১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শোলাকিয়ায় ঈদ জামাতে দেশের শান্তি কামনা

নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ, ২০ জুলাই ॥ দেশের বৃহত্তম ঈদগাহ কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়ায় লাখো মুসল্লির অংশগ্রহণে ১৮৮তম ঈদ-উল-ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় জামাত শুরুর ১৫, ৫ ও ১ মিনিট আগে শটগানের ফাঁকা গুলি ছোড়ে নামাজ আরম্ভের ঘোষণা দেয়া হয়। আগের রাতের বৃষ্টি আর সকালের মেঘের লুকোছুরি সত্ত্বেও লাখো মুসল্লি এখানে নামাজ আদায় করেন। জামাতে ইমামতি করেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ আল্লামা ফরীদউদ্দিন মাসউদ। লাগাতার তিন দিনের বৃষ্টিতে কর্দমাক্ত মাঠকে উপেক্ষা করেও এ বছর শোলাকিয়ায় প্রায় তিন লক্ষাধিক মুসল্লি নামাজ পড়েছেন বলে জানিয়েছেন ঈদগাহ কমিটির সভাপতি ও জেলা প্রশাসক জিএসএম জাফর উল্লাহ। জামাতকে কেন্দ্র করে নেয়া হয় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। মাঠের চারপাশে বসানো হয় নিরাপত্তা চৌকি। পুরো এলাকায় সিসি ক্যামেরা বসানো ছাড়াও বিভিন্ন প্রবেশপথে মেটাল ডিটেক্টর দিয়ে মুসল্লিদের দেহ তল্লাশি করা হয়। পুলিশ, আর্মড পুলিশ ও র‌্যাব সদস্যের কঠোর নিরাপত্তা ও নজরদারিতে শন্তিপূর্ণভাবে নামাজ শেষ হয়। পরে ইমাম বঙ্গবন্ধু, ১৫ আগস্টে নিহতদের আত্মার মাগফিরাত, শহীদ মুক্তিযোদ্ধা, দেশ ও মুসলিম উম্মাহর শান্তিু এবং সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন। এছাড়াও স্বাধীনতাবিরোধী ও যারা মানুষ পোড়ার রাজনীতি করে তাদের বিচার চান আল্লাহর দরবারে।

সরাইলে ‘বন্ধু সেতু’

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া ॥ অবশেষে বন্ধু সেতুর উদ্বোধন হয়েছে। এ সেতুর কারণে ২০ হাজার লোক উপকৃত হবে। স্বেচ্ছাশ্রম ও আর্থিক সহযোগিতায় মাত্র চার মাসে ৩০ লক্ষাধিক টাকা ব্যয়ে ১৬০ ফুট দৈর্ঘের সেতুটির নির্মাণ কাজ সম্পন্ন হয়। উপজেলা পরিষদ আড়াই লাখ আর ইউনিয়ন পরিষদ ছয় লাখ প্রদান করে। বাকি টাকা স্থানীয়দের সহায়তায়। দুই শতাধিক বছর পর নৌকার বদলে সেতু দিয়ে পায়ে হেঁটে পারাপারের সুযোগ পেয়ে দারুণ খুশি সেখানকার বৃদ্ধ নারী পুরুষ ও কিশোর শিক্ষর্থীরা। দু’পাড়ের বাজার ও পাশের গ্রামগুলোতে এখন বইছে আনন্দের বন্যা।

রথযাত্রা ঈদ উৎসব একসঙ্গে

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ শনিবার ঈদ এবং রথ উৎসব একই সঙ্গে মুন্সীগঞ্জে উদ্যাপিত হয়েছে। শ্রীনগর উপজেলা সদরের বিশাল রথ যাত্রার উদ্বোধন করে সুকুমার রঞ্জন ঘোষ এমপি। শহরের ইদ্রাপুরের লক্ষ্মী নারায়ণ জিউর মন্দির থেকে বিকেলে রথ শোভাযাত্রা শহরে প্রদক্ষিণ করে। এর আগে মন্দির প্রাঙ্গণে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদার।