২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চার বছর পর ভারতীয় দলে মিশ্র

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী মাসেই শ্রীলঙ্কা সফর করবে ভারত। আর তিন টেস্টের সেই সিরিজের জন্য বৃহস্পতিবার দল ঘোষণা করেছে ভারতীয় নির্বাচক কমিটি। ১৫ সদস্যের ঘোষিত এই দলে ঠাঁই পেয়েছেন অমিত মিশ্র। দীর্ঘ চার বছর পর ভারতীয় টেস্ট দলে জায়গা পেলেন এই লেগ স্পিনার। এর পেছনে কারণও রয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে এখন পাকিস্তান দলের ওয়ানডে সিরিজ চলছে। চলমান এই টুর্নামেন্টে লেগ স্পিনাররাই বেশি ভাল করেছে। সে কারণেই আগস্ট মাসের লঙ্কা সফরে তিন টেস্টের সিরিজের জন্য অমিত মিশ্রকে সুযোগ দিয়েছেন ভারতীয় নির্বাচকরা।

২০১১ সালে ইংল্যান্ড সফরে নিজের শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন অমিত মিশ্র। এরপর থেকেই জাতীয় দলে উপেক্ষিত তিনি। ৩২ বছর বয়সী এই লেগ স্পিনার এখন পর্যন্ত ভারতের হয়ে ১৩ ম্যাচে পারফর্ম করার সুযোগ পেয়েছেন। এই সময়ের মধ্যেই প্রতিপক্ষের ৪৩ উইকেট নিয়ে নিজের জাত ছিনিয়েছেন তিনি। শ্রীলঙ্কা সফরে আবারও দলে সুযোগ পেয়ে উচ্ছ্বসিত মিশ্র। দলে নিয়মিত পারফর্ম করার জন্য শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজেই নিজেকে মেলে ধরতে চান ভারতের অভিজ্ঞ এই ক্রিকেটার। পাকিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কায় চলমান টুর্নামেন্টে লেগ স্পিনার ইয়াসির শাহর সাফল্য প্রশংসনীয়। ২৪ উইকেট শিকার করে লঙ্কার বিপক্ষে পাকিস্তানকে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জেতাতে মুখ্য ভূমিকা পালন করেন শাহ। সে কথা মাথায় রেখেই নির্বাচকরা মিশ্রকে দলে ডেকেছেন। এ বিষয়ে ভারতীয় দল নির্বাচক কমিটির প্রধান সন্দীপ পাতিল সাংবাদিকদের বলেন, ‘পাকিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কান ব্যাটসম্যানদের সমস্যা দেখে আমরা মিশ্রকে প্রাধান্য দিয়েছি। এছাড়া ঘরোয়া ক্রিকেটেও তার পারফর্মেন্স ভাল।’

২০১০ সালে তিন ম্যাচের টেস্ট সিরিজে ১-১ ব্যবধানে ড্র করেছিল ভারত। সেই সফরের পর এবারই প্রথম লঙ্কায় যাচ্ছে ভারতীয় ক্রিকেট দল। এই সফরে মিশ্র ছাড়াও ভারতীয় দলে জায়গা পাওয়া অপর দুই স্পিনার হলেন হরভজন সিং ও রবিচন্দ্রন অশ্বিন। গত জুনে বাংলাদেশ সফরে এসেছিল ভারত। সেবার টেস্টে ড্র করেছিল বিরাট কোহলির দল। সেই টেস্ট সিরিজ থেকে ভারতীয় দলে একটি পরিবর্তন আনা হয়েছে। ইনজুরির কারণে এবার লেগ স্পিনার করুণ শর্মার পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন মিশ্র। ডেঙ্গু জ্বরের কারণে বাংলাদেশ সফর মিস করা তরুণ ব্যাটসম্যান লোকেশ রাহুল ফিরেছেন সাত ব্যাটসম্যান নিয়ে গড়া ঘোষিত ১৫ সদস্যের এই দলে। চার পেসার নিয়ে গড়া দলটিতে রয়েছেন ইশান্ত শর্মা, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব এবং বরুণ এ্যারন। এ সিরিজে ভারতের বিপক্ষে প্রথম দুই টেস্ট খেলেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবেন শ্রীলঙ্কান ব্যাটিং কিংবদন্তি কুমার সাঙ্গাকারা। বর্তমান ক্রিকেটারদের মধ্যে ৩৮ সেঞ্চুরিসহ ৫৮.০৪ গড়ে ১৩২ ম্যাচে সর্বোচ্চ ১২.৩০৫ টেস্ট রান সংগ্রহকারী সাঙ্গাকারার বিদায়ী সিরিজ হিসেবে এটি বিশেষ মর্যাদা পাবে দুই দলের কাছেই।

গত ফেব্রুয়ারি-মার্চে বিশ্বকাপের পর ডানকান ফ্লেচার বিদায় নেয়ায় এখনও দলের প্রধান কোচ নিয়োগ দেয়নি ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তাই সাবেক অধিনায়ক রবি শাস্ত্রিই টিম ডিরেক্টর হিসেবে থাকছেন শ্রীলঙ্কা সফরে। শাস্ত্রির সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন সঞ্জয় বাঙ্গার (ব্যাটিং), ভরত অরুণ (বোলিং) এবং রামকৃষ্ণন শ্রীধর (ফিল্ডিং)। গলে ১২ আগস্ট প্রথম টেস্ট দিয়ে সিরিজ শুরু করবে দুই দল। তার আগে প্রেমাদাসা স্টেডিয়ামে তিনদিনের একটি অনুশীলন ম্যাচ খেলবে ভারত। অনুশীলন ম্যাচে নিজেদের ঝালিয়ে নিয়েই মূল লড়াইয়ে নামবে বিরাট কোহলির দল।

ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), মুরালি বিজয়, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে, রোহিত শর্মা, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, হরভজন সিং, অমিত মিশ্র, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব, বরুণ এ্যারন এবং ইশান্ত শর্মা।

নির্বাচিত সংবাদ