২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইডেনে ফাইনাল

স্পোর্টস রিপোর্টার ॥ ২০১৬ টি২০ বিশ্বকাপের ষষ্ঠ আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে কলকাতার ঐতিহাসিক ইডেন গার্ডেন্সে। এ নিয়ে কিছুদিন ধরেই স্থানীয় ক্রিকেট মহলে জল্পনা চলছিল। সেই জল্পনার অবসান ঘটিয়ে ইন্ডিয়ান বোর্ড (বিসিসিআই) জানিয়ে দিয়েছে আগামী বছর ইডেনেই বসবে ছোট্ট ফরমেটের শ্রেষ্ঠত্বের ফাইনাল। টি২০ বিশ্বকাপের বাকি ম্যাচগুলোর জন্য ভেন্যু হিসেবে বেছে নেয়া হয়েছে বেঙ্গালুরু, চেন্নাই, ধর্মশালা, মোহালি, মুম্বাই ও নয়াদিল্লীকে।

১১ মার্চ শুরু হয়ে বিশ্বকাপের ফাইনাল ৩ এপ্রিল। বরাবরের মতো একই সঙ্গে ভারতেই অনুষ্ঠিত হবে মহিলা টি২০ বিশ্বকাপও। বিসিসিআই সচিব অনুরাগ ঠাকুর বলেন, ‘সম্মানিত টুর্নামেন্টটি আয়োজনের দায়িত্ব পেয়ে বিসিসিআই গর্বিত। সব ভেন্যু আগে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করেছে। এই ঘোষণার পাশাপাশি আমাদের প্রস্তুতি শুরু হচ্ছে। আমি নিশ্চিত আমাদের বিশ্বমানের আয়োজন সফল হবে।’ টি২০ বিশ্বকাপের জন্য একটি ম্যানেজিং কমিটিও গঠন করেছে বিসিসিআই। ওই কমিটিতে রয়েছেন বোর্ড সভাপতি জগমোহন ডালমিয়া, সচিব অনুরাগ ঠাকুর, সহ-সভাপতি গঙ্গা রজু, আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্লা, এমসিএ সহ-সভাপতি আশিষ শেলার ও ওড়িশা ক্রিকেট সংস্থার সচিব আশীর্বাদ বেহেরা।

উল্লেখ্য, ২০০৭ সালে চালু হওয়া আইসিসি টি২০ বিশ্বকাপের এটি ষষ্ঠ আসর। সর্বশেষ গত বছর বাংলাদেশের অনুষ্ঠিত পঞ্চম বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা।

কোচি ও আহমেদাবাদ?

স্পোর্টস রিপোর্টার ॥ ফিক্সিংয়ের দায়ে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছে চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালস। তবে কমছে না ভারতীয় ঘরোয়া টি২০’র জনপ্রিয় আসর আইপিএলের দলের (৮) সংখ্যা। পরিবর্তে আগামী ২০১৬ আয়োজনে নতুন দুটি দল অন্তর্ভুক্তির নীতিগত সিদ্ধান্তে পৌঁছেছে ইন্ডিয়ান বোর্ড (বিসিসিআই)। দুই দিনব্যাপী জরুরী বৈঠক শেষে এমন ইঙ্গিত দেয়া হয়েছে। পাশাপাশি ছয় মাসের মধ্যে নিষিদ্ধ ফ্র্যাঞ্জাইজির খেলোয়াড়দের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। এ জন্য একটি কমিটি গঠন করা হয়েছে, আছেন সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীও আছেন সেই কমিটিতে। স্থানীয় সংবাদ মাধ্যমের ইঙ্গিত ব্যতিক্রম কিছু না হলে নতুন দুটি দল হতে যাচ্ছে কোচি টাস্কার্স কেরল ও আহমেদাবাদ। কোচি আগেও খেলেছে, আর আদানি গোষ্ঠীর হাত ধরে আবির্ভূত হতে যাচ্ছে আহমেদাবাদ।

২০১৩ আইপিএলে ফিক্সিংয়ের দায়ে কদিন আগে দুই বছরের জন্য নিষিদ্ধ হয় চেন্নাই ও রাজস্থান। আজীবনের জন্য নিষিদ্ধ হন ফ্র্যাঞ্চাইজি দুটির মালিক গুরুনাথ মায়াপ্পন ও রাজ কুন্দ্রা। মহেন্দ্র সিং ধোনি, সুরেশ রায়না, অজিঙ্কা রাহানে, স্টিভেন স্মিথসহ দল দুটিতে রয়েছেন অনেক নামীদামী ক্রিকেটার।

বাংলাদেশ অনুর্ধ ১৬ ফুটবল দল চূড়ান্ত

স্পোর্টস রিপোর্টার ॥ ‘সাফ অনুর্ধ ১৬ চ্যাম্পিয়নশিপ ২০১৫’-এর খেলায় অংশগ্রহণের লক্ষে বাংলাদেশ অনুর্ধ ১৬ জাতীয় ফুটবল দল গঠন করা হবে। এ লক্ষে ‘বাফুফে অনুর্ধ ১৫ জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ’ ২০১৫ থেকে দেশের ৬১ জেলা থেকে বাছাইকৃত ৫৮ খেলোয়াড়দের নিয়ে গত ১৫ জুলাই থেকে বাফুফে আর্টিফিসিয়াল টার্ফে সাত দিনব্যাপী আবাসিক প্রশিক্ষণ ক্যাম্পের মাধ্যমে ৩৫ খেলোয়াড়কে চূড়ান্তভাবে বাছাই করেছে। ওই খেলোয়াড়রা আগামী আগস্টের শুরুতে সিলেটে অনুষ্ঠিতব্য ‘সাফ অনুর্ধ ১৬ চ্যাম্পিয়নশিপ ২০১৫’-এ অংশগ্রহণ করবে। বাছাইকৃত ফুটবলার হলেন- অন্তর, নিশান, পারভেজ, নূর আলম, উত্তম, সাজু, সোহেল রানা, রাসেদুল, ইমন, ফাহিম, অপু, জব্বর আলী, শাওন, সজীব, কামরুল, বাল্লু, হৃদয়, আবু বক্কর, ইফতেখার, ফাহিম, রাব্বী, রেজোয়ান, সাগর, জিহান, শাওন, আতিফ, তাইয়ুস, বোরহান, কাওসার, পাপ্পু, রনি, মিরাজ, জুয়েল, নিপু ও রাসেল।