২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চিত্রা নদীতে অবাধে দেশী মাছের পোনা নিধন

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ বাঘারপাড়া উপজেলার খাজুরার পাশ দিয়ে বয়ে যাওয়া চিত্রা নদীতে অবৈধ পাটা (বান্দাল) দিয়ে দেশী মাছের রেনু পোনার অবাধ নিধন চলছে। একশ্রেণীর অসাধু মৎসজীবী অবৈধভাবে আড়বাঁধ, বেড়জাল ও কারেন্ট জাল দিয়ে মাছ শিকার করায় নদীতে উৎপাদিত সব ধরনের মাছের পোনাসহ অন্যান্য মাছ নিধন হয়ে যাচ্ছে। ফলে চিত্রার দুইপাড়ের সহাস্রাধিক জেলে/মালো পরিবার মানবেতর জীবনযাপন করছে। জাল যার জলা তার হলেও বাস্তবে ক্ষমতাধরদের কাছে তারা জিম্মি।

জানা গেছে, বর্ষা মৌসুমে মা মাছগুলো প্রাকৃতিক উৎসসমূহে ব্যাপকভাবে ডিম ছাড়ে। জন্ম নেয় দেশী বিভিন্ন প্রজাতির মাছের পোনা, কিন্তু খাজুরা এলাকার চিত্রা নদীতে যারা অবৈধ পাটা দিয়েছে তারা নিষিদ্ধ ঘোষিত কারেন্ট জাল ব্যবহার করে দেশী প্রজাতির রেণু ও ধানী পোনা ধ্বংস করে চলেছে। কোন কোন মাছের সাইজ এতই ছোট যে, ক্রেতারা মাছ কিনতে অনীহা প্রকাশ করে। এছাড়া অন্য মৎসজীবীরাও মাছ ধরার প্রতিবাদ করছে। কিন্তু অবৈধ পাটা দেয়া ব্যক্তিরা এতই প্রভাবশালী যে, আইন ও প্রশাসনকে তারা না মেনে মাছ ধরছে। এ বছর আগাম বৃষ্টির কারণে চিত্রা নদীতে দেশী প্রজাতির বোয়ালের পোনা যার বর্তমান সাইজ দেড় থেকে আড়াই ইঞ্চি ও শিং, টেংরা, বেলে, পাবদা, পুঁটি, টাকি, বাইন, মাগুরসহ হরেক রকমের মাছের রেণু ও ধানী পোনা দেখা যাচ্ছে। কিন্ত প্রভাবশালীরা তা নদী থকে ধরে বিক্রি করছে। মাগুরা জেলার সীমাখালী ব্রিজ থেকে যশোরের বাঘারপাড়া উপজেলার তৈলকূপ ব্রিজ পর্যন্ত ২৫ কিলোমিটার নদী সীমানায় প্রায় ২০টি পাটা দেয়া হয়েছে। বাঘারপাড়া উপজেলার জহুরপুর ইউনিয়নের বালিয়াগড় গ্রামের তুষার, মাঝিয়ালী গ্রামের মিজানুর, বন্দবিলা ইউনিয়নের ধর্মগাতী গ্রামের রবি, গৌরপদ, ঘোপদুর্গাপুর গ্রামের ভক্তি, সদর উপজেলার লেবুতলা ইউনিয়নের দলেন নগর গ্রামের বুলু, নিজাম, গোবরা গ্রামের আশরাফ এবং এনায়েতপুর গ্রামের জামাত আলী ছোট আকারের মাছ কারেন্ট জালের মাধ্যমে ধরে বাজারে বিক্রি করছেন।

চট্টগ্রামে ইয়াবাসহ গ্রেফতার দুই

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম নগরীর নিমতলা বিশ্বরোড এলাকা থেকে ৮০ হাজার ইয়াবাসহ দুই মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে র‌্যাব। বুধবার রাত সোয়া ১২টার দিকে র‌্যাব সদস্যরা একটি মিনি পিকআপসহ তাদের আটক করে। র‌্যাব সেভেনের জনসংযোগ শাখা সূত্রে জানানো হয়, গ্রেফতার এ দুজন চট্টগ্রামের শীর্ষ মাদক কারবারি জাহিদুল ইসলাম ওরফে আলোর সহযোগী। তারা পিকআপ ভ্যানে ইয়াবাগুলো বহন করছিল।

সিলেট সীমান্তে তিন বারকি নৌকা জব্দ

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ গোয়াইনঘাট উপজেলার সীমান্ত এলাকায় অভিযান চালিয়ে ৩টি বারকি নৌকা আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। সংগ্রাম বিওপি’র বিজিবির সদস্যরা বুধবার রাতে সীমান্তবর্তী পিয়াইন নদীতে অভিযান চালিয়ে ভারত থেকে অবৈধভাবে পাথর আনার অভিযোগে এ নৌকা ৩টি আটক করা হয়।