১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দুই ঘণ্টায় লেনদেন প্রায় ৪০০ কোটি টাকা

অথনৈতিক রিপোর্টার ॥ ঈদের ছুটি শেষে লেনদেন শুরুর দ্বিতীয় দিনে দেশের শেযারবাজারে লেনদেনে বড় ধরনের গতি দেখা যাচ্ছে। বুধবার প্রথম দুই ঘণ্টা শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে প্রায় ৪০০ কোটি টাকার কাছাকাছি। বেলা সাড়ে ১২ টা পর্যন্ত লেনদেন হয়েছে ৩৯৪ কোটি ৭৪ লাখ টাকা। দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একই সময়ে লেনদেন হয়েছে ২৬ কোটি টাকারও বেশি।

সূচেকর উত্থান দিয়ে লেনদেন শুরু হলেও স্বল্প সময়ের মধ্যে নিম্নমুখী প্রবণতা দেখা দেয়। তবে বেলা ১১ টার পর ফের ঊর্ধ্বমুখী ধারায় ফিরলেও আধঘণ্টার ব্যবধানে ফের সূচকের পতন শুরু হয়। যদিও বেলা সাড়ে ১২ টায় ২ পয়েন্ট বেড়ে ৪৭৩৩ পয়েন্টে অবস্থান করে সূচক।

এ সময়ে লেনদেন হওয়া ইস্যুগুলোর মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ১৫৮টির ও অপরিবর্তিত রয়েছে ৪৫টির দর। দরবৃদ্ধির শীর্ষে রয়েছে ইসলামী ব্যাংক।লেনদেন শুরুর পরই এ কোম্পানির শেয়ারের দর ১০ শতাংশ বেড়ে যায় এবং বিক্রেতা শুন্য হয়ে পড়ে। এছাড়া হল্টেড অবস্থায় রয়েছে বিডি অটোকার ও রেনেটার শেয়ার। বিক্রেতা শুন্য হয়ে পড়ায় ন্যাশনাল পলিমারও কয়েক ঘন্টা ধরে হল্টেড অবস্থায় ছিল।

অপরদিকে লেনদেনের শীর্ষে রয়েছে শাহজিবাজার পাওয়ার। স্পট মার্কেট থেকে মূল মার্কেটে ফিরে আসার দ্বিতীয় দিনেই লেনদেনের আধিপত্য দেখা যাচ্ছে এ কোম্পানিটির। এ কোম্পানির লেনদেন হয়েছে ৪৬ কোটি ৫৯ লাখ ৫৪ হাজার টাকার শেয়ার। ২৬ কোটি ৯ লাখ ৫ হাজার টাকার শেয়ার লেনদেনে দ্বিতীয় অবস্থানে রয়েছে বিএসআরএম লিমিটেড। তৃতীয় স্থানে থাকা লাফার্জ সুরমার লেনদেনের পরিমাণ হচ্ছে ১৭ কোটি ৯৮ লাখ ৬৯ হাজার টাকা। লেনদেন এর পরে রয়েছে যথাক্রমে মবিল যমুনা, অ্যাকটিভ ফাইন, খুলনা পাওয়ার কোম্পানি।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রথম দুই ঘণ্টার লেনদেন শেষে সূচক ৭.৫৬ পয়েন্ট কমে ৮৮৪৫ পয়েন্টে অবস্থান করছিল। এ সময়ে লেনদেন হয়েছে ২৬ কোটি ২০ লাখ টাকার শেয়ার। লেনদেনে অংশ নেয়া কোম্পানি ও মিউচুয়ালফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৬টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর।

নির্বাচিত সংবাদ