১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুন্সীগঞ্জে মুক্তিযোদ্ধা মিজানুর রশিদের ইন্তেকাল

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ প্রবীন সাংবাদিক বিশিষ্ট মুক্তিযোদ্ধো এবং মুন্সীগঞ্জ মহাকুমা ছাত্রলীগের সাবেক সভাপতি এ্যাডভোকেট মিজানুর রশিদ (৬৪) মঙ্গলবার রাতে (১১টা ২০ মিনিট) ঢাকার বারডেম হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি..রাজিউন)। তিনি স্ত্রী (অবসরপ্রাপ্ত ন্যাশনাল ব্যাংকের সিনিয়র অফিসার লুৎফর নেছা) ও একমাত্র কন্যাসহ (সোস্যাল ইসলামী ব্যাংকের সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার তাসবিয়া মৌসুমি রশিদ) বহু আত্মীয় স্বজন রেখে গেছেন।

বুধবার শহর কেন্দ্রিয় জামে মসজিদ ও জেলা আইনজীবী সমিতি সংলগ্ন কালেক্টেরেট ঈদ গাঁয়ে নামাজের জনাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় কাটাখালি কবরস্থানে বেলা ১২ টায় দাফন করা হয়। একই সময়ে তাঁর সম্মানে মুন্সীগঞ্জ জেলা জজ কোর্টে ফুল কোট ডেথ রেফারেন্স অনুষ্ঠিত হয়। এতে ভারপ্রাপ্ত জেলা জজ হিসাবে চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. বদরুল আলম ভূঞা ডেথ রেফারেন্স পরিচালনা করেন। একই সাথে পুরো দিনের বিচারিক কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়। এতে দায়িত্বরত সকল বিচারক ও আইনজীগণ অংশ নেন।

তিনি ঐতিহ্যবাহী দৈনিক আজাদের ঢাকা বিশ্ব বিদ্যালয় রিপোর্টার এবং দৈনিক ইত্তেফাকের বিশ্ব বিদ্যালয় প্রতিনিধি ছাড়াও রাজশাহী থেকে প্রকাশিত দৈনিক বার্তার চীফ রিপোর্টারের দায়িত্ব পালন করেছেন। ′৯৩ সালে মুন্সীগঞ্জে জেলা জজ কোর্টে আইন পেশায় যোগ দেন। কিছু দিন তিনি এপিপি’র (সহকারী পাবলিক প্রসিকিউটর) দায়িত্ব পালন করলেও পরে পদত্যাগ করেন। তিনি ছিল সৎ, বিনয়ী এবং সদালাপী ভালো একজন মানুষ।

১৯৭০-৭১ সালে মুন্সীগঞ্জ মহাকুমা ছাত্র লীগের সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি যুদ্ধকালীন হরগঙ্গা কলেজের সাইকোস্টাইল মেশিন লুট করে নিয়ে এই মেশিন দিয়ে রণাঙ্গনের খবর দিয়ে “স্বাধীনতা” নামে সাপ্তাহিক পত্রিকা প্রকাশ করেন। স্বাধীনতার পরও তাঁর সম্পাদনায় এই সপ্তাহিকটি বেশ কিছু দিন প্রকাশিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ’৭২ সালে ঢাকা মাস্টার্স করেন পরে। ’৯০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন।

তাঁর মৃত্যুর খবরে শহরে নেমে আসে শোকের ছায়া। মহান মুক্তিযুদ্ধে নানা বীরত্বগাথা, সততা এবং সাহসী কর্মকান্ডকে শ্রদ্ধার সাথে স্মরণ করছে মুন্সীগঞ্জবাসী। তাঁর মৃত্যুতে জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ প্রশাসক আলহাজ বঙ্গবন্ধুর চীফ সিকিউরিটি অফিসার আলহাজ মো. মহিউদ্দিন, জাতীয় সংসদের সাবেক হুইপ অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি এমপি, সুকুমার রঞ্জন ঘোষ এমপি, অ্যাডভোকেট মৃনাল কান্তি দাস এমপি, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ও সদর উপজেলা চেয়ারম্যান আনিস-উজ-জামান, সাবেক পৌর মেয়র এড মুজিবুর রহমান, মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি বিশিষ্ট মুক্তিযোদ্ধা মো ইকবাল হোসেন, পিপি অ্যাডভোকেট আব্দুল মতিন, জিপি অ্যাডভোকেট লুৎফর রহমান, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট শ ম হাবিবুর রহমান, সাধারণ স¤পাদক অ্যাডভোকেট নাসিমা আক্তার, জেলা খাতক দালাল নির্মূল কমিটির সভাপতি মো. জামাল হোসেন, সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এম এ কাদের, মুন্সীগঞ্জ প্রেসক্লাব সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বল ও সাধারণ স¤পাদক তানভীর হাসান গভীর শোক জানিয়েছেন।