২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ধামরাইয়ে রথযাত্রার উৎসব

নিজস্ব সংবাদদাতা, সাভার, ২০ জুলাই ॥ একই দিনে পবিত্র রথযাত্রা ও ঈদের শভেচ্ছা জানিয়ে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন্দ্র সিকদার এমপি বলেন, আমরা পৃথিবীর কাছে প্রমাণ করতে পেরেছি যে, আমরা হিন্দু, মুসলমান, বৌদ্ধ ও খ্রীস্টান- সবাই দিলে অসাম্প্রদায়িক এবং ধর্ম নিরপেক্ষ বাংলাদেশ প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছি। আমরা বাংলাদেশকে অসাম্প্রদায়িক এবং ধর্ম নিরপেক্ষ বাংলাদেশ হিসেবে গড়তে চাই। আজকে আমাদের দেশের হিন্দু, মুসলমান, বৌদ্ধ ও খ্রীস্টানÑ সবাইকে সামনের দিকে এগিয়ে যেতে হবে।

শনিবার বিকেলে ধামরাই যশোমাধব মন্দির ও রথ পরিচালনা পরিষদ আয়োজিত ৪শ’ বছরের পুরনো ঐতিহ্যবাহী ধর্মীয় উৎসব শ্রী শ্রী যশোমাধব দেবের রথযাত্রা ও মাসব্যাপী মেলা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। নিশ্চিদ্র নিরাপত্তার মধ্য দিয়ে রথযাত্রা উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে যশোমাধব মন্দির ও রথ পরিচালনা পরিষদের সভাপতি মেজর জেনারেল (অব.) জীবন কানাই দাসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে মেলার উদ্বোধন করেন প্রতিমন্ত্রী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য মুক্তিযোদ্ধা এমএ মালেক ও বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পংকজ শরণ। এতে স্বাগত বক্তব্য রাখেন যশোমাধব মন্দির ও রথ পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক রাজীব প্রসাদ সাহা। হাইকমিশনার বলেন, সীমান্তে হত্যা ভারত-বাংলাদেশ দু’ দেশের জন্যই অপ্রত্যাশিত। আমরা খুঁজে দেখছি কিভাবে এর সমাধান সম্ভব। বাংলাদেশ সরকারের সঙ্গে সমন্বয় করেই এর সমাধান খোঁজার চেষ্টা চলছে।

মাণিক্য মাধবের শ্বশুরবাড়ি যাত্রা

নিজস্ব সংবাদদাতা গাজীপুর থেকে জানান, গাজীপুরে ঐতিহ্যবাহী শতাব্দী প্রাচীন শ্রী শ্রী মাণিক্য মাধবের রথযাত্রা ও রথমেলা শুরু হয়েছে। শনিবার সকালে জেলা শহরের রথখোলায় রথটানের মধ্য দিয়ে রথযাত্রা শুরু হয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রথযাত্রা ও রথমেলার উদ্বোধন করেন। জেলা প্রশাসক এস এম আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী মোজাম্মেল হক ও স্থানীয় নেতৃবৃন্দ। রথযাত্রা উপলক্ষে সংক্ষিপ্ত সভা শেষে প্রধান অতিথি, রথ সংশ্লিষ্ট ও হাজারো পুণ্যার্থী নিয়ে ভক্তি সহযোগে রথ টান দিয়ে রথ যাত্রা ও রথমেলার উদ্বোধন করেন। এর আগে হস্তি ও পালকি সহযোগে দেবতা মাণিক্য মাধবকে রথে অধিষ্ঠান করা হয়। শনিবার রথ টানের মধ্য দিয়ে মাণিক্য মাধব নিজ বাড়ি থেকে শ্বশুরবাড়ি যাচ্ছেন। আগামী ২৬ জুলাই উল্টো রথযাত্রায় মাণিক্যমাধবের নিজ বাড়ি ফেরার মধ্য দিয়ে এবারের ৯ দিনব্যাপী রথযাত্রার শেষ হবে। রথযাত্রা উপলক্ষে ১২ দিনব্যাপী রথমেলা শুরু হয়েছে।

নির্বাচিত সংবাদ