১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পিতৃভূমিতে ওবামা

অনলাইন ডেস্ক॥ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথমবারের মতো পিতৃভূমি কেনিয়া সফরে গিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন বারাক ওবামা।

তিনি রাজধানী নাইরোবিতে শনিবার একটি গুরুত্বপূর্ণ ব্যবসায়িক সম্মেলন উদ্বোধন করবেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।এরপর তিনি কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তার সঙ্গে ১৯৯৮ সালে মার্কিন দূতাবাসে বোমা হামলার স্মরণে নির্মিত স্মৃতিস্তম্ভ পরিদর্শন করবেন।পরে উহুরু কেনিয়াত্তার সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করতে পারেন বলে আশা করা হচ্ছে।

ঐতিহাসিক এই সফরে ওবামা শুক্রবার নাইরোবি পৌঁছান।ওবামার এই সফরকে কেনিয়ার গণমাধ্যমগুলো ‘গৃহে আগমন’ বলে অভিহিত করেছে। ওবামার গাড়িবহরকে বিমানবন্দর থেকেই স্বাগত জানিয়েছে উৎফুল্ল জনতা।বিমানবন্দরে পৌঁছানোর পর পরই ওবামার সৎবোন আয়ুমা তাকে আলিঙ্গন করেন। পরে রাতে ওবামা তার অন্য আত্মীয়দের সঙ্গে নৈশভোজে অংশ নেন।

ওবামা সফরকে কেন্দ্র করে নিরাপত্তা নিশ্চিত করতে নাইরোবিতে ১০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে রাজধানীর প্রধান প্রধান সড়কগুলো। এছাড়া নাইরোবির আকাশে টহল দিচ্ছে মার্কিন সামরিক বিমান।

এর আগে ১৯৮৮ সালে কেনিয়ায় গিয়েছিলেন ওবামা। সে সময় বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানিয়েছিলেন তার এক ফুফু ও দূর সম্পর্কের এক বোন।কেনিয়া সফর শেষে ওবামা ইথিওপিয়া সফরে যাবেন।