২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সরিষাবাড়ীতে যমুনার ভাঙ্গন পাঁচ গ্রামের মানুষ দুর্ভোগে

নিজস্ব সংবাদদাতা, জামালপুর, ২৩ জুলাই ॥ তীব্র ভাঙ্গনে সরিষাবাড়ীর পিংনা ইউনিয়নের ৫ গ্রাম নদীগর্ভে বিলীন হয়েছে। যমুনার গর্ভে বিলীন হওয়া ওই গ্রামগুলোর লোকজন পার্শ্ববর্তী টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলার ঝাওয়াইল ইউনিয়নে চর সোনামুই ও ভাদাই গ্রামে অস্থায়ীভাবে বসবাস করছে। উপজেলা পরিষদের সভায় সিদ্ধান্ত হলেও যমুনার ভাঙ্গন প্রতিরোধে এখনও নেয়া হয়নি কোন স্থায়ী পদক্ষেপ। সরেজমিনে ঘুরে দেখা গেছে, গত ৩ বছরে প্রমত্তা যমুনার তীব্র ভাঙ্গনে সরিষাবাড়ীর পিংনা ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের রাঁধানগরের পশ্চিমপাড়া এবং ৮নং ওয়ার্ডের বাশুরিয়া, কবুলীবাড়ী ও পানিবাড়ী সম্পূর্ণরূপে যমুনায় বিলীন হয়েছে। পিংনা ইউপির চেয়ারম্যান খন্দকার মোতাহার হোসেন জানান, যমুনার ভাঙ্গনে ৩ বছরে ৭ নং ওয়ার্ডের তিনটি ও ৮নং ওয়ার্ডের ৪ গ্রাম পুরোটাই নিশ্চিহ্ন হয়েছে।

বগুড়ায় করতোয়া দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ করতোয়া নদী দখলমুক্ত করতে বিশেষ অভিযান শুরু করেছে জেলা প্রশাসন। বৃহস্পতিবার দুপুরে শহরের নবাববাড়ি এলাকা থেকে বেশ কয়েকটি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) হায়াত উদ-দৌলা খান ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুল হাসান রুমির উপস্থিতিতে এ অভিযান শুরু হয়। এতে র‌্যাব পুলিশ ও জেলা প্রশাসনের অন্য কর্মকর্তারা অংশ নেন। বিকেল পর্যন্ত চলা অভিযানে করতোয়ার নদীর জায়গা দখল করে নদীর পাশে গড়ে ওঠা কয়েকটি অস্থায়ী স্থাপনা ভেঙ্গে ফেলা হয়। জেলা প্রশাসন জানায়, প্রাথমিকভাবে ২৮টি অবৈধ স্থাপনা চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে অভিযানের প্রথম দিনে ৬টি স্থাপনা উচ্ছেদ করে প্রায় ৬ শতাংশ খাস সম্পত্তি উদ্ধার করা হয়। তবে উচ্ছেদ অভিযান থেকে প্রভাবশালীদের স্থায়ী স্থাপনা বাদ পড়ার আশঙ্কা ব্যক্ত করেছেন অনেকে। এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জানিয়েছেন, সমভাবে উচ্ছেদ চলবে, কোন দখলদারকে ছাড় দেয়ার সুযোগ নেই।

বাগেরহাটে তিন জনের কারাদ-

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ মোরেলগঞ্জে ভ্রাম্যমাণ আদালত এক গাঁজা বিক্রেতা ও অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলনকারী ৩ জনকে বিভিন্ন মেয়াদে কারাদ- দিয়েছেন। মাদক বিক্রেতাকে এক বছর ও অবৈধভাবে বালু উত্তোলনকারী দুইজনকে ৬ মাস করে দ- দেয়া হয়। বুধবার রাতে মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল হালিম এই কারাদ-ের নির্দেশ দেন।

দ-প্রাপ্তরা হলো- মোরেলগঞ্জ উপজেলা মিত্রডাঙ্গা গ্রামের গোপাল চন্দ্র দে’র ছেলে রাজিব দে, কাঠালতলা গ্রামের গনি ফরাজির ছেলে আলি আজিম ও পার্শ্ববর্তী পিরোজপুরের বালিপাড়া গ্রামের আব্দুল জব্বার হাওলাদারের ছেলে শাহিন হাওলাদার।

বরগুনায় বৌদ্ধবিহারের দুই মূর্তি চুরি

নিজস্ব সংবাদদাতা, বরগুনা, ২৩ জুলাই ॥ তালতলী উপজেলার রাখাইনপাড়া বৌদ্ধবিহারের বড় দুটি মূর্তি বুধবার গভীর রাতে চুরি হয়েছে। জানা গেছে, রাখাইনপাড়ার চিংথাঅং প্রতিদিনের মতো বুধবার রাত আনুমানিক সাড়ে আটটায় প্রার্থনা শেষে বৌদ্ধবিহারের দরজায় তালা দিয়ে আসে। সকাল ৭টায় তার স্ত্রী মাখেলা প্রার্থনার জন্য বৌদ্ধবিহারে গেলে দরজার তালার কয়রা ভাঙ্গা ও খোলা অবস্থায় দেখে অন্য লোকজনকে ডাক দিয়ে বৌদ্ধবিহারের ভিতরে প্রবেশ করলে বড় দুটি মূর্তি পাওয়া যায়নি। মূর্তি দুটি শ্বেতপাথরের তৈরি।

বগুড়ায় ফেন্সিডিলসহ গ্রেফতার চার

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ শহরের কাটনারপাড়া এলাকা থেকে র‌্যাব বৃহস্পতিবার সকালে ১১শ’ বোতল ফেন্সিডিলসহ ৪ মাদক বিক্রেতাকে আটক করেছে গ্রেফতারকৃতরা হলোÑ নুর মোহাম্মাদ রতন উজ্জল, গোলাম রসুল ও সাঈদ শেখ। এ সময় একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়। র‌্যাব-১২ বগুড়া ক্যাম্প জানায়, অভিযান চালিয়ে ফেন্সিডিলসহ ৪ জনকে গ্রেফতার করা হয়।