১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঘর ঠাণ্ডা রাখবে ই-জানালা

ঘর ঠাণ্ডা রাখবে  ই-জানালা

সূর্যের আলো, অতিরিক্ত গরম থেকে রেহাই দিতে আসতে চলেছে ই-জানালা বা স্মার্ট উইন্ডো। গবেষকরা জানিয়েছেন, নতুন উপাদানে তৈরি করা হচ্ছে স্মার্ট উইন্ডো যার সাহায্যে প্রয়োজনমতো সূর্যের রশ্মি ঘরে প্রবেশ করতে দিয়ে আটকানো যাবে গরম, আবার ঘর উষ্ণ রেখে রোখা যাবে আলো।

গবেষকরা দেখিয়েছেন, কিভাবে সামান্য বিদ্যুত ব্যবহার করে ন্যানোক্রিস্টাল পদার্থের সাহায্যে আলো ও শক্তি নিয়ন্ত্রণ করা যায়। গবেষকদের মতে, বৈদ্যুতিক পদার্থ দুটি যুগান্তকারী অগ্রগতি সম্ভব করেছে; অতি সংবেদনশীল ঠা-া অবস্থা ও উষ্ণ অবস্থা। শীতল অবস্থায় ব্যবহৃত হওয়া পদার্থের সাহায্যে এনআইআর ৯০ শতাংশ ও সূর্যের রশ্মি ৮০ শতাংশ রোখা যায়। মাত্র ১ মিনিটের মধ্যে দুটি মোড পরিবর্তন করা যায়। এর সাহায্যে গরমকালে কুলার ব্যবহারের খরচও কমানো যাবে। ন্যানোলেটার প্রকাশিত জার্নালে গবেষকরা লিখেছেন, আশা করছি আমাদের এই আবিষ্কার মডেল হিসেবে দেখা হবে। এটা ডুয়েল ব্যান্ড ইলেক্ট্রোক্রমিক পদার্থের আদর্শ ডিজাইন। যেকোন বাড়িতে ইলেক্ট্রোক্রমিক জানালা বসাতে চাইলে এই ডিজাইন আদর্শ।

গবেষক দলের মতে, শীতকালে অপটিক্যাল কন্ট্রোল ধর্মও থাকবে এই স্মার্ট উইন্ডোর। আমেরিকার কেমিক্যাল সোসাইটিতে প্রকাশিত হয়েছে এই জার্নাল।

-ওয়েবসাইট