১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্যাপক প্রতিবাদের মধ্যে জাপানে বিতর্কিত নিরাপত্তা বিল পাস

জনকণ্ঠ ডেস্ক ॥ জাপানের পার্লামেন্টের নিম্নকক্ষ বৃহস্পতিবার এমন একটি বিতর্কিত আইনের দুটি বিল অনুমোদন করেছে যা দেশটির বিদ্যমান নিরাপত্তা আইনগুলোর কাঠামো বদলে দিতে পারে। রাজধানী টোকিওর রাজপথে ব্যাপক বিক্ষোভ সত্ত্বেও পার্লামেন্টে আইনটি পাস হয়। খবর বিবিসি অনলাইনের।

নিরাপত্তা আইনে পরিবর্তনের ফলে জাপানী সৈন্যবাহিনী এখন বিদেশে যুদ্ধে অংশ নিতে পারবে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে এ পর্যন্ত যার কোন অনুমতি দেশটির সেনাবাহিনীর জন্য ছিল না। বিলটি আইনে পরিণত হওয়ার জন্য এটি এখন পার্লামেন্টের উচ্চকক্ষে পাস হতে হবে। বেশিরভাগ বিশ্লেষকের মতে, উচ্চকক্ষে পাস হতে তেমন কোন সমস্যা হবে না। এই আইনের বিরুদ্ধে বুধবার টোকিওতে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। বিল দুটো পাস করাতে প্রধানমন্ত্রী শিনজো আবে বিশেষভাবে উদ্যোগী হয়েছিলেন। তার মতে, আত্মরক্ষার নীতি থেকে বেরিয়ে এসে জাপানের সেনাবাহিনীর সম্প্রসারণ ঘটানো এখন সময়ের দাবি।

জনমত জরিপে দেখা গেছে, বেশিরভাগ মানুষ প্রচলিত প্রতিরক্ষা নীতিতে পরিবর্তন আনার বিপক্ষে। বিশ্লেষকদের মতে, সম্প্রতি চীন যেভাবে আঞ্চলিক সুপার পাওয়ার হয়ে উঠতে মরিয়া হয়ে উঠেছে সেটি জাপানের দীর্ঘদিনের প্রতিরক্ষা নীতিতে পরিবর্তন আনার একটি কারণ।