২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেসি-নেইমারের বিশ্রাম দরকার ॥ কোচ এনরিকে

  • বার্সিলোনার যুক্তরাষ্ট্র সফরে নেই আর্জেন্টাইন ও ব্রাজিলিয়ান অধিনায়ক

স্পোর্টস রিপোর্টার ॥ নতুন মৌসুম শুরুর আগে নিজেদের ঝালিয়ে নেয়ার মিশনে আছে বার্সিলোনা। গত মৌসুমে ঐতিহাসিক ট্রেবল জয়ের পর কাতালানদের দৃষ্টি এখন বছরে ছয় শিরোপা শোকেসে ভরা। এ লক্ষ্যে নিজেদের গুছিয়ে নেয়ার মিশনে কোচ লুইস এনরিকের নেতৃত্বে বার্সা এখন উত্তর আমেরিকা অবস্থান করছে। দলের দুই সেরা তারকা লিওনেল মেসি ও নেইমারকে ছাড়াই যুক্তরাষ্ট্রে সফরে গেছে স্প্যানিশ পরাশক্তিরা। সেখানে এক সংবাদ সম্মেলনে এনরিকে জানিয়েছেন, মেসি-নেইমারদের বর্তমানে বিশ্রাম প্রয়োজন।

প্রাক মৌসুম উত্তর আমেরিকা সফরটা যে খুব একটা সহজ হবে না তা ইতোমধ্যেই বুঝতে পেরেছেন এনরিকে। তিন ম্যাচের এই সফরকে সামনে রেখে বার্সিলোনা লস এ্যাঞ্জেলসে অবস্থান করছে। মঙ্গলবার রোস বোলে মেজর লীগ সকারের অন্যতম সেরা দল লস এ্যাঞ্জেলস গ্যালাক্সির বিপক্ষে ম্যাচ দিয়ে যুক্তরাষ্ট্র মিশন শুরু করার অপেক্ষায় বার্সা।

বার্সিলোনা যুক্তরাষ্ট্রে পৌঁছার পর ভক্ত সমর্থকরা উষ্ণ অভ্যর্থনা জানায়। এই সফরে মেসি, নেইমারের মতো সেরা তারকাকে বিশ্রাম দেয়া হয়েছে। এ বিষয়ে অনেকের কাছেই ছিল কৌতূহল। সংবাদ সম্মেলনে এ বিষয়েই বেশি কথা বলতে হয় কোচ এনরিকেকে। বার্সা কোচ বলেন, জবাবটা খুবই সহজ। ব্যস্ত এক মৌসুম কাটানোর পর আন্তর্জাতিক দায়িত্বে খেলোয়াড়রা এতটাই মগ্ন ছিল যে, তাদের এই মুহূর্তে বিশ্রাম দেয়াটা জরুরী হয়ে পড়েছিল। বিশেষ করে কোপা আমেরিকায় খেলায় পর খেলোয়াড়রা মূলত মৌসুম শেষে কোন বিশ্রামই পাননি। এ কারণেই মেসি, নেইমার, গোলরক্ষক ক্লডিও ব্র্যাভো, মিডফিল্ডার জ্যাভিয়ের মাশ্চেরানো ও ফুলব্যাক ডানি আলভেসকে যুক্তরাষ্ট্র সফরে বিশ্রাম দেয়া হয়েছে। খেলোয়াড়দের এই বিশ্রামের প্রয়োজন আছে। এনরিকে আরও বলেন, একজন কোচ হিসেবে আমি কখনই ট্যুরের পক্ষে নই। বিভিন্ন দেশে সফরে গেলে অনুশীলনের সময়ে বিঘœ ঘটে। বিভিন্ন কারণে কার্যত সেটা দলের উপর নেতিবাচক প্রভাবই ফেলে।

বার্সা অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তার মতে মৌসুম শেষে দীর্ঘদিনের বিশ্রমের পর নতুন করে সবকিছু শুরু করাটা গুরুত্বপূর্ণ। লম্বা সময় ধরে অনুশীলনের বাইরে থাকার পরে খেলোয়াড়দের মাঠে মানিয়ে নিতেও সময় লাগে। লস এ্যাঞ্জেলেস গ্যালাক্সির সঙ্গে খেলার পর আগামী শনিবার এনএফএলের দল স্যান ফ্যান্সিসকো ৪৯ আরস এর ঘরের মাঠে বার্সিলোনা লড়বে ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার ইউনাইটেডের। ২৮ জুলাই শেষ ম্যাচে ওয়াশিংটন ডিসিতে ইংলিশ চ্যাম্পিয়ন চেলসির মোকাবেলা করবে বার্সিলোনা। ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপের অংশ হিসেবে ২ আগস্ট কাতালানরা লড়বে ফ্লোরেন্সে ফিওরেন্টিনার বিপক্ষে।

কোপা আমেরিকা কাপের ফাইনালে চিলির কাছে হারের পর সমালোচনায় জর্জরিত থাকলেও মেসির ভা-ারে জমা হয়েছে আরেকটি গৌরবময় এ্যাওয়ার্ড। মূলত বার্সিলোনায় অসাধারণ একটা মৌসুম কাটার আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছেন সাবেক টানা চারবারের ফিফা সেরা ফুটবলার। লা লিগায় রিয়াল মাদ্রিদের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও পুরুষ টেনিসের এক নম্বর তারকা নোভাক জোকোভিচকে পেছনে ফেলে সেরা আন্তর্জাতিক এ্যাথলেটের জন্য ২০১৫ সালের ইএসপিওয়াই পুরস্কার জিতেছেন আর্জেন্টাইন অধিনায়ক। লস এ্যাঞ্জেলেসে মাইক্রোসফট থিয়েটারে এক অনুষ্ঠানে মেসিকে সেরা এ্যাথলেট নির্বাচিত করা হয়। যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় স্পোর্টস মিডিয়া ইএসপিএন প্রতিবছর এই এক্সেলেন্স ইন স্পোর্টস পারফর্মেন্স ইয়ারলি (ইএসপিওয়াই) এ্যাওয়ার্ড দিয়ে থাকে। সার্বিয়ার জোকোভিচ আর পর্তুগালের অধিনায়ক রোনাল্ডো ছাড়াও মেসি চূড়ান্ত ভোটে পেছনে ফেলেন ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের লুইস হ্যামিল্টন ও গলফে মেয়েদের শীর্ষ খেলোয়াড় কোরিয়ার লিডিয়া কোকে।

গত বছর এই পুরস্কার জিতেছিলেন রোনাল্ডো। এবার তার কাছ থেকে শ্রেষ্ঠত্ব ছিনিয়ে নিয়েছেন মেসি। এই পুরস্কারের সাবেক বিজয়ীদের মধ্যে আছেন জ্যামাইকার স্প্রিন্টার উসাইন বোল্ট ও সুইস টেনিস তারকা রজার ফেদেরার।

নির্বাচিত সংবাদ
এই মাত্রা পাওয়া