১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সড়ক দুর্ঘটনায় টঙ্গীতে ছাত্র ও মুক্তিযোদ্ধা নিহত

  • অন্যত্র নিহত ১২

জনকণ্ঠ ডেস্ক ॥ কলেজের প্রথম ক্লাসে অংশ নেয়া হলো না জাকির হোসেনের। গাজীপুরের টঙ্গীতে বাসে ওঠার সময় চালক ও হেলপারের গোয়ার্তুমিতে বাসের নিচে পড়ে তার মৃত্যু হয়। অপর দুর্ঘটনায় মুক্তিযোদ্ধা নিহত হয়েছেন। গাজীপুরের কালিয়াকৈরে পৃথক ঘটনায় চালক ও ইউপি সদস্যসহ দুজন নিহত হন। এছাড়া মুন্সীগঞ্জ নরসিংদী, কিশোরগঞ্জ, চট্টগ্রাম, গাইবান্ধা ও নাটোরে ভার্সিটি ছাত্র, যুবক ও বৃদ্ধাসহ ১২জন প্রাণ হারান। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার।

টঙ্গী ॥ টঙ্গীতে বাসের চাকায় পিষ্ট হয়ে নটর ডেম কলেজের ছাত্র জাকির হোসেন নিহত হয়েছে। বুধবার সকালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী কলেজ গেট বাসস্ট্যান্ডে এ দুর্ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানায়, নটর ডেম কলেজের ৬ ছাত্র কলেজ গেট বাসস্ট্যান্ড থেকে বাসে করে প্রথমে বিমানবন্দরে ও পরে ট্রেনে করে কমলাপুর হয়ে কলেজে যাওয়ার অপেক্ষায় ছিল। তারা কলেজ গেট বাসস্ট্যান্ডে বসুমতি পরিবহনের একটি বাসে ওঠার চেষ্টা করলে হেলপার ছাত্রদের বাসে তুলতে অপারগতা প্রকাশ করে। এরই মধ্যে জাকির বাসের দরজার হাতল ধরে ভেতরে ওঠার চেষ্টা করে। কিন্তু চালক তাকে না ওঠিয়ে দ্রুত বাস ছেড়ে দিলে জাকির চাকায় পিষ্ট হয়। স্থানীয়রা তাকে উদ্ধার করে। প্রথমে উত্তরায় আধুনিক মেডিক্যাল কলেজ হাসপাতাল ও পরে ধানম-ি ইউনাইটেড হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। নিহত জাকির হোসেন নটর ডেম কলেজের একাদশ শ্রেণীর ব্যবসায় শিক্ষা বিভাগের ছাত্র। কলেজে ভর্তির পর বুধবারই তার প্রথম ক্লাসে অংশ নেয়ার কথা ছিল। জাকিরের বাবা আবুল হোসেন একজন ব্যবসায়ী। তারা টঙ্গী কলেজ রোডের নিজস্ব বাড়িতে বসবাস করেন। তার গ্রামের বাড়ি বি’বাড়িয়ার বাঞ্জারামপুর থানার টেপাখালী গ্রামে।

অপর দিকে বুধবার যাত্রীবাহী বাসের ধাক্কায় এক মুক্তিযোদ্ধা নিহত ও অপর চারজন আহত হয়েছেন। নিহতের নাম গোপাল চন্দ্র পাল (৬০)। তিনি নরসিংদীর শিবপুর থানার কুন্দারপাড়া গ্রামের জোগেন চন্দ্র পালের ছেলে।

গাজীপুর ॥ দুটি সড়ক দুর্ঘটনায় বাসচালক ও সাবেক এক ইউপি সদস্য নিহত ও ১১ জন আহত হয়েছে। পুলিশ ও এলাকাবাসী জানায়, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কালিয়াকৈরের নিশ্চিন্তপুরে বুধবার বেলা পৌনে ১১টার দিকে ঢাকা থেকে চন্দ্রাগামী স্কাইলাইন পরিবহনের বাসের সঙ্গে বিপরীত দিকগামী আজমেরী পরিবহনের অপর একটি বাসের সংঘর্ষ হয়। এতে উভয় বাসের সামনের অংশ দুমড়ে-মুচড়ে যায়। এতে উভয় গাড়ির চালক সিটেই আটকা পড়েন এবং ঘটনাস্থলেই স্কাইলাইন বাসের চালক মারা যায়।

এদিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে গাজীপুর সদর উপজেলার ভবানীপুরে মঙ্গলবার রাতে বেপরোয়া গতিতে ময়মনসিংহগামী একটি ট্রাক বিপরীত দিক থেকে আসা অপর একটি প্রাইভেটকারকে ধাক্কা দেয়। এতে প্রাইভেটকার আরোহী গাজীপুর সদর উপজেলার সাবেক ভাওয়াল মির্জাপুর ইউনিয়নের সদস্য আহসান উল্লাহ সরকার (৫৫) ঘটনাস্থলেই নিহত ও সবুজ (১৪) নামের অপর এক কিশোর আহত হয়।

মুন্সীগঞ্জ ॥ ঢাকা-মাওয়া মহাসড়কের সিরাজদিখান উপজেলার নিমতলীতে বুধবার বিকেলে সড়ক দুর্ঘটনায় চারজন নিহত ও ১৫ জন আহত হয়েছেন। এ সময় উত্তেজিত জনতা যানবাহন ভাংচুর করে মহাসড়কে অবরোধ সৃষ্টি করে। এ ঘটনায় এক ঘণ্টা সড়কে যান চলাচল বন্ধ ছিল। মাওয়াগামী ইলিশ পরিবহনের একটি বাসের সঙ্গে ঢাকাগামী একটি লেগুনার সংঘর্ষ হয়। সংঘর্ষে লেগুনাটি দুমড়ে-মুচড়ে যায়। হতাহতের বেশিরভাগই লেগুনা আরোহী। নিহতদের পরিচয় জানা যায়নি।

নরসিংদী ॥ যাত্রীবাহী বাসের চাপায় সমরকৃষ্ণ দাস (২৫) নামে এক এমব্রয়ডারি শ্রমিক ঘটনাস্থলেই নিহত ও ১০ যাত্রী আহত হয়েছে।

ঢাকা-সিলেট মহাসড়কের বেলাব উপজেলার গকুলনগর নামক স্থানে বুধবার সকালে এ ঘটনা ঘটে।

জানা গেছে, ওই স্থানে সুইচ বিডি লিমিটেড নামে এমব্রয়ডারি কারখানার শ্রমিক সমরকৃষ্ণ দাস রাস্তা পার হওয়ার সময় বাসের চালক দ্রুতগতিতে ব্রেক কষলে বাসটি উল্টে তার ওপরে পড়ে যায়।

কিশোরগঞ্জ ॥ কিশোরগঞ্জে মাদকসহ ট্রাক নিয়ে পালানোর সময় সড়ক দুর্ঘটনায় রুবেল (২৫) নামে এক মাদক ব্যবসায়ী ঘটনাস্থলেই নিহত হয়েছে। তিনি ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার বড়তল্লা গ্রামের মৃত জারু মিয়ার ছেলে। বুধবার ভোরে সদরের কিশোরগঞ্জ-ভৈরব সড়কের জেলখানা মোড়ে এ ঘটনা ঘটে। পুলিশ জানায়, কিশোরগঞ্জ-ভৈরব সড়কের বিন্নাটি এলাকায় ভোরে পুলিশের নিয়মিত চেকপোস্ট বসে। সকালের দিকে পুলিশ কিশোরগঞ্জ থেকে আসা একটি ট্রাককে থামার সিগন্যাল দিলে ট্রাকটি না থামিয়ে দ্রুত পালিয়ে যাওয়ার চেষ্টা করে। পরে পুলিশ ধাওয়া করলে জেলখানা মোড়ে গিয়ে আইল্যান্ডের সঙ্গে ধাক্কা লেগে ট্রাকটি উল্টে যায়।

চট্টগ্রাম ॥ নগরীর পাহাড়তলী হাজী ক্যাম্প এলাকায় টেম্পোর ধাক্কায় এক বৃদ্ধা নিহত হয়েছে। তার নাম জোৎস্না বেগম (৬০)। বুধবার বেলা ১১টার দিকে এ দুর্ঘটনা ঘটে। জানা যায়, নিহত জ্যোৎস্না পাহাড়তলী থানার নিউ শরীফ লেইন এলাকার বাসিন্দা। রাস্তা পারাপারের সময় যাত্রীবাহী একটি টেম্পোর ধাক্কায় তিনি গুরুতর আহত হন। আশঙ্কাজনক অবস্থায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

গাইবান্ধা ॥ গাইবান্ধা-সুন্দরগঞ্জ সড়কে রামজীবন ইউনিয়নের বালাছিড়া মাজার এলাকায় মঙ্গলবার সন্ধ্যায় মোটরসাইকেল-ভটভটি সংঘর্ষের ঘটনায় ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিবিএ শেষবর্ষের ছাত্র আলতাফ হোসেন (২৩) নিহত হয়েছেন। নিহত আলতাফ সুন্দরগঞ্জ উপজেলার ছাপড়হাটি ইউনিয়নের খামারপাঁচগাছি গ্রামের মজিবর রহমানের ছেলে।

নাটোর ॥ বড়াইগ্রামে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে মোস্তাফিজুর রহমান (৩০) নিহত ও অন্তত ৩০ জন আহত হয়েছেন। বুধবার বিকেল সাড়ে ৫টার দিকে বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের আইড়মারী সেতু এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত মোস্তাফিজুর রহমান রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী এলাকার বাসিন্দা।