২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ছুটির পরে সূচকের উত্থান

অর্থনৈতিক রিপোর্টার ॥ দীর্ঘ ছুটির পরে পুঁজিবাজারে সূচকের উত্থান দিয়ে লেনদেন শুরু হয়েছে। প্রথম এক ঘন্টায় প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জের বেশিরভাগ কোম্পানির দর বাড়ার কারণে সার্বিক সূচক বেড়েছে ৫৯ পয়েন্ট। একইভাবে সেখানে মোট ১৪৭ কোটি টাকার লেনদেন হয়েছে। এর আগে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ছয়দিন বন্ধ থাকার পর আজ থেকে লেনদেন শুরু হয়। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেনসহ যাবতীয় কার্যক্রম ১৫ থেকে ২০ জুলাই পর্যন্ত বন্ধ ছিল।

উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরু হয়। দুপুর আড়াইটা পর্যন্ত চলবে। আর অফিস কার্যক্রম আগের নিয়মে সকাল সাড়ে ৯টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত চলবে। এর আগে রমজান মাসে লেনদেন ও অফিস সময় কিছুটা কমিয়ে আনা হয়েছিল।

মঙ্গলবারে লেনদেন শুরুর পরেই সূচকের উর্ধগতি ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূচকের তীর আরও বাড়তে থাকে। বেলা সাড়ে এগারোটায় ডিএসইর সার্বিক সূচকটি মোট ৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৭১৩ পয়েন্ট। একইভাবে বাছাই ও শরীয়াহ সূচকও বেড়েছে প্রায় ১ শতাংশের বেশি।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো: লাফার্জ সুরমা সিমেন্ট, গ্রামীন ফোন, বিএসআরএম লিমিটেড, ইউনাইটেড পাওয়ার, এসিআই, স্কয়ার ফার্মা, খুলনা পাওয়ার, শাহজিবাজার পাওয়ার, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড ও ইসলামী ব্যাংক।