১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দেড় বছর পর বেয়ারস্টো

  • বাদ পড়লেন গ্যারি ব্যালান্স এজবাস্টন টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ এজবাস্টনে তৃতীয় টেস্টের জন্য দল ঘোষণা করেছে স্বাগতিক ইংল্যান্ড। ফর্মহীনতায় বাদ পড়েছেন গ্যারি ব্যালান্স, পরিবর্তে দেড় বছর পর সাদা পোশাকের স্কোয়াডে জায়গা হয়েছে জনি বেয়ারস্টোর। এ্যাশেজে এবার মোটেই ফেবারিট নয় স্বাগতিকরা। কিন্তু প্রথম টেস্ট জিতে এগিয়ে গিয়েছিল এ্যালিস্টার কুকের দল। তবে লর্ডসের দ্বিতীয় টেস্টে লজ্জাজনকভাবে হেরে যাওয়ায় ২৯ জুলাই শুরু হতে যাওয়া এজবাস্টন টেস্ট ইংলিশদের জন্য মহাগুরুত্বপূর্ণ। আগের ম্যাচের হতাশা কাটিয়ে ঘুরে দাঁড়াতে মরিয়া তারা। জো রুটের সৌজন্যে প্রথম টেস্ট জিতলেও ইংলিশদের মূল চিন্তায় টপঅর্ডার ব্যাটিং।

ইয়ান বেল, জো রুট, গ্যারি ব্যালান্স ও এ্যালিস্টার কুক মিলে চলতি বছর চতুর্থ উইকেটে তিনটি ১শ’র ওপরে জুটি পেয়েছে ইংল্যান্ড। লর্ডসে নাজুক অবস্থাটা ফুটে ওঠে প্রকটভাবে। দ্বিতীয় ইনিংসে ১০৩ রানে অলআউট স্বাগতিকরা হারে রেকর্ড ৪০৫ রানের ব্যবধানে। টপঅর্ডারে সর্বোচ্চ ১৭ রান আসে জো রুটের ব্যাট থেকে, বাকিরা চরমভাবে ব্যর্থ। গত বছর জানুয়ারিতে অভিষেকের পর তিন সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরিতে দারুণ উজ্জ্বল ছিলেন ব্যালান্স। এ বছর এপ্রিলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও পেয়েছিলেন সেঞ্চুরি। তারপর থেকেই অবস্থা ক্রমশ খারাপের পর খারাপ। শেষ দশ ইনিংসে একটি হাফ সেঞ্চুরি। এ্যাশেজে ঘুরে দাঁড়ানোর কঠিন ম্যাচে তাই তাকে রাখার সাহস দেখাতে পারেননি ইংল্যান্ড নির্বাচকরা। গত বছর ঠিক ব্যালান্সের আগমনের সময়টাতেই বাদ পড়ে ছিলেন কাউন্টি দল ইয়র্কশায়ারে তারই সতীর্থ বেয়ারস্টো। কাকতালীয় সেই ব্যালান্স যখন ছিটকে গেলেন তখন আবার প্রত্যাবর্তন হলো বেয়ারস্টোর! ঘরোয়া ক্রিকেটে দুরন্ত পারফর্ম করেই ফের জায়গা করে নিয়েছেন ২০১২-এ অভিষেকের পর ১৪ টেস্ট খেলা উইকেটরক্ষক ব্যাটসম্যান। ঘরোয়া চ্যাম্পিয়নশিপ ম্যাচে ১০০’র ওপরে গড়ে করেছেন ৯০৬ রান। রয়েছে এক ডাবল সেঞ্চুরিও। নিয়মিত উইকেটরক্ষক হিসেবে অবশ্য দলে আছেন জস বাটলার। মাঠের একাদশ কেমন হয়, সেটি তাই দেখার বিষয়। ‘আমার মনে হয় বাদ পড়ায় গ্যারি কিছুটা হতাশ হবে। কিন্তু সম্প্রতি ব্যাট হাতে মোটেই প্রত্যাশা পূরণ করতে পারছে না সে। এ সময় কাউন্টি খেলে ফর্মে ফিরতে পারে। এজবাস্টন টেস্টটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বেয়ারস্টো চমৎকার ফর্মে, ঘরোয়া ক্রিকেটে অসাধারণ ব্যাটিংয়ের ফল পেয়েছে। দলে জায়গা পাকা করতে এটা ওর জন্য বড় সুযোগ হিসেবে কাজ করবে।’ বলেন প্রধান নির্বাচক জেমস হুইটকার। ঘুরে দাঁড়ানোর কথা বলতে গিয়ে লর্ডসে ৪০০ রানে হার, ১০০ রানে গুটিয়ে যাওয়াটাই বেশি করে বাজছে এ্যালিস্টার কুকের বুকে। ইংল্যান্ড অধিনায়ক বলেন, ‘১০০ রানে অলআউট হওয়াটা কোনভাবেই সমর্থনযোগ্য নয়। প্রথম টেস্ট জিতে সিরিজে এগিয়ে গিয়ে দেখিয়ে ছিলাম আমরা এতটা খারাপ দল নই। হাতে সময় আছে, কিভাবে এটা ঘটল তার কারণ খুঁজতে হবে। এজবাস্টনে ঘুরে দাঁড়াতে সর্বোচ্চ চেষ্টা করতে হবে। এ্যাশেজে তিন টেস্ট বাকি, অনেক কিছুই হতে পারে।’

ইংল্যান্ড দল ॥ এ্যালিস্টার কুক (অধিনায়ক), জো রুট, এ্যাডাম লিথ, ইয়ান বেল, জনি বেয়ারস্টো, বেন স্টোকস, জস বাটলার, মঈন আলি, স্টুয়ার্ট ব্রড, মার্ক উড, জেমস এ্যান্ডারসন, আদিল রশিদ ও স্টিভেন ফিন।