১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শিক্ষামন্ত্রীর এপিএসকে প্রত্যাহার

স্টাফ রিপোর্টার ॥ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের এপিএস হিসেবে মন্মথ রঞ্জন বাড়ৈকে প্রত্যাহার করা হয়েছে। ব্যক্তিগত কারণ দেখিয়ে নিজ পদ থেকে স্বেচ্ছায় অব্যাহতি চাওয়ার পর বিসিএস শিক্ষা ক্যাডারের কর্মকর্তা মন্মথকে প্রত্যাহার করে সোমবার সন্ধ্যায় জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। আজ মঙ্গলবার তাকে শিক্ষা প্রশাসনের অন্য কোন পদে পদায়ন করা হবে।

প্রত্যাহারের বিষয়ে যোগাযোগ করা হলে এপিএস মন্মথ রঞ্জন বাড়ৈ রাতে জনকণ্ঠকে বলেন, আমি পদ থেকে অব্যাহতি চেয়ে শিক্ষামন্ত্রীর কাছে আবেদন করেছিলাম এবং মন্ত্রীও আমার আবেদন গ্রহণ করেছেন। এর আগে আমি আরও দু’বার পদ থেকে অব্যাহতি চেয়ে আবেদন করেছিলাম, কিন্তু মন্ত্রী তখন আমার আবেদন গ্রহণ করেননি।

অব্যাহতি চাওয়ার কারণ হিসেবে তিনি বলেন, আমি দীর্ঘদিন এই পদে আছি। ভাল-মন্দ মিলিয়েই আমি এই পদে কাজ করেছি। অনেকে আমার সমালোচনা করলেও তার পক্ষে যৌক্তিক কোন কারণ দেখাতে পারবেন না। আমি ৭ বছর এ পদে কাজ করছি। এর মধ্যে অনেক এপিএসের পদোন্নতি হয়েছে কিন্তু গত ৭ বছরে আমার কোন পদোন্নতি হয়নি। সব কিছু মিলিয়ে আমি পদ থেকে অব্যাহতির সিদ্ধান্ত নিয়েছি।

জানা গেছে, এপিএস মন্মথের ব্যক্তিগত এই হতাশার বাইরেও মন্ত্রণালয়ের কাজ নিয়ে শিক্ষা ক্যাডারের বিভিন্ন গ্রুপের অসন্তোষ, শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের সঙ্গে দূরত্ব এবং সর্বশেষ শিক্ষা সচিবের পক্ষ থেকে নানা অভিযোগ তোলায় বিতর্ক এড়াতেই নিজেই পদ থেকে প্রত্যাহারের আবেদন করেছেনর এপিএস মন্মথ রঞ্জন বাড়ৈ। তিনি এই বিতর্ক আর বাড়াতে চাননি। শিক্ষামন্ত্রীও বিতর্ক এড়িয়ে কাজ করতে চাচ্ছেন। সব মিলিয়ে উভয় পক্ষের সম্মতির ভিত্তিতেই মম্মথকে শিক্ষামন্ত্রীর এপিএসের পদ থেকে প্রত্যাহার করে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সোমবার রাতে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।