১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শিকলে বাঁধা জীবন

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ২১ জুলাই ॥ তিন বছর ধরে যুবক সন্তানকে শিকলে বেঁধে রেখেছেন অসহায় বাবা-মা। কোন মতে নূন-ভাতে কাটে তাদের জীবন। ছেলের চিকিৎসার চিন্তা তাদের কাছে বিলাসিতার সমান। তাই বৃদ্ধ মাকেই ছেলের খাওয়ানো থেকে শুরু করে পরিষ্কার-পরিচ্ছন্নতার যাবতীয় কাজ করতে হয়। তিনি চোখ বুজলে ছেলের কী হবে, তা ভেবে চোখের পানি ফেলেন বাবা-মা। এত কষ্টের মধ্যে আবার এক বছর ধরে ছেলের বাবাও পক্ষাঘাতগ্রস্ত হয়ে শয্যাশায়ী। হতভাগ্য ছেলেটির নাম আবদুল হালিম (৩০)। ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ পৌর শহরের উত্তর গুয়াগাঁও কলেজ মোড়ের বজিরুল ইসলামের বড় ছেলে। এলাকাবাসী জানায়, পীরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়েছে হালিম। তখন অন্যের চালকলে শ্রমিকের কাজ করে দরিদ্র বাবা-মাকে সাহায্য করেছে। এরপর প্রায় ১৪Ñ১৫ বছর আগে কী এক রোগ হয়। তারপর থেকে তার মানসিক সমস্যাও দেখা দেয়।

হালিমের বাবা বজিরুল ইসলাম বলেন, ২০০২ সালে অসুস্থ হয়ে পড়ার পর হালিমকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজের সহকারী অধ্যাপক ও পাবনা মানসিক হাসপাতালের কনসালট্যান্ট আলতাফ হোসেন ম-লকে দেখানো হয়। তখন কিছুদিন চিকিৎসা চালানোর পর টাকার অভাবে তা বন্ধ হয়ে যায়। প্রাথমিক চিকিৎসায় হালিম অনেকটা স্বাভাবিক হয়ে উঠেছিলেন। পরে ২০১০ সালের দিকে হালিমের মানসিক রোগ আরও বেড়ে যায়। বেপরোয়া হয়ে ওঠে সে। যখন-তখন নদীতে নেমে যানবাহনে ইটপাটকেল নিক্ষেপ করে, মানুষকে মারধর করেছে। কোন উপায় না পেয়ে তখন থেকে ছেলেকে শিকল দিয়ে বেঁধে রাখা শুরু করেন তারা।

দুই নেতার বিরুদ্ধে শিক্ষক নেতার মামলা

রাজশাহী শিক্ষাবোর্ড

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী শিক্ষা বোর্ড কর্মচারী ইউনিয়নের দুই নেতার বিরুদ্ধে আদালতে মানহানির মামলা হয়েছে। বুধবার দুপুরে জাতীয় শিক্ষক-কর্মচারী ফ্রন্টের জেলা আহ্বায়ক অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা বাদী হয়ে রাজশাহীর মুখ্য মহানগর আদালতে (খ-অঞ্চল) মামলাটি দাখিল করেন।

শুনানি শেষে আদালতের বিচারক জয়ন্তী রানী দাস মামলাটি আমলে নিয়ে বিবাদীদের বিরুদ্ধে সমন জারি করেন। এতে আগামী ৯ সেপ্টেম্বর তাদের স্বশরীরে আদালতে হাজির হতে বলা হয়েছে।

শিক্ষক-কর্মচারী ফ্রন্ট নেতার দায়ের করা এই মানহানির মামলার বিবাদীরা হলেন, রাজশাহী শিক্ষাবোর্ড কর্মচারী ইউনিয়নের সহ-সভাপতি আলতাফ হোসেন ও সাধারণ সম্পাদক মাহবুব আলী।

মামলার এজাহারে বলা হয়েছে, গত ১৮ জুলাই রাজশাহীর একটি স্থানীয় দৈনিক পত্রিকায় পূর্বের কোন এক ঘটনার সূত্র ধরে প্রতিবাদলিপি ছাপা হয়েছে। প্রকাশিত প্রতিবাদে বাদীকে ক্ষমতার অপব্যবহারকারী এবং দুর্নীতিপরায়ণ ব্যক্তি হিসেবে উল্লেখ করা হয়েছে। এতে বাদীর সম্মানহানি ঘটেছে।