২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সিটি কর্পোরেশনের বর্ধিত কর প্রত্যাহারের দাবি জানিয়েছে এসসিবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ শিপার্স কাউন্সিল অব বাংলাদেশ (এসসিবি) সিটি কর্পোরেশনের কর ও লাইসেন্স ফি বৃদ্ধির সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে এবং বর্ধিত কর হার প্রত্যাহারের দাবি জানিয়েছে।

বৃহস্পতিবার সংগঠনের এক বিবৃতিতে বলা হয়, সরকার সিটি কর্পোরেশন এলাকার আবাসিক, বাণিজ্যিক ভবনের মালিকদের ওপর কর বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে গত ২ মার্চ এ সংক্রান্ত গেজেটে প্রকাশ করা হয়েছে। জারিকৃত প্রজ্ঞাপনে হোল্ডিং করের হার ১২ শতাংশ থেকে ২৭ শতাংশে বৃদ্ধি করা হয়েছে। ট্রেড লাইসেন্স ফিও ২০০০ টাকা থেকে ৫০০০ টাকা বাড়ানো হয়েছে। এছাড়া বাণিজ্যিক প্রতিষ্ঠানকে প্রতি বছর নির্দিষ্ট হারে কর দিতে হবে। লিমিটেড কোম্পানির ক্ষেত্রে মূলধন অনুযায়ী বার্ষিক দেড় হাজার টাকা থেকে পনেরো হাজার টাকা পর্যন্ত করারোপ করা হয়েছে। আমদানিকারকদের ক্ষেত্রে এক হাজার টাকার পরিবর্তে তিন হাজার টাকা এবং রফতানিকারকদের ক্ষেত্রে পাঁচশ’ টাকা থেকে বাড়িয়ে তিন হাজার টাকা করা হয়েছে। কারো সাথে আলাপ-আলোচনা না করেই কর ও ফি বৃদ্ধি করা হয়েছে যা মোটেই বাঞ্ছনীয় নয় বলে এসসিবি মনে করে।

এ প্রসঙ্গে বলেন এসসিবির চেয়ারম্যান রেজাউল করিম বলেন, সাম্প্রতিককালে রাজনৈতিক অস্থিরতার কারণে ব্যবসায়ীরা মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়, যা এখনও তারা কাটিয়ে উঠতে পারেনি, উপরন্তু নতুনভাবে হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স ফি বৃদ্ধি এবং সারচার্জ আরোপের ফলে বাণিজ্যিক ব্যয় বৃদ্ধি পাবে ও মূল্যস্ফীতি বাড়বে। তাই নগরবাসীর উন্নত ও আধুনিক সুযোগ-সুবিধা নিশ্চিত করে তবেই হোল্ডিং কর বৃদ্ধি করা উচিত।

স্কয়ার বাজারে নিয়ে এলো ম্যাজিক টোটাল ক্লিন টুথপেস্ট

সুপরিচিত বাংলাদেশী ব্যবসায়ী প্রতিষ্ঠান স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড সম্প্রতি বাজারে নিয়ে এসেছে একটি নতুন টুথপেস্ট ব্র্যান্ড: ম্যাজিক টোটাল ক্লিন টুথপেস্ট। এই টুথপেস্টে আছে লবণ আর লবঙ্গের প্রাকৃতিক গুণাগুণ। লবণ দাঁতের ময়লা দূর করে দাঁত রাখে ঝকঝকে পরিষ্কার, আর লবঙ্গ নিয়ে আসে সতেজ নিশ্বাস। উল্লেখ্য, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড দেশের সবচেয়ে সফল ও নির্ভরযোগ্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি। স্কয়ারের অনেকগুলো ব্র্যান্ড (যেমন চাকা, জুঁই, সেনোরা, কুল, মেরিল স্পø্যাশ, সুপার হোয়াইট, রিভাইভ, চমক ইত্যাদি) এর মধ্যেই ভোক্তাদের মধ্যে ভীষণ জনপ্রিয় হয়েছে। ম্যাজিক টোটাল ক্লিন টুথপেস্ট একই গুণগত মান ভোক্তাদের কাছে পৌঁছে দেয়ার নিশ্চয়তা দিচ্ছে। -বিজ্ঞপ্তি