১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইরাকের দিয়ালা প্রদেশে আইএস গাড়িবোমায় নিহত ১২০

  • ঈদ উৎসব বাতিল ॥ নাইজিরিয়ায় আত্মঘাতী হামলায় মৃত ৬২

ইরাকের রাজধানী বাগদাদের উত্তরে শিয়া অধ্যুষিত দিয়ালা প্রদেশের খান বনি সাদ শহরে এক ব্যস্ত মার্কেটে শুক্রবার জঙ্গী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) চালানো গাড়িবোমা হামলায় ১২০ জন নিহত এবং ১৪০ জন আহত হয়েছে।

হামলায় হতাহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু। নাইজিরিয়ার উত্তর-পূর্ব গোম্বে ও দামাতারু শহরতলিতে বৃহস্পতিবার রাতে এক মার্কেটে এবং শুক্রবার সকালে ঈদের নামাজের সময় কয়েক দফা আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৬২ জন নিহত হয়েছে। এছাড়া মিসরের উত্তর সিনাইয়ে সেনাবাহিনীর দুটি তল্লাশি চৌকিতে শনিবার হামলা চালিয়ে নিরাপত্তা বাহিনীর পাঁচ সদস্যকে হত্যার দাবি জানিয়েছে আইএসের মিসরীয় শাখা। আলজিরিয়ায় বৃহস্পতিবার রাতে আল কায়েদার উত্তর আফ্রিকা শাখার সদস্যদের অতর্কিত হামলায় অন্তত ১৪ সেনা নিহত হয়েছেন। খবর এএফপি, বিবিসি, আল জাজিরা ও ওয়েবসাইটের।

দিয়ালা প্রদেশের খান বনি সাদ শহরে ঐ মার্কেটে আইসক্রিমের ট্রাকে বিস্ফোরণ ঘটায় আইএস। বিস্ফোরণস্থল থেকে পুলিশ মেজর আহমেদ আল-তামিমি বলেছেন, হামলায় ভয়াবহ ক্ষয়ক্ষতি হয়েছে। এতে ১২০ জন নিহত ও ১৪০ জন আহত হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। কিছু মানুষ সবজির বাক্সে করে শিশুদের দেহের খ- টুকরো সংগ্রহ করছিল। হামলার পর ঈদ-উল-ফিতরের উৎসব বাতিল করে তিন দিনের শোক ঘোষণা করেছে দিয়ালার প্রাদেশিক কর্তৃপক্ষ। এদিকে নাইজিরিয়ার দামাতারু শহরতলিতে শুক্রবার সকালে ঈদের নামাজের সময় দুই নারী আত্মঘাতী হামলা চালায়। দেশটির সেনা মুখপাত্র কর্নেল সানি ওসমান বলেছেন, দুই হামলাকারীর একজনের বয়স ১০ বছর। এই দুই হামলায় অন্তত ১২ জন নিহত হয়। এর আগে বৃহস্পতিবার রাতে গোম্বের একটি ব্যস্ত বাজারে জোড়া বোমা হামলায় অন্তত ৫০ জন নিহত এবং ৭৫জন আহত হয়েছে। কোন জঙ্গী গোষ্ঠী এই হামলার দায় স্বীকার না করলেও এর জন্য বোকো হারামকে দায়ী করেছেন স্থানীয়রা। মিসরের সিনাই উপত্যকায় সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত সাত সৈন্য ও ৫৯ বিদ্রোহী যোদ্ধা নিহত হয়েছে। আইএস দুটি সেনাচৌকিতে গোলা হামলা চালিয়ে পাঁচ সৈন্যকে হত্যার পর পাল্টা অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সামির বলেছেন, দক্ষিণ সিনাইয়ের রাফা, এল আরিশ ও শেখ জুয়েদ এলাকায় চালানো এই অভিযানে বিমান হামলাও করা হয়েছে।

এছাড়া আলজিরিয়ার রাজধানী আলজিয়ার্স থেকে ১৪০ কিলোমিটার দক্ষিণের আইন দেফলা প্রদেশের তিফরানে আল কায়েদার সঙ্গে সম্পৃক্ত ইসলামিক মাগরেবের অতর্কিত হামলায় ১৪ সেনা নিহত হয়েছে। সংগঠনটি শনিবার রাতে অনলাইনে দেয়া অসমর্থিত এক বার্তায় ওই হামলার দায় স্বীকার করেছে।