চিত্র মুক্তি দেয়ার সিদ্ধান্ত থেকে সরে আসেন তিনি। ফলে এবার তিনটি চলচ্চিত্র মুক্তি পাচ্ছে। এগুলো হচ্ছে ‘লাভ ম্যারেজ’, ‘পদ্ম পাতার জল’ এবং ‘অগ্নি-টু’। এর মধ্যে ‘পদ্ম পাতার জল’ চলচ্চিত্রটি পরিচালনা করেছেন জনপ্রিয় ব্যান্ড ভাইকিংস দলের ভোকাল তন্ময় তানসেন। নতুন প্রজন্মের কারিগরি জ্ঞান আর মানসম্পন্ন বাংলা চলচ্চিত্র নির্মাণের প্রত্যয় নিয়েই ‘পদ্ম পাতার জল’ তন্ময় তানসেনের প্রথম চলচ্চিত্র। প্রযোজনা সংস্থা ট্রাইপড স্টুডিওর ব্যানারে নির্মিত প্রেমের কাহিনীনির্ভর এ চলচ্চিত্রটি এবার ঈদ-উল-ফিতরে দেশের ৩৫-৪০টি হলে মুক্তি পাচ্ছে। শেখ আসিফুর রহমান, রাজীব রায়হান ও রাজু আহমেদ প্রযোজিত ‘পদ্ম পাতার জল’ চলচ্চিত্রের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইমন, বিদ্যা সিনহা সাহা মিম, তারিক আনাম খান, নিমা রহমান, অমিত হাসানসহ অনেকেই। চলচ্চিত্রের কাহিনী লিখেছেন লতিফুল ইসলাম শিবলী, চিত্রগ্রহণ করেছেন মাহফুজুর রহমান খান, কোরিওগ্রাফার মাসুম বাবুল ও কার্যনির্বাহী প্রযোজক গাজী মাহবুব।

শাহিন সুমন পরিচালিত ‘লাভ ম্যারেজ’ চলচ্চিত্রে অভিনয় করেছেন শাকিব খান, অপু বিশ্বাস, মিশা সওদাগর, সাদেক বাচ্চুসহ অনেকে। চলচ্চিত্রটি প্রযোজনা করছেন তাপশী ঠাকুর। এ চলচ্চিত্রটি নিয়ে তেমন আলোচনা না হলেও জনপ্রিয় জুটি শাকিব অপুর কারণেই অন্য চলচ্চিত্রের সঙ্গে প্রতিযোগিতা করবে বলে মনে করছেন কর্তৃপক্ষ।

ঈদে মুক্তি পাচ্ছে মাহিয়া মাহির নারীপ্রধান চলচ্চিত্র ‘অগ্নি’র সিক্যুয়েল ‘অগ্নি-টু’। ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায় চলচ্চিত্রটি পরিচালনা করেছেন ইখতেখার চৌধুরী ও হিমাংশু। এতে মাহিয়া মাহির সঙ্গে অভিনয় করছেন কলকাতার ওম। আরও অভিনয় করেছেন অমিত হাসান, আশীষ বিদ্যার্থী ও টাইগার রবি। চলতি বছরের আলোচিত চলচ্চিত্রটি ঈদে বাংলাদেশের পাশাপাশি আগামী ১৪ আগস্ট ৯টি দেশের পর্দায় মুক্তি পাবে।

এদিকে আসন্ন ঈদে প্রেক্ষাগৃহে মুক্তির মিছিলে আরও যুক্ত হচ্ছে আরও দুটি চলচ্চিত্র। এগুলো হলো ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেডের দুটি চলচ্চিত্র ‘অমি ও আইসক্রীমওলা’ এবং ‘নদীজন’। এর মধ্যে ‘অমি ও আইসক্রিমওলা’ চলচ্চিত্র পরিচালনা করেছেন সুমন ধর। ‘নদীজন’ পরিচালনা করেছেন শাহনেওয়াজ কাকলী। শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগরের গল্পে নির্মিত চলচ্চিত্র ‘অমি ও আইসক্রিমঅলা’ চলচ্চিত্রে, অভিনয় করেছেন তারিক আনাম খান, আবুল হায়াত, জয়ন্ত চট্টোপাধ্যায়, নয়ন, পাপিয়া আলী সরকার, মিছিল, আগুন প্রমুখ।

‘অমি ও আইসক্রিমঅলা’ চলচ্চিত্রের গল্পে দেখা যাবে-নটর ডেম কলেজের প্রথম বর্ষের ছাত্র অমি। অতি বুদ্ধিমান, দেশপ্রেমিক এবং ভ্রমণপ্রিয় যুবক। একদিন ঘুরতে ঘুরতে সে জয়দেবপুরে এক গভীর জঙ্গলে দেখতে পায় পৌঢ়বাড়ি। এখানেই দেখা পেয়ে যায় এক অশরীরী আত্মার। সে যুদ্ধাপরাধী ও মুক্তিযুদ্ধের বিরোধিতাকারীদের বিচারে জনগণকে সোচ্চার হওয়ার জন্য অমির কাছে তার শেষ ইচ্ছা প্রকাশ করতে আসে তার বিশ্বাস যারা মুক্তিযুদ্ধের বিরোধিতা করে লাখো নিরীহ বাঙালীকে মেরেছে অমি স্বাধীন দেশে তাদের বিচার করতে পারবে।

অন্যদিকে শেখ জহিরুল হকের কাহিনীতে নির্মিত ‘নদীজন’ চলচ্চিত্রে অভিনয় করেছেন তমা মির্জা, প্রাণ রায়, মামুনুর রশীদ, শর্মীমালা, সাগর, নিরব, শফিক মনা, রিফাত চৌধুরী, বিপ্লব প্রসাদ, মামুন চৌধুরী রিপন, শেখ মহিউদ্দিন প্রমুখ। চলচ্চিত্রে গল্পে দেখা যাবে- স্বামী নিখোঁজ হওয়ার পর ছোটভাই ছোটনকে নিয়ে ছায়া নদীর পারে নিজ ভিটাতে জীবন অতিবাহিত করতে থাকে। বাবা শাহ্ আলম মূলত বাউল হলেও এক সময় সংসারের প্রয়োজনে নৌকার ব্যবসা চালু করে। তবে তা তিনি নিজে বেশিদিন ধরে রাখেননি। সব ভার কন্যা ছায়ার ওপর ছেড়ে দিয়ে মাঝে মধ্যেই দীর্ঘ সময়ের জন্য নিরুদ্দেশ হয়ে যান। গ্রামে ছায়ার আপনজন বলতে বাবার বন্ধু ডাক্তার চাচা। একদিন ঘটনাক্রমে নদীর কুলে আইনুদ্দিনকে অচেতন অবস্থায় অবিষ্কার করে ছায়া ও ছোটন। এই আইনুদ্দিনকে নিয়ে চলচ্চিত্রের গল্প মোড় নেয় অন্যদিকে।