১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেসি-নেইমার ছাড়াই বার্সিলোনার শুভসূচনা

  • ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ, ম্যানচেস্টার ইউনাইটেডের সহজ জয়

স্পোর্টস রিপোর্টার ॥ প্রাক-মৌসুম প্রস্তুতি ম্যাচে শুভসূচনা করেছে বার্সিলোনা। যুক্তরাষ্ট্রে চলমান ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে বুধবার অনুষ্ঠিত ম্যাচে কাতালানরা ২-১ গোলে পরাজিত করে যুক্তরাষ্ট্রের মেজর সকার লীগের দল লস এ্যাঞ্জেলেস গ্যালাক্সিকে। মেসি-নেইমারবিহীন এই ম্যাচে বার্সার হয়ে গোল করেন লুইস সুয়ারেজ ও সার্জিও রবার্টো। সহজ জয় পেয়েছে ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার ইউনাইটেডও। রেড ডেভিলসরা ৩-১ গোলে হারায় সান জোস আর্থকোয়াককে। ক্লাব প্রীতি ম্যাচে জয় পেয়েছে জার্মান পরাশক্তি বেয়ার্ন মিউনিখও। চীনের সাংহাইয়ে অনুষ্ঠিত ম্যাচে বেয়ার্ন ১-০ পরাজিত করে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানকে। বাভারিয়ানদের হয়ে জয়সূচক গোল করেন ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে একমাত্র গোল করা মারিও গোটজে।

যুক্তরাষ্ট্রের রোজ বোল স্টেডিয়ামে ৯০ হাজার দর্শকের সামনে ম্যাচের ৪৫ মিনিটে বার্সিলোনাকে এগিয়ে দেয়া গোলটি করেন উরুগুয়ের স্ট্রাইকার সুয়ারেজ। বিরতির পর ৫৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন সার্জিও রবার্টো। ম্যাচের যোগ করা সময় গ্যালাক্সির হয়ে একটি গোল পরিশোধ করেন টমি মায়ারস। টুর্নামেন্টে বার্সিলোনা পরের ম্যাচ খেলবে আগামী শনিবার ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে। বার্সার এই যুক্তরাষ্ট্র সফরে বিশ্রাম দেয়া হয়েছে দুই সুপারস্টার মেসি ও নেইমারকে। যে কারণে তাদের ছাড়াই খেলতে হচ্ছে গত মৌসুমে ট্রেবলজয়ীদের। তাতেও বার্সার জয়রথ থেমে থাকেনি। এই ম্যাচে গ্যালাক্সির হয়ে খেলেন সাবেক লিভারপুল অধিনায়ক স্টিভেন জেরার্ড। কিন্তু দলের হার রোধ করতে পারেননি ইংলিশ তারকা। লিভারপুল থেকে বার্সিলোনায় যোগ দেয়ার পর দারুণ ছন্দে আছেন সুয়ারেজ। এই ছন্দ ধরে রেখেছেন প্রাক-মৌসুম প্রস্তুতি পর্বেও। দলের প্রথম ম্যাচেই গোল পেয়েছেন উরুগুয়ান তারকা। এরপর সাক্ষাতকারে জানিয়েছেন তার লক্ষ্যের কথা। কিছুদিন আগে বার্সিলোনার ব্রাজিলিয়ান তারকা নেইমার বলেছিলেন, নতুন মৌসুমে শুধু ট্রেবল নয়, সব ট্রফিই ঘরে তুলতে চান। এবার সুয়ারেজও অভিন্ন লক্ষ্যের কথা জানিয়েছেন। নতুন ক্লাবে নিজের প্রথম মৌসুমেই সফল সুয়ারেজ বলেন, গত মৌসুমে আমরা অসাধারণ খেলেছি। কিন্তু এবার আমরা নতুন কিছু লক্ষ্য নিয়ে মাঠে নামব। শুধু ট্রেবল নয়, আমরা আসন্ন মৌসুমের সব ট্রফি ক্লাবের শোকেসে সাজিয়ে রাখতে চাই। তিনি আরও বলেন, আমি জয়ের জন্য সবসময়ই ক্ষুধার্ত থাকি। কিন্তু জিততে জিততে ক্লান্ত হয়ে পড়ি না। ২০১৫-১৬ মৌসুমের সব শিরোপা জয়ের স্বাদ পেতে চাই আমি। গত মৌসুমে স্প্যানিশ লা লিগা, উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ও কোপা ডেল’রে জেতা বার্সার সামনে থাকছে আটটি শিরোপা জয়ের হাতছানি। ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ দিয়ে এনরিক শিষ্যরা নতুন মৌসুমে মাঠে নেমেছে। এই আসরের পর ট্রেবল জয়ীদের আগস্টে খেলতে হবে একটি ফাইনাল ম্যাচ। জোয়ান গ্যাম্পার ট্রফির ওই ফাইনালে ঘরের মাঠ ন্যুক্যাম্পে বার্সার প্রতিপক্ষ হিসেবে মাঠে নামবে ইতালিয়ান ক্লাব এ এস রোমা। এ দুটি ছাড়াও বার্সার সামনে থাকছে আরও ছয় শিরোপার লড়াই। লা লিগা, কোপা ডেল’রে, সুপারকোপা ডি এস্পানা, উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ।

সান জোস আর্থকোয়াকের বিপক্ষে ম্যানইউর হয়ে অভিষেক গোল করেন পিএসভি থেকে ওল্ডট্রাফোর্ডে পাড়ি দেয়া মেম্পিস ডিপে। ক্যালিফোর্নিয়া মেমোরিয়াল স্টেডিয়ামে অতিথি হিসেবে খেলতে যাওয়া ইংলিশ পরাশক্তিরা অসাধারণ ফুটবল খেলে। শুরু থেকে আধিপত্য বিস্তার করে খেলতে থাকা ম্যানইউ ৩২ মিনিটে এগিয়ে যায় জুয়ান মাতার গোলে। ৩৭ মিনিটে ডাচ্ ফুটবলার ডিপে দলের ব্যবধান দ্বিগুণ করেন। ৪২ মিনিটে মেজর লীগের খেলা ফাতাই আলসে আর্থকোয়াকের হয়ে ব্যবধান কমান (২-১)। বিরতির পর আক্রমণের ধার বাড়িয়ে দেয় ম্যানইউ। ম্যাচের ৬১ মিনিটে আন্দ্রে পেরেইরা গোল করেন ম্যানইউকে ৩-১ ব্যবধানে এগিয়ে নেন।

এই জয়েও সন্তুষ্ট হতে পারেননি ম্যানইউ কোচ লুইস ভ্যান গাল। প্রথমার্ধের পারফর্মেন্সে তিনি সন্তুষ্ট হলেও দ্বিতীয়ার্ধের খেলা নিয়ে হতাশা ব্যক্ত করেন।

এই মাত্রা পাওয়া