২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ট্রাইব্যুনাল গঠনে জাতিসংঘ প্রস্তাবে ভেটো দেবে রাশিয়া

  • গোলার আঘাতে মালয়েশীয় এমএইচ-১৭ ভূপাতিত

ইউক্রেনের আকাশে মালয়েশিয়ার এমএইচ১৭ বিমানটিকে গোলার আঘাতে ভূপাতিত করার জন্য দায়ী ব্যক্তিদের বিচার করার লক্ষ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবে রাশিয়া সম্ভবত ভেটো দেবে। পশ্চিমী কূটনীতিকরা শুক্রবার একথা বলেন। খবর এএফপির।

মালয়েশিয়া, নেদারল্যান্ড, অস্ট্রেলিয়া, ইউক্রেন ও বেলজিয়াম গত বছরের জুলাইতে মালয়েশিয়া এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমানটিকে ভূপাতিত করার ঘটনা তদন্তে একটি আন্তর্জাতিক ট্রাইব্যুনাল গঠনের আহ্বান জানিয়েছে। কূটনীতিকরা বলেছেন, মালয়েশিয়া জাতিসংঘে একটি খসড়া প্রস্তাব বিলি করেছে এবং বুধবার ভোটাভুটির আহ্বান জানিয়েছে। প্রস্তাবে বিশেষ ট্রাইব্যুনালের সঙ্গে সকল দেশকে সহযোগিতা করতে বলা হয়েছে, অন্যথায় নিষেধাজ্ঞার সম্মুখীন হতে হবে। তবে, নিরাপত্তা পরিষদের একটি সদস্য দেশের একজন কূটনীতিক বলেছেন, রাশিয়া এই প্রশ্নে দৃঢ়ভাবে তার বিরোধিতায় অটল রয়েছে এবং দেশটির ভেটো প্রদানের ‘সম্ভাবনা সর্বাধিক।’ রাশিয়া একটি ট্রাইব্যুনাল গঠন প্রশ্নে আপত্তি করে এর পরিবর্তে চলমান তদন্ত সম্পূর্ণ করার আহ্বান জানিেেছ। অক্টোবরে এই তদন্ত শেষ হওয়ার কথা। রাশিয়া একটি বিকল্প প্রস্তাবের খসড়া প্রণয়ন করেছে যাতে ট্রাইব্যুনাল গঠনের বিষয়টি না রেখে পূর্ণ আন্তর্জাতিক তদন্তানুষ্ঠানের আহ্বান জানান হয়েছে। কিয়েভের সামরিক বাহিনী এবং রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে প্রচ- লড়াই চলাকালে বিদ্রোহী অধিকৃত পূর্ব ইউক্রেনের আকাশে বিমানটিকে গোলা ছুঁড়ে ধ্বংস করা হয়। আমস্টারডাম থেকে কুয়ালালামপুরগামী ফ্লাইটের অধিকাংশ যাত্রী ছিলেন ডাচ।

ইউক্রেনীয় সৈন্যদের জন্য মার্কিন প্রশিক্ষণ ॥ যুক্তরাষ্ট্র ইউক্রেনের সেনা সদস্যদের প্রশিক্ষণ দেয়া শুরু করবে। বিভক্ত দেশটিতে যুক্তরাষ্ট্র সামরিকভাবে জড়িত হওয়ার বিস্তার ঘটানোর জন্য এই উদ্যোগ নিচ্ছে বলে পররাষ্ট্র দফতর শুক্রবার জানায়। জাতীয় রক্ষীবাহিনীকে প্রশিক্ষণ দানের জন্য মার্কিন সৈন্যদের ইতোমধ্যে সেদেশে স্বল্প সংখ্যায় মোতায়েন করা হয়েছে।