২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাগেরহাটে চিংড়ি ঘেরে মড়ক ॥ দিশেহারা চাষী

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ চিতলমারীতে বাগদা চিংড়ি ঘেরে মড়ক লেগেছে। চিংড়ি বিভিন্ন গ্রেডে উঠার সঙ্গে সঙ্গে ব্যাপক মড়ক দেখা দেয়। মড়কে এ অঞ্চলের প্রায় ৩ হাজারের মতো ঘেরের বাগদা নষ্ট হয়েছে বলে ক্ষতিগ্রস্ত চাষীরা জানিয়েছেন। এতে ঋণগ্রস্ত চাষীরা দিশেহারা হয়ে পড়েছেন। প্রতিকারের জন্য ভুক্তভোগী চাষীরা ছোটাছুটি করছেন। ঘেরে প্রয়োগ করছেন বিভিন্ন প্রকার তরল ওষুধ। পানি পড়া ও ঘেরে লাল পতাকা উড়িয়েছেন কেউ কেউ। চাষীরা জানান, ১৫-২০ দিন আগেও বাগদা মাছের কোন রোগবালাই দেখা যায়নি। আকস্মিক এ রোগের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে।

ডুমুরিয়া স্কুলের শিক্ষক ও মৎস্য চাষী সুকুমার ম-ল বলেন, গত বছর চিংড়ির মূল্য কম থাকলেও কিছু মাছ পেয়েছিলাম। এ বছর কিছু পাব বলে মনে হচ্ছে না। এ বছর লবণের তীব্রতা বৃদ্ধি, খরতাপ ও ভারি বৃষ্টির কারণে মড়ক ব্যাপক আকার ধারণ করেছে। এ পরিস্থিতি অব্যাহত থাকলে সূদে মহাজনী, ব্যাংক ঋণ, এনজিও লোন ও কারেন্ট সুদের চাপে চাষীদের বাড়িঘর ছেড়ে পালিয়ে বেড়াতে হবে বলে তিনি মনে করেন।

উপজেলার পারডুমুরিয়া গ্রামের চিংড়ি চাষী ইমরান চৌধুরী, সিরাজ শেখ, শ্রীরামপুর গ্রামের লতিফ শেখ, আলিসানাসহ অনেকে জানান, ১২-১৪ দিন পূর্বে মড়ক লাগার ফলে তাদের ঘেরে মাছ নষ্ট হয়ে গেছে। এবার ঠিকমতো ঈদ করেতে পারেননি। ধার-কর্জ করে ঈদ চালাতে হয়েছে। সফল চাষী বিমল বালা, উজ্জ্বল বালা ও সাধন বৈরাগী জানান, এলাকায় শতকরা ৯০ ভাগ ঘেরে মড়ক দেখা দিয়েছে।

উপনির্বাচনে রোস্তম আলী জয়ী

মাগুরা সদর উপজেলা

নিজস্ব সংবাদদাতা, মাগুরা, ২২ জুলাই ॥ মঙ্গলবার মাগুরা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে প্রবীণ আওয়ামী লীগ নেতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান মোঃ রোস্তম আলী নির্বাচিত হয়েছেন। তিনি পেয়েছেন ৫৫,১৮৭ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহম্মদ বিশ্বাস পেয়েছেন ২৭,০৯১ ভোট। উল্লেখ্য, মাগুরা সদর উপজেলা চেয়ারম্যান নাজিম উদ্দিন আহম্মদ (৭০) ক্যান্সারে আক্রান্ত হয়ে ২২ এপ্রিল মৃত্যুবরণ করায় এ পদটি শূন্য হয়।

চট্টগ্রামে দুই শিবির নেতা ফের গ্রেফতার

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে জ্বালানি তেলের স্থাপনা উড়িয়ে দেয়ার মিশন নিয়ে আসা ছাত্রশিবিরের কেন্দ্রীয় নেতা এনামুল কবির ও মোঃ মোস্তফাকে কারাফটক থেকে পুনরায় গ্রেফতার করা হয়েছে। জামিনে মুক্ত হয়ে বেরিয়েছিলেন শিবিরের এই দুই নেতা। বুধবার চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের মূলফটকে তাদের গ্রেফতার করে পুলিশ। কারাগার সূত্রে জানা যায়, ছাত্রশিবিরের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য এনামুল কবির (৩১) ও চট্টগ্রাম নগর শাখার পাঠাগার সম্পাদক মোঃ মোস্তফার (২৮) জামিন আদেশ মঙ্গলবার সন্ধ্যায় আসে কারাগারে।

নির্বাচিত সংবাদ