২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চট্টগ্রামে খালপাড়ের অবৈধ কাঁচাবাজার উচ্ছেদ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম নগরীর বায়েজিদ বোস্তামী থানার আমিন জুট মিল এলাকা থেকে একটি অবৈধ কাঁচাবাজার উচ্ছেদ করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে এ অভিযান পরিচালিত হয়। অভিযানে গুঁড়িয়ে দেয়া হয় বাজারের ৬০টি দোকান। জেলা প্রশাসন সূত্রে জানানো হয়, চট্টগ্রাম নগরীতে বর্ষা মৌসুমে জলাবদ্ধতার অন্যতম একটি কারণ যত্রতত্র গড়ে উঠা অনুমোদনহীন কাঁচাবাজার। খাল পাড়ের এসব কাঁচাবাজার থেকে ময়লা আবর্জনা নিক্ষিপ্ত হয়। এতে করে স্বাভাবিক পানি প্রবাহ বন্ধ হয়ে যায়। ফলে পানি উপচে পড়ে সড়কগুলোকে ডুবিয়ে দেয়। জেলা প্রশাসন, সিটি কর্পোরেশন ও পুলিশ যৌথভাবে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনা করছে। মঙ্গলবার সকাল এগারটা থেকে বারটা পর্যন্ত উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয় আমিন জুট মিল এলাকার খাল পাড়ে গড়ে উঠা কাঁচাবাজার। সেখানে ষাটটি তরকারি ও মাছ-মাংসের দোকান ছিল, যার সবগুলোই উচ্ছেদ করা হয়। প্রসঙ্গত, কয়েকদিনের একটানা ভারি বর্ষণের ফলে গত শনিবার ভোররাতে চট্টগ্রামে ঘটেছিল পাহাড় ও দেয়াল ধসের ঘটনা। এতে আমিন জুট মিলের আমিন কলোনি এলাকায় মারা যায় একই পরিবারের তিন ভাইবোন।

চট্টগ্রামে ভারি বর্ষণে গত আট বছরে পাহাড় ও দেয়াল ধসে প্রায় ২শ’ প্রাণহানি ঘটেছে। ২০০৭ সালের ১১ জুন পাহাড়ের মাটিচাপা পড়ে মারা যান ১২৭ জন। এরপর থেকে ঝুঁকিপূর্ণ পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের সরিয়ে নিতে জেলা প্রশাসন, সিটি কর্পোরেশন ও পাহাড় ব্যবস্থা কমিটির নানা উদ্যোগ থাকলেও পাহাড়ে বসতি বন্ধ হয়নি। এবারও বর্ষা মৌসুমের পূর্বে জেলা প্রশাসনের ব্যাপক তৎপরতা দেখা যায়।

আড়পাঙ্গাশিয়া খালকে দেশী মাছের অভয়ারণ্য ঘোষণা

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের আড়পাঙ্গাশিয়া খালকে স্থানীয় প্রজাতির মাছের অভয়ারণ্য হিসেবে ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার বেলা ১১টার দিকে আড়পাঙ্গাশিয়া খালে কৈ, শিং, মাগুর, শোল, টেংরা, পুঁটি, মলা, ঢেলাসহ স্থানীয় বিভিন্ন প্রজাতির প্রায় ২০ হাজার মাছের পোনা অবমুক্ত করে খালটিকে অভয়ারণ্য হিসেবে ঘোষণা করা হয়। ধূমঘাট শাপলা নারী উন্নয়ন সংগঠন, আড়পাঙ্গাশিয়া আইপিএম কৃষি ক্লাব এবং স্থানীয় ইউনিয়ন পরিষদের উদ্যোগে এই অভয়ারণ্য ঘোষণা করা হয়।