১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আজহার আলীর ঈদ উপহার

  • লঙ্কার বিরুদ্ধে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ পাকিস্তানের

স্পোর্টস রিপোর্টার ॥ এক ম্যাচ আগেই সিরিজ নিজেদের করে নিল পাকিস্তান। বুধবার সিরিজের চতুর্থ একদিনের ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কাকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে আজহার আলীর দল। সেই সঙ্গে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ৩-১ ব্যবধানে এগিয়ে গেল তারা। দারুণ এই জয়ে উচ্ছ্বসিত পাকিস্তান। দলের অধিনায়ক আজহার আলী এটাকে পাকিস্তান ভক্তদের জন্য ‘ঈদ উপহার’ বলে জানিয়েছেন।

দিবারাত্রির এই ম্যাচে এদিন টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় স্বাগতিকরা। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটের বিনিময়ে ২৫৬ রান সংগ্রহ করে সিংহলীরা। দলের হয়ে সর্বোচ্চ ৯০ রান করেন লাহিরু থিরিমান্নে। এছাড়া ৫০ রান করেছেন ওপেনার তিলকারতেœ দিলশান। তৃতীয় সর্বোচ্চ ২০ রান আসে দিনেশ চান্দিমালের ব্যাট থেকে। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ তিন উইকেট লাভ করেন মোহাম্মদ ইরফান। এছাড়া আনোয়ার আলী ২ উইকেট দখল করেন। ২৫৭ রানের টার্গেটে খেলতে নেমে ৫৫ বল বাকি থাকতেই ৩ উইকেটের বিনিময়ে সহজ জয় তুলে নেয় পাকিস্তান। এই জয়ে বড় ভূমিকা রাখেন আহমেদ শেহজাদ। উদ্বোধনী জুটিতে ৭৫ রান তুলে নেন আজহার আলি এবং আহমেদ শেহজাদ। দলের হয়ে সর্বোচ্চ ৯৫ রানের ঝলমলে এক ইনিংস উপহার দেন ওপেনার আহমেদ শেহজাদ। ৭০ রান করেন মোহাম্মদ হাফিজ। দলীয় অধিনায়ক আজহার আলির ব্যাট থেকে আসে ৩৩ রান। স্বাগতিক লঙ্কানদের বিপক্ষে টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে জয় পেয়েছিল মিসবাহ-উল হকের পাকিস্তান। টেস্টের পর এবার একদিনের সিরিজেও জয় তুলে নিল আজহার আলীর দল। সদ্যই শেষ হলো মুসলমানদের পবিত্র ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতর। আর ওয়ানডে সিরিজ জয়কে পাকিস্তানী ভক্ত-অনুরাগীদের উৎসর্গ করেছেন পাকিস্তানের অধিনায়ক। এ বিষয়ে আজহার আলী বলেন, ‘এটা ভক্তদের জন্য আমাদের ঈদ উপহার।’ লঙ্কানদের বিপক্ষে একদিনের সিরিজ জয়ের ফলে আট জাতির টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার আশাও বেড়েছে পাকিস্তানের। তবে পাকিস্তানের অধিনায়ক শেষ একদিনের ম্যাচেও জয়ের বিকল্প ভাবছেন না। তাদের লক্ষ্য মূলত একটাই-চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার টিকেট নিশ্চিত করা। এ বিষয়ে ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমাদের মনে প্রাণে এখন একটাই চাওয়া। তা হলো চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার টিকেট নিশ্চিত করা। সে জন্য আমাদের সামনে প্রতি ম্যাচের গুরুত্বই বেড়ে গেছে। তাই আমরা শেষ ম্যাচটাও জিততে চাই।’ লঙ্কানদের হারাতে এদিন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে শেহজাদ ও হাফিজের ব্যাট। তাই উভয়রেই প্রশংসায় মেতেছেন আজহার আলী। সেই সঙ্গে বোলিং বিভাগকেও আলাদা করে কৃতিত্ব দিয়েছেন তিনি। যারা লঙ্কান ব্যাটসম্যানদের চাপে রেখেছে। এ বিষয়ে তার অভিমত হলো, ‘অবশ্যই আমাদের বোলারদের কৃতিত্ব দিতে হয় যারা লঙ্কান ব্যাটসম্যানদের চাপে রেখেছে। এছাড়া আহমেদ শেহজাদ এবং মোহাম্মদ হাফিজ উভয়ই খুব ভাল ব্যাট করেছে। তাদের ব্যাটের ওপর ভর করেই জয় পেতে আমাদের সহজ হয়েছে।’

অন্যদিকে সিরিজ হাতছাড়া করে হতাশায় আচ্ছন্ন লঙ্কানরা। নিজেদের মাটিতে এমন পারফর্মেন্স মোটেই প্রত্যাশিত নয় বলে মন্তব্য করেছেন খোদ অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুজও। তবে শুরুটা কিন্তু দারুণভাবেই করেছিল স্বাগতিকরা। তবে শেষের ব্যাটসম্যানরা তা ধরে রাখতে পারেনি। ম্যাচ শেষে লঙ্কান অধিনায়ক বলেন, ‘আসলে আমাদের বোলিং আক্রমণে তেমন কোন প্রভাব বিস্তার করতে পারেনি। আমাদের সামনে যে সুযোগটা এসেছিল সেটাকে সঠিকভাবে কাজে লাগাতে পারিনি। তবে আমরা দৃঢ়ভাবেই প্রতিজ্ঞাবদ্ধ যে আমরা জয় দিয়েই সিরিজ শেষ করতে চাই। সে জন্য আমাদের অবশ্যই ইতিবাচক ক্রিকেট খেলতে হবে।’ আগামী রবিবার হাম্বানটোটায় সিরিজের শেষ ও পঞ্চম একদিনের ম্যাচে খেলতে নামবে দুই দল।