১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বুড়িগঙ্গা প্রথম সেতুতে অবরোধ, যান চলাচল বন্ধ

স্টাফ রিপোর্টার ॥ টোলমুক্ত করার দাবিতে চীন মৈত্রী বুড়িগঙ্গা প্রথম সেতু অবরোধ করে রেখেছেন পরিবহন শ্রমিক ও চালকেরা।শনিবার সকাল আটটা থেকে সেতুতে অবরোধ চলছে।এতে ঢাকার সঙ্গে মুন্সিগঞ্জ, কেরানীগঞ্জ, খুলনা ও বরিশাল রুটের যান চলাচল বন্ধ রয়েছে। সেতুর উত্তর ও দক্ষিণ দুই প্রান্তেই যানজট সৃষ্টি হয়েছে।

আন্দোলনকারীরা বলছেন, সেতুতে ট্রাক, বাস, মাইক্রোবাস, সিএনজিচালিত অটোরিকশাসহ বিভিন্ন পরিবহনের জন্য আগে যে টোল আদায় করা হতো, এখন তা বাড়িয়ে দ্বিগুণ থেকে তিনগুণের বেশি করা হয়েছে। যেভাবে ভাড়া বাড়ানো হয়েছে, পরিবহন শ্রমিকদের পক্ষে তা দেওয়া সম্ভব না। আন্দোলনকারী সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় নেতা ও বুড়িগঙ্গা প্রথম সেতু টোলমুক্ত সংগ্রাম পরিষদের উপদেষ্টা কামরুজ্জামানের ভাষ্য, তাঁদের আন্দোলন যৌক্তিক।আগে যেখানে সিএনজিচালিত অটোরিকশার টোল ১০ টাকা নেওয়া হতো, এখন সেখানে ৩৫ টাকা করে নেওয়া হচ্ছে। মোটরসাইকেলে আগে টোল নেওয়া হতো পাঁচ টাকা। এখন সেখানে ১৫ টাকা নেওয়া হচ্ছে। মাইক্রোবাসে আগে টোল ছিল ২০ টাকা। আর এখন ৭৫ টাকা টোল আদায় করা হচ্ছে। ট্রাকে টোল নিত ১২০ টাকা। এখন নিচ্ছে ২৪০ টাকা। সেতু টোলমুক্ত না হওয়া পর্যন্ত এই আন্দোলন ও অবরোধ চলবে বলে তিনি জানান।

বুড়িগঙ্গা প্রথম সেতু টোলমুক্ত সংগ্রাম পরিষদের আহ্বায়ক ইমদাদুল হোসেনের বলেন, বুড়িগঙ্গা দ্বিতীয় সেতু টোলমুক্ত করা হয়েছে। কিন্তু প্রথম সেতুটি টোলমুক্ত করা তো দূরের কথা, টোল আরও বাড়ানো হয়েছে। ১৯৮৮ সালে সেতুটি নির্মাণ করা হয়।

অবরোধের কারণে বুড়িগঙ্গা সেতুর উত্তর ও দক্ষিণ দুই প্রান্তেই যানজট সৃষ্টি হয়েছে। উত্তর প্রান্তে রাজধানীর পোস্তগোলা এলাকা ও দক্ষিণ প্রান্তে কেরানীগঞ্জের ইকুরিয়া এলাকায় যানজট চলছে। সেতুতে যান চলাচল বন্ধ থাকায় লোকজন মালপত্র নিয়ে হেঁটে পার হচ্ছেন।