১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নবীন শিল্পীদের নিরীক্ষাধর্মী কর্মসূচী ‘অনলি কানেক্ট’

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ শিল্পচর্চার ক্ষেত্রে নবীন শিল্পীদের অনেকেই বেছে নেন নিরীক্ষাধর্মী করণকৌশল। তারুণ্য উদ্দীপ্ত শাণিত মননের নব-ভাবনার প্রতিফলন ঘটানোর বাসনায় নির্মাণ করেন শিল্প। নতুনের অনুসন্ধানী সেই সব শিল্পীদের ভিত্তিভূমি গড়ে দিতে বেঙ্গল ফাউন্ডেশন চালু করেছে ‘অনলি কানেক্ট’ শীর্ষক কর্মসূচী। বছরে দু’বার শিল্পের সকল মাধ্যমের এই নিরীক্ষা ও সহযোগিতামূলক প্রদর্শন কর্মসূচীর আয়োজন করা হয়। এখন চলছে তৃতীয় পর্ব। নবীন শিল্পীদের নিয়ে কাজ করাই এই প্রদর্শনীর মূল উদ্দেশ্য। এই উদ্যোগের তৃতীয় সংস্করণের জন্য আগ্রহী শিল্পীদের শিল্পকর্মের আগ্রহপত্র আহ্বান করা হয়েছে। নবীন যেসব শিল্পী শিল্পকলার নিরীক্ষাধর্মী পথে শিল্পচর্চা করছেন তাঁদের মধ্যে প্রায় ২৫ জন ইতোমধ্যে তৃতীয় পর্বের কর্মসূচীতে সাড়া দিয়েছেন। আগ্রহপত্রের মাধ্যমে জমা দিয়েছেন তাঁদের সৃজিত শিল্পকর্মের নমুনা। নিরীক্ষামূলক শিল্পের এই আয়োজনে নিজেকে উপস্থাপন করতে চান এমন শিল্পীরা আগ্রহপত্র জমা দেয়ার জন্য আরও ৯ দিন সময় পাবেন। আগ্রহপত্র জমা দেয়ার শেষ তারিখ ৩১ জুলাই। পরবর্তীতে সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে বিচারকদের রায়ের ভিত্তিতে প্রদর্শনীর জন্য শিল্পকর্ম বাছাই করা হবে। সেপ্টেম্বর মাসের মাঝামাঝি অথবা অক্টোবর মাসে বাছাকৃত ৪ থেকে ৬ জন শিল্পীর শিল্পকর্ম নিয়ে যৌথ প্রদর্শনীর আয়োজন করা হবে।

নীতিমালা অনুযায়ী আগ্রহপত্র জমাদানে ইচ্ছুক শিল্পীর বয়স হতে হবে পঁয়ত্রিশের নিচে। বাংলাদেশে স্থায়ীভাবে বসবাস ও কাজ করছেন এবং দলীয় প্রদর্শনীতে অংশগ্রহণ করতে ইচ্ছুক এমন শিল্পীরাই আগ্রহপত্র জমা দিতে পারবেন। বিগত ৫ বছরের মধ্যে প্রশিক্ষণপ্রাপ্ত শিল্পীদের এই কর্মসূচীতে অগ্রাধিকার দেয়া হবে। এছাড়া শুধুমাত্র ঢাকায় অপ্রদর্শিত কাজ প্রদর্শনের জন্য বিবেচিত হবে।

রেখাচিত্র, চিত্রকর্মসহ চারুকলার সকল বিভাগের শিল্পকর্ম, ভিডিওচিত্র ও আলোকচিত্রের নমুনা জমা দিতে পারবেন শিল্পীরা। আগ্রহী আবেদনকারীরা তাঁদের আগ্রহপত্র ডিজিটাল বা হার্ডকপির মাধ্যমে জমা দিতে পারবেন। শিল্পীদের কাছ থেকে ২ বছরের সমাপ্ত যে কোন মাধ্যমের (দ্বিমাত্রিক, ত্রিমাত্রিক, সময়-নির্ভর) বিদ্যমান কাজের নমুনা আগ্রহপত্রের জন্য বিবেচিত হবে। অনলাইনে এই ঠিকানায় আবেদনপত্র পাঠানো যাবে। আবেদনকৃত ডিজিটাল ফাইলের সাইজ ৪ এমবি থেকে ছোট হতে হবে। ৪ এমবি থেকে বড় আবেদন প্রদর্শনীর জন্য বিবেচিত হবে না। ভিডিও জমাদানের ক্ষেত্রে অবশ্যই ইউটিউব অথবা ভিডিও’র মাধ্যমে লিঙ্ক জমা দিতে হবে। আর ডাকযোগে আবেদনপত্র পাঠানোর ঠিকানা হচ্ছে- ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কটের নিচতলা, দ্য ডেইলি স্টার সেন্টার, ৬৪-৬৫ কাজী নজরুল ইসলাম এ্যাভিনিউ, কাওরান বাজার, ঢাকা-১২১৫।

অনলি কানেক্ট বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত ষান্মাসিক এক দলগত প্রদর্শন কর্মসূচী, যা আরম্ভ হয় গত বছরের ১৪ জুলাই । নিরীক্ষা এবং অনুসন্ধানের ক্ষেত্র প্রস্তুতের মাধ্যমে শিল্পের অনির্দিষ্ট সম্ভাবনা সম্পর্কিত আত্মজিজ্ঞাসার ক্ষেত্র তৈরি করা এই কর্মসূচীর মূল উদ্দেশ্য। এই কর্মসূচীর মূল কাঠামোর মধ্যে অন্তর্ভুক্ত আছে অংশগ্রহণকারী শিল্পীদের নিজস্ব কাজ নিয়ে আলোচনা এবং মতবিনিময়, যার ফলে পারস্পরিক সহযোগিতামূলক প্রদর্শনীর নক্সা করা হয়। এই প্রদর্শনী শিল্পীদের সঙ্গে দর্শকদের যোগাযোগ স্থাপনে ‘গ্যালারি ডে’, শিল্পীদের উন্মুক্ত পরিবেশনা এবং আলোচনার সুযোগ ঘটায়।