১৮ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তিউনিসিয়ার পার্লামেন্টে সন্ত্রাস দমনে নতুন আইন পাস

ইসলামপন্থী জঙ্গীদের হুমকি মোকাবেলায় তিউনিসিয়ার পার্লামেন্ট একটি নতুন সন্ত্রাস দমন আইন পাস করেছে। দেশটির দুটি পর্যটন সাইটে প্রাণঘাতী হামলার পর এই পদক্ষেপ নেয়া হলো। জুনে দেশটির সুস শহরের সমুদ্রসৈকত ও হোটেলে এবং মার্চে রাজধানী তিউনিসের বর্দো মিউজিয়ামে জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) হামলা চালায়। খবর বিবিসির।

এই আইন অনুযায়ী, সন্ত্রাসের দায়ে অভিযুক্তরা মৃত্যুদ-ের সম্মুখীন হতে পারে এবং সন্ত্রাসবাদের প্রতি সমর্থন প্রকাশ কারাদ-যোগ্য অপরাধ বলে গণ্য হবে। তবে মানবাধিকার সংগঠনগুলো নতুন পদক্ষেপকে ‘কঠোর’ বলে এর সমালোচনা করেছে। পার্লামেন্টে তিনদিন বিতর্কের পর এমপিরা স্বতঃস্ফূর্তভাবে আইনটি পাস করেছেন।

এ্যাসেম্বলির চেয়ারম্যান মোহাম্মদ এননাসেউর এটিকে ঐতিহাসিক মুহূর্ত আখ্যায়িত করে বলেছেন, নতুন আইন তিউনিসীয়দের আশ্বস্ত করবে। নতুন আইনে তদন্তকারীরা সন্দেহভাজনের ফোন সহজেই আড়ি পাততে পারবে। এ্যাডভোকেসি গ্রুপগুলো সতর্ক করে বলেছে, নতুন আইনে সন্ত্রাসীদের অপরাধের সংজ্ঞা অস্পষ্ট এবং এটি অপরাধীদের অধিকার রক্ষায়ও ব্যর্থ হবে। নতুন আইনে কর্তৃপক্ষকে আইনী সহায়তা ও বিচারকের সামনে হাজিরা দেয়া ছাড়াই সন্দেহভাজনকে ১৫ দিন আটক রাখার ক্ষমতা দেয়া হয়েছে। দেশটিতে দীর্ঘদিন ফাঁসি কার্যকর স্থগিত রাখার পর আবার মৃত্যুদ- ফিরিয়ে আনারও কড়া সমালোচনা করেছেন সমালোচকরা।