২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শঙ্কামুক্ত রজার্স, ফিরছেন হ্যাডিন

  • এজবাস্টন টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ লর্ডস জয়ের মধ্য দিয়ে দুর্দান্ত জয়ে সিরিজে ফিরেছে অস্ট্রেলিয়া। ১-১এ চলমান এ্যাশেজে এবার এগিয়ে যাওয়ার লড়াই। এজবাস্টনে তৃতীয় টেস্ট শুরু ২৯ জুলাই। অসিদের শঙ্কা কেটে গেছে ওপেনার ক্রিস রজার্সকে নিয়েও, যিনি লর্ডসে খেলেছিলেন ১৭৩ ও ৪৯ রানের অসাধারণ দুটি ইনিংস। পরীক্ষার পর ডাক্তার জানিয়েছেন, এজবাস্টনে তার খেলার সম্ভাবনা প্রবল। অন্যদিকে দলে ফিরেছেন অভিজ্ঞ ব্র্যাড হ্যাডিনও। তবে তাকে একাদশে জায়গা দেয়ার নিয়ে দোটনায় পড়েছে অস্ট্রেলিয়ান থিঙ্কট্যাক। কারণ দ্বিতীয় ম্যাচে অভিষেকে ভাল কিছুর ইঙ্গিত দিয়েছেন উইকেটরক্ষক পিটার নেভিল।

লর্ডসে ব্যাটিং করার সময় কানে আঘাত লাগলে ৪৯ রানে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠের বাইরে চলে যান রজার্স। দ্বিতীয় দিনে খেলা চলাকালে ইংল্যান্ড ফাস্ট বোলার জেমস এ্যান্ডারসনের বলে আঘাত পান ৩৭ বছরের এ ব্যাটসম্যান। যিনি আগেই এ্যাশেজ শেষে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর ঘোষণা দিয়ে রেখেছেন। অস্ট্রেলিয়ার টিম ডাক্তার পিটার ব্রুকনার বলেন, ‘বর্তমানে ক্রিসের অবস্থা উন্নতির দিকে। তার মাথা ঘোরার বিষয়টি নিয়ে আমরা চিন্তিত ছিলাম। তাই স্ক্যান করা হয়েছে। আশাকরি তার গুরুতর কোন ইনজুরি হয়নি। আর ক্রিসের তৃতীয় টেস্ট খেলার বিষয়েও আমরা আশাবাদী।’ ৩৭ উর্ধ রজার্সের ক্রিকেট জীবনটা যেন নাটকের চরিত্র।

২০০৮ সালে অভিষেকে টেস্ট খেলে সেই যে বাদ পড়েন তারপর আর নির্বাচকরা ফিরেও তাকাননি। রাগে-অভিমানে কাউন্টি খেলায় মন দেন। অতঃপর সেখানে দুর্দান্ত সাফল্যে ইংল্যান্ড দলে ডাক পাওয়ার উপক্রম! তখনই ২০১৩ এ্যাশেজে তাকে দলে ফেরায় অস্ট্রেলিয়া। তারপর থেকে অসাধারণ খেলে চলেছেন। কার্ডিফে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৯৫ রানের পথে দারুণ এক রেকর্ডে ভাগ বসান তিনি। টেস্টে টানা সাত ইনিংসে সাতটি হাফসেঞ্চুরি তুলে নিয়ে বিশ্বরেকর্ড স্পর্শ করেন। এভার্টন উইকস, এ্যান্ডি ফ্লাওয়ার, শিবনারায়ণ চন্দরপল ও কুমার সাঙ্গকারা এর আগে একই কীর্তি গড়লেও একটি জায়গায় ব্যতিক্রম অসি ব্যাটসম্যান। প্রথম ওপেনার হিসেবে টানা সাত টেস্টে হাফসেঞ্চুরি বা তার উর্ধ ইনিংস খেলেন রজার্স।

তবে দুর্ভাগ্য দ্বিতীয় ইনিংসে ১০ রান করে আউট হন। নইলে রেকর্ডটির একক মালিক বনে যেতে পারতেন রজার্স। আবার লর্ডসের প্রথম ইনিংসে ঠিকই পেলেন সেঞ্চুরি! ওদিকে প্রথম ম্যাচে হারের পর দ্বিতীয় টেস্টে বাদ পড়েন অলরাউন্ডার শেন ওয়াটসন। ব্যক্তিগত কারণে ছিলেন না ফর্মহীন হ্যাডিন। তিনি ফিরেছেন। কিন্তু তার স্থালে অভিষেক হওয়া উইকেটরক্ষক পিটার নেভিল প্রথম ইনিংসে খেলেছেন ৪৫ রানের চমৎকার ইনিংস। সুতরাং প্রায় ৩৮ বছর বয়সী হ্যাডিন একাদশে জায়গা পান কিনা সেটিই এখন দেখার বিষয়।