১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ওমানের ইতিহাস

  • হংকং, হল্যান্ড আর আফগানিস্তানও জায়গা করে নিল ২১৬ টি২ বিশ্বকাপে

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথমবারের মতো টি২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে ইতিহাস গড়ল মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত দেশ ওমান। বৃহস্পতিবার চতুর্থ কোয়ালিফাই প্লে অফ ম্যাচে নামিবিয়াকে ৫ উইকেটে হারিয়ে এ কীর্তি গড়ে সুলতান আহমেদের দল। একই দিনে পাপুয়ানিউগিনেক উড়িয়ে দিয়ে ৬ উইকেটের জয় পর বিশ্বকাপ নিশ্চিত করেছে রঙ্গিন পোশাকের উদীয়মান শক্তি আফগানিস্তানও। তার আগেই টিকেট পাওয়া অপর দুই দল হংকং ও হল্যান্ড।

ডাবলিনে অনুষ্ঠিত বাছাই পর্বের লড়াইয়ে এদিন আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৪৮ রান করে নামিবিয়া। জবাবে ১ ওভার বাকি থাকতেই ৫ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ওমান। ৩২ বলে ৬ চার ও ২ ছক্কায় অপরাজিত ৫১ রানের ইনিংস খেলে ‘নায়ক’ বনে যান পাঁচ নম্বরে নামা জিসান সিদ্দিক। বিশ্বকাপে জায়গা করে নেয়ায় আইসিসির আন্তর্জাতিক টি২০ দলেরও মর্যাদা পেল ওমান। এশিয়ার অপর দুই সহযোগী দেশ হংকং ও আফগানিস্তানের সঙ্গী হলো তারা। ওমান ২০০০ সালে আইসিসির ‘এ্যাফিলিয়েট’ এবং গত বছর সহযোগী দেশের মর্যাদা পায়। অপর ম্যাচে পাপুয়ানিউগিনিকে ১২৭ রানে বেঁধে রেখে ১৮.২ ওভারে ৪ উইকেট হারিয়েই তা টপকে যায় আফগানরা। ৫৬ বলে ২ চার ও ৩ ছক্কায় অপরাজিত ৬৫ রানের দুরন্ত ইনিংস খেলে ম্যাচসেরা নওরোজ মঙ্গল। এছাড়া বাছাই টুর্নামেন্টে চমৎকার নৈপুণ্যে এশিয়ান ক্রিকেটের উত্থানের আরও এক দৃষ্টান্ত স্থাপন করে হংকং। ‘কোয়লিফাই প্লে অফ’ ম্যাচে শক্তিধর আফগানিস্তানকে হারিয়ে ২০১৬ টি২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে ‘পুচকে’ হংকং। পাশাপাশি টিকেট পেয়েছে ওয়ানডের প্রতিষ্ঠিত দল হল্যান্ডও। ডাবলিনে মঙ্গলবার রুদ্ধশ্বাস ‘প্রথম প্লে অফ’ ম্যাচে ১৬১ রান তাড়া করে শেষ বলে ৫ উইকেটের নাটকীয় জয় পায় তানোয়ার আফজালের হংকং। আর ‘দ্বিতীয় প্লে-অফে’ নামিবিয়াকে ৪ উইকেটে হারায় ডাচ্রা।

উল্লেখ্য, এই কোয়ালি (বাছাই) উতরে যাওয়া চার দল আফগানিস্তান, হল্যান্ড, হংকং ও ওমান বিশ্বকাপের মূল মঞ্চের প্রথম রাউন্ডে খেলার সুযোগ পাবে। যেখানে আগে থেকেই অপেক্ষা করছে বাংলাদেশ, জিম্বাবুইয়ে, স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড। আগামী বছর ১১ মার্চ থেকে ৩ এপ্রিল ভারতে অনুষ্ঠিত হবে টি২০ বিশ্বকাপের ষষ্ঠ আসর। সরাসরি মূল পর্বে (সুপার টেন) থাকছে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। ‘প্রথম রাউন্ড’র শীর্ষ দুই দল মিলিয়ে হবে ‘সুপার টেন’র খেলা। বাংলাদেশকে তাই ধুরন্ধর সব সহযোগী দেশের সঙ্গে কঠিন লড়াইয়ে অবতীর্ণ হতে হবে।