১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাতীয় শোক দিবসে মিথ্যা জন্মদিন পালন থেকে বিরত থাকুন

  • খালেদার প্রতি আওয়ামী লীগ

বিশেষ প্রতিনিধি ॥ জাতীয় শোক দিবসে মিথ্যা জন্মদিন পালন না করার জন্য বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার প্রতি আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ। দলটির কেন্দ্রীয় নেতারা বিএনপি প্রধানকে উদ্দেশে করে বলেছেন, মিথ্যা জন্মদিন পালন না করে বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী সর্বজনীনভাবে পালনে সহযোগিতা করলেও সমঝোতার রাজনীতি আরেক ধাপ এগিয়ে যাবে। এতদিন করেছেন, এবার এমন গর্হিত কাজ করা থেকে বিরত থাকুন। মিথ্যা জন্মদিন পালনের জন্য জাতির কাছে ক্ষমা চান।

শুক্রবার রাজধানীতে পৃথক অনুষ্ঠানে অংশ নিয়ে তাঁরা এসব কথা বলেন। বিএনপিকে সমঝোতার রাজনীতিতে আসার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, জাতীয় শোক দিবসে খালেদা জিয়া মিথ্যা জন্মদিন পালন না করে বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী সর্বজনীনভাবে পালনে সহযোগিতা করলেই সমঝোতার রাজনীতি আরেক ধাপ এগিয়ে যাবে। একই সঙ্গে গণতন্ত্রের অভিযাত্রায় একধাপ এগিয়ে যাব। আমরা মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চেতনাকে অমলিন ও সমুন্নত রাখার জন্য একটি সমঝোতার ভিত্তি খুঁজে পাব। কাজেই আসুন আমরা একটি নতুন সূচনা করি।

রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে নৌকা সমর্থক গোষ্ঠী আয়োজিত চলমান রাজনীতি বিষয়ক এক আলোচনা সভায় সুরঞ্জিত সেনগুপ্ত আরও বলেন, দেশে গণতন্ত্র এবং উন্নয়নের ধারা অব্যাহত রাখতে বিএনপিকে সংঘাত ও বিভ্রান্তির রাজনীতি পরিহার করতে হবে। বিএনপি পেট্রোল ও ককটেল বোমার রাজনীতি থেকে গণতান্ত্রিক শান্তিপূর্ণ রাজনীতিতে ফিরে আসতে হবে। তিনি বলেন, আমরা আশা করি, বিএনপি এখন বিভ্রান্তির রাজনীতি থেকেও ফিরে আসবে।

সংগঠনের সভাপতি এমদাদুল হক সেলিমের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন ঢাকা মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ফয়েজ উদ্দিন মিয়া, নৌকা সমর্থক গোষ্ঠীর মহাসচিব হুমায়ূন কবির মিজি প্রমুখ।

মিথ্যা জন্মদিন পালনের গর্হিত কাজ থেকে বিরত থাকুন- ড. হাছান ॥ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদও ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে কেক কেটে মিথ্যা জন্মদিন পালন না করতে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকীর দিনে তাঁর (খালেদা জিয়া) জন্মদিন না হওয়া সত্ত্বেও উনি ভুয়া জন্মদিনের কেক কেটে থাকেন। চলতি বছর থেকে এই গর্হিত কাজ করা থেকে খালেদা জিয়াকে বিরত থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, এতদিন যা করেছেন, তার জন্য জাতির কাছে ক্ষমা চান।

সকালে শিল্পকলা একাডেমি মিলনায়তনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত ‘মধ্যম আয়ের দেশ বাংলাদেশ ও জননেত্রী শেখ হাসিনা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ড. হাছান আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। সম্প্রতি বাংলাদেশ নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে, এটা শেখ হাসিনার অর্জন। আমরা আশা করেছিলাম, এই অর্জনের জন্য বিএনপি জাতিকে অভিনন্দন জানানোর পাশাপাশি প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানাবে। কিন্তু রাজনৈতিক প্রতিযোগিতায় পরাজিত হওয়ায় হীনমন্যতার জায়গা থেকে প্রধানমন্ত্রীকে বিএনপি অভিনন্দন জানায়নি।

আয়োজক সংগঠনের সহসভাপতি কে এম আর মঞ্জুর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা প্রমুখ।

গাজী মাজহারকে যুবলীগ থেকে বহিষ্কার ॥ এদিকে টেন্ডারবাজিতে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হওয়া ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণের মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক গাজী মাজহারুল ইসলাম গোফরানকে (গোফরান গাজী) বহিষ্কার করেছে সংগঠনটি। শুক্রবার বিকেলে যুবলীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘রাজউক ভবনে টেন্ডারকে কেন্দ্র করে সংগঠনের শৃঙ্খলা পরিপন্থী কর্মকা-ে সংশ্লিষ্টতার অভিযোগে আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত মোতাবেক সংগঠনের ঢাকা মহানগর দক্ষিণ শাখার মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক গাজী মাজহারুল ইসলাম ওরফে গোফরান গাজীকে সংগঠন থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।’

উল্লেখ্য, বৃহস্পতিবার রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ভবনে ‘টেন্ডারবাজি’ করার সময় ছয়জনকে গ্রেফতার করেছে র‌্যাব। তাদের মধ্যে মহানগর দক্ষিণ যুবলীগের মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মাজহারুল ইসলাম গোফরান ছিলেন।