১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সিটি কর্পোরেশনের বর্ধিত কর প্রত্যাহার চায় ডিসিসিআই

অর্থনৈতিক রিপোর্টার ॥ সিটি কর্পোরেশনের কর বাড়ানোর সিদ্ধান্তের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ব্যবসায়ীদের সংগঠন ঢাকা চেম্বার (ডিসিসিআই)। একইসঙ্গে ওই বর্ধিত করহার প্রত্যাহার করে পূর্বের করহার বহাল রাখার দাবি জানিয়েছে সংগঠনটি।

গত মার্চে স্থানীয় সরকার মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনের মাধ্যমে সিটি কর্পোরেশনের সব ধরনের ট্রেড লাইসেন্স ফি ও কর বাড়ানো হয়েছে। এটি এরইমধ্যে সরকার কার্যকরও করেছে।

ব্যবসায়ীদের দাবি, নতুন করে সিটি কর্পোরেশন ফি ও কর বৃদ্ধি করা হলেও এ বিষয়ে সংশ্লিষ্ট কারো সাথেই আলোচনা করা হয়নি। তাছাড়া জুন মাসের পূর্বে এ প্রজ্ঞাপন জারি করায় বাড়ি মালিকদের গত বছরের বকেয়াসহ অতিরিক্ত কর গুনতে হবে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ট্রেড লাইসেন্স ফি বাড়ছে ২ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা পর্যন্ত। জারিকৃত প্রজ্ঞাপনে পূর্বের নির্ধারিত হোল্ডিং কর ১২ শতাংশের পরিবর্তে ২৭ শতাংশ হোল্ডিং ট্যাক্স নির্ধারণ করা হয়েছে। এছাড়া বাণিজ্যিক প্রতিষ্ঠানকে প্রতি বছর নির্দিষ্ট হারে কর দিতে হবে। লিমিটেড কোম্পানির ক্ষেত্রে যা মূলধন অনুযায়ী বার্ষিক দেড় হাজার টাকা থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত আরোপ করা হয়েছে। আমদানিকারকদের ক্ষেত্রে কর ১ হাজার টাকার পরিবর্তে ৩ হাজার টাকা ও রপ্তানিকারকদের ক্ষেত্রে ৫শ’ টাকা থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা করা হয়েছে।

গণমাধ্যমে পাঠানো এক বিবৃবিতে ডিসিসিআইয়ের পক্ষ থেকে বলা হয়, সাম্প্রতিককালে রাজনৈতিক অস্থিরতার দরুণ ব্যবসায়ীরা মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়, যা এখনও তারা পুষিয়ে উঠতে পারেনি। এ পরিস্থিতিতে নতুন হোল্ডিং ট্যাক্স, ট্রেড লাইসেন্স, সারচার্জ আরোপ করা হলে ব্যবসা-বাণিজ্যের ব্যয় ও মূল্যস্ফীতি বাড়তে পারে। নগরবাসী এখনও আধুনিক নগর সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। তাই কর বৃদ্ধির আগে উন্নত নাগরিক সুবিধা নিশ্চিত করতে হবে।

নগদ লভ্যাংশ পাঠালো রংপুর ফাউন্ড্রি

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রকৌশল খাতের কোম্পানি রংপুর ফাউন্ড্রি সমাপ্ত অর্থবছরের জন্য ঘোষিত নগদ লভ্যাংশের ওয়ারেন্ট (চেক) বিনিয়োগকারীদের ব্যাংক এ্যাকাউন্টে পাঠিয়েছে। গত ১৬ জুলাই বৃহস্পতিবার লভ্যাংশের চেক পাঠিয়েছে কোম্পানি।

তবে এই কোম্পানির ফোলিও হোল্ডারদের বুধবার কোম্পানির রেজিস্টার্ড অফিসে এসে লভ্যাংশের চেক নেয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। বিনিয়োগকারীরা সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত লভ্যাংশের চেক সংগ্রহ করতে পারবেন। কোম্পানি অফিসের ঠিকানা প্রাণ আরএফএল সেন্টার, ১০৫, মধ্য বাড্ডা, ঢাকা-১২১২।