২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতের আন্তঃনদী সংযোগ প্রকল্পে বিএনপির উদ্বেগ

স্টাফ রিপোর্টার ॥ সম্প্রতি ভারতের পানি সম্পদ মন্ত্রীর উদ্ধৃতি দিয়ে দেশটির বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ইন্টার রিভার লিংকিং প্রজেক্ট বা আন্তঃনদী সংযোগ প্রকল্প বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি।

বুধবার দুপুর ১টায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এ সংক্রান্ত বিষয়ে এক সাংবাদিক সম্মেলনে এ উদ্বেগের কথা জানান দলটির মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন।

এসময় দলের সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ ছাড়াও অন্য নেতারা উপস্থিত ছিলেন।

ড. রিপন বলেন, ভারত তার নদীগুলোর মধ্যে ইন্টার লিংকিং প্রজেক্ট চালু করার কথা ভাবছে। গত ১৩ জুলাই ভারতের বিভিন্ন পত্র-পত্রিকায় ভারতের পানি সম্পদ মন্ত্রীকে উদ্ধৃতি করে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তিনটি রিভার লিংকিং (আন্তঃনদী সংযোগ) প্রজেক্ট নিয়ে ভারত প্রাথমিক কাজ শুরু করতে চায়।

তিনি বলেন, বিষয়টি ভারতের নিজস্ব ব্যপার হলেও, ভারত বাংলাদেশের মধ্যে অভিন্ন ৫৪টি নদী প্রবাহিত হয়। তাই এ প্রজেক্টের কারণে বাংলাদেশ চরম পানি সংকটের মধ্যে পড়বে।

জানা যায়, ভারত তার দেশের মধ্যে বিভিন্ন নদীতে বাঁধ নির্মাণ করছে। ফলে বর্ষা মৌসুমে ভারত পানি আটকিয়ে রেখে শুষ্ক মৌসুমে তার নিজ দেশে প্রবাহিত করে নিজেদের চাষাবাদসহ বিভিন্ন প্রয়োজনে কাজে লাগাবে। এর প্রভাবে বাংলাদেশ থাকবে পানিশূন্য।

বিএনপির মুখপাত্র সংবাদ সম্মেলনে বলেন, ভারতের এ ঘটনায় বাংলাদেশ সরকার প্রতিবাদ না করার ভূমিকা নিয়ে বিএনপি উদ্বেগ প্রকাশ করছে।