১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অবিলম্বে ভারতীয় আন্ত:নদী সংযোগ প্রকল্প অবিলম্বে বাতিলের দাবি

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের পরিবেশ, অর্থনীতি ও অ¯িÍত্ব ধ্বংসকারী ভারতীয় আন্ত:নদী সংযোগ প্রকল্প অবিলম্বে বাতিলের দাবি জানিয়েছে পরিবেশবাদী কয়েকটি সংগঠন। তারা দাবী করে বলেন, বাংলাদেশকে দ্রæত সময়ে ভারতের নিকট এ প্রকল্প বাতিলের জোর দাবি জানাতে হবে।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন) ও পিপলস্ সার্ক পানি ফোরাম বাংলাদেশ নামের সংগঠন তিনটি এ দাবী জানায়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বাংলাদেশ ও ভারত উভয়কেই জাতিসংঘ প্রণীত আন্তর্জাতিক পানি প্রবাহ কনভেনশন ১৯৯৭ অনুসমর্থন করতে হবে ও তার ভিত্তিতে এ অঞ্চলের সকল দেশের প্রয়োজন ও প্রাপ্যতা বিবেচনায় রেখে পানি সম্পদ ব্যবহার পরিকল্পনা প্রণয়ন ও বা¯Íবায়ন করতে হবে।

তারা আরও বলেন, অসত্য তথ্য দিয়ে ভারতীয় আন্ত:নদী সংযোগ প্রকল্প বা¯Íবায়ন করতে চায় ভারত। ভারতীয় আন্ত:নদী সংযোগ প্রকল্প একটি রাজনৈতিক ইস্যু। ভারতীয় আন্ত:নদী সংযোগ প্রকল্পটি নিশ্চিতভাবেই বাংলাদেশের প্রকৃতি, পরিবেশ, কৃষি ও অর্থনীতি ধ্বংস করবে। বক্তারা আরও বলেন ভারতের যুক্তি হচ্ছে, বাংলাদেশের নদীসমূহে অতিরিক্ত পানি রয়েছে। আর দক্ষিণ ভারতে রয়েছে পানির স্বল্পতা। এ সমস্যা সমাধান করাই তাদের মূল লক্ষ্য। বাংলাদেশের বর্ষাকালীন পানির হিসাব ধরে বাংলাদেশের সারা বছরের পানির পরিমাণের মিথ্যা তথ্য উপস্থাপন করছে ভারত। অথচ শীতকালে এ দেশের নদীসমূহে পানিস্বল্পতা বিরাজ করে। ভারতের বর্তমান আন্ত:নদী সংযোগ প্রকল্পটি কিন্তু ফারাক্কা নয়। এখানে অসংখ্য ফারাক্কার সম্মিলিত ক্ষতি বাংলাদেশকে মোকাবিলা করতে হবে। এককথায় এটিই হবে বাংলাদেশের প্রকৃতি-অর্থনীতি-অ¯িÍত্বে এক অবর্ননীয় মারাত্মক আঘাত।

সংবাদ সম্মেলনে মিহির বিশ্বাসের উপস্থাপনায় আলোচনা করেন অধ্যাপক শহীদুল ইসলাম, ড. মাহমুদ রহমান, ডা. আবদুল মতিন, ম. এনামুল হক ও সৈয়দ আবুল মকসুদ প্রমুখ।