২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চুয়াডাঙ্গায় সাড়ে ৩শ বছরের ঐতিহ্যবাহী মেটেরি মেলা

চুয়াডাঙ্গায়  সাড়ে ৩শ বছরের ঐতিহ্যবাহী মেটেরি  মেলা

নিজস্ব সংবাদদাতা, চুয়াডাঙ্গা ॥ চুয়াডাঙ্গায় শুরু হয়েছে সাড়ে ৩শ বছরের ঐতিহ্যবাহী আম্রবুচি বা মেটেরি মেলা। প্রতি বছর ৭ আষাঢ় শুরু হলেও এবার পবিত্র রমজানের কারণে ৪ শ্রাবণ (ঈদের পরের দিন) মেলার উদ্বোধন করা হয়েছে। চলবে মাস ব্যাপী। মেলাকে ঘিরে আশপাশের ৪০টি গ্রামের মানুষের মধ্যে বিরাজ করছে ঈদের আমেজ। এ উপলক্ষে এলাকায় প্রতিটি পরিবার তাদের মেয়ে জামাইকে নিয়ে আসছে এবং জামা কাপড় দিয়ে বিদায় করছে। মেলাকে ঘিরে প্রায় দুই হাজার দোকান-পসরা সাজিয়ে বসেছে দুর দূরান্ত থেকে আসা ব্যবসায়ীরা। ।

বাঙ্গালী সংস্কৃতির ঐতিহ্যবাহী বাঁশ-বেত,কাঠের খাট-পালং থেকে শুরু করে নানা ধরনের খেলনা, হাড়ি পাতিল, খাবারের দোকান, মিষ্টির দোকান, কুঠির শিল্প, হস্তশিল্পসহ শত প্রকারের দোকান গড়ে উঠেছে মেলার আঙ্গিনা জুড়ে । তবে মেটেরী মেলার প্রধান আর্কষন পাঁচ হাজার থেকে দেড় লক্ষ টাকা মুল্যের নামি দামি পালঙ্কসহ আন্যান্য হস্তজাত সামগ্রী এখানে বিশেষ স্থান দখল করেছে।

মেলার আয়োজকরা বলেন, সরকারী জায়গা মাত্র ৪৩ শতক হলেও প্রায় ১শÕ একর জমি জুড়ে মেলার আয়োজন হয়ে থাকে। ফি বছর জেলা প্রশাসন লাখ লাখ টাকা রাজস্ব আদায় করলেও মেলা মাঠের কোন উন্নায়ন হয়নি। তারা মেলা মাঠ উন্নয়নের দাবি জানান।