২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অর্ণব ভট্টাচার্যের ‘সরোদ সন্ধ্যা’ আজ

সংস্কৃতি ডেস্ক ॥ ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের অন্যতম প্রতিভাবান শিল্পী অর্ণব ভট্টাচার্য। উপমহাদেশে সরোদিয়া হিসেবে তিনি পরিচিত। তবে কণ্ঠশিল্পী হিসেবেও খ্যাতি আছে তাঁর। তিনি প্রামাণ্যচিত্রের আবহসঙ্গীতেও কণ্ঠ দিয়েছেন। তবে সবকিছু ছাপিয়ে তিনি একজন দক্ষ সরোদ বাদক। সরোদে তাঁর তোলা সুর মূর্ছনায় মুগ্ধ হোন দর্শক শ্রোতারা। একজন দক্ষ সরোদিয়া হিসেবে তার খ্যাতি পৌঁছে গেছে এশিয়া ছেড়ে বিশ্বের বিভিন্ন দেশে। ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়ায়। শুধু তাই নয় ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের ওপর বক্তৃতা দিতে এবং ওয়ার্ল্ড সঙ্গীত সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণের জন্য সুইজারল্যান্ডের জেনেভা বিশ্ববিদ্যালয় তাঁকে ২০০৯ সালে আমন্ত্রণ জানিয়েছিল। সরোদ বাদন করে তিনি অসংখ্য পুরস্কার পেয়েছেন। বিভিন্ন স্থানে পারফর্ম করে তিনি ভূয়সী প্রশংসা অর্জন করেছেন।

গুণী এই শিল্পীর ‘সরোদ সন্ধ্যা’র আয়োজন করেছে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার (আইজিসিসি)। আজ শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় গুণী এ শিল্পীর সরোদ বাদনের আসর বসবে গুলশান-১ এর আইজিসিসি কেন্দ্রে। ভারতীয় হাইকমিশন সূত্রে এ তথ্য জানা গেছে। এ শিল্পীর সরোদ সন্ধ্যা উপভোগের জন্য নগরবাসীসহ সবাইকে আমন্ত্রণ জানিয়েছে আইজিসিসি। অনুষ্ঠানে সবার জন্য প্রবেশাধিকার উন্মুক্ত বলে জানিয়েছে আয়োজক কর্তৃপক্ষ।

শিল্পকলার ডিজিকে যাত্রাঙ্গনের স্মারকলিপি

সংস্কৃতি ডেস্ক ॥ যাত্রাশিল্পের চলমান সঙ্কট নিরসনে শিল্পকলা একাডেমির মহাপরিচালককে স্মারকলিপি দিয়েছেন যাত্রাশিল্প উন্নয়ন পরিষদের নেতারা। সম্প্রতি মহাপরিচালকের কার্যালয়ে পরিষদের নবনির্বাচিত কমিটির প্রতিনিধি দল ৮ দফা দাবি সংবলিত স্মারকলিপি দেয়। দাবিগুলোর মধ্যে রয়েছে জাতীয় যাত্রামঞ্চ প্রতিষ্ঠা, দেশের প্রতিটি বিভাগীয় শহরে স্থায়ী যাত্রামঞ্চ নির্মাণ, সিনেমা হলের মতো বিভিন্ন স্থানে যাত্রামঞ্চ নির্মাণে ঋণ বা আর্থিক অনুদান, যাত্রার নামে অশ্লীলতা প্রতিরোধে ভ্রাম্যমাণ নৈশ আদালত গঠন, শিল্পকলার উদ্যোগে প্রতিবছর জাতীয় যাত্রা উৎসবের আয়োজন, শিল্পকলা একাডেমিতে পৃথক যাত্রাবিভাগ চালু, দুস্থ যাত্রাশিল্পীদের কোটাভিত্তিক পৃথকভাতা বা অনুদান প্রদান প্রভৃতি। শিল্পকলার মহাপরিচালক যাত্রাশিল্প উন্নয়ন পরিষদের উদ্যোগকে স্বাগত জানান এবং যাত্রা শিল্পের সঙ্কট নিরসনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আলোচনার মাধ্যমে দাবিগুলো বাস্তবায়নে আশ্বাস দেন।