২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় আল কায়েদা নেতা নিহত

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় আল কায়েদার শীর্ষ পর্যায়ের এক নেতা নিহত হয়েছে। শুক্রবার যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, নিহত ওই নেতার নাম আবু খলিল আল-সুদানি। ১১ জুলাই পাকতিকা প্রদেশের বেরমাল এলাকায় বিমান হামলায় ওই নেতা নিহত হন। খবর ওয়েবসাইট।

বিবৃতিতে বলা হয়, আবু-খলিল আল কায়েদার আত্মঘাতী হামলা ও বোমা হামলা বিভাগের প্রধান ছিলেন। যুক্তরাষ্ট্রে হামলা চালানোর পরিকল্পনাগুলোতেও তার ভূমিকা থাকত। আবু-খলিলের পরিচালনায় আফগানিস্তানে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বাহিনী এবং আফগান ও পাকিস্তানী সেনাবাহিনীর ওপর হামলায় চালিয়েছে আল কায়দা।

কেরির ফাঁকা হুমকির সমালোচনায় তেহরান

ইরান ঐতিহাসিক পরামাণু চুক্তির শর্তাবলী মেনে চলতে ব্যর্থ হলে দেশটির বিরুদ্ধে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সামরিক পদক্ষেপ গ্রহণের হুমকির কড়া সমালোচনা করেছে তেহরান। খবর এএফপির।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাবেদ জরিফ শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, মার্কিন পররাষ্ট্র মন্ত্রী দুর্ভাগ্যজনকভাবে আবারও তেহরানের বিরুদ্ধে সামরিক শক্তি ব্যবহারের ফাঁকা বুলি উচ্চারণ করেছেন। জরিফ ইরানের বিরুদ্ধে এ ধরনের ফাঁকা হুমকিকে অর্থহীন বলে অভিহিত করেছেন এবং বলেছেন এ ধরনের মন্তব্য কেবল গত শতাব্দীতেই মানায়।

তেহরানকে পরমাণু বোমা তৈরি থেকে নিবৃত্ত করার লক্ষে ইরানের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছা সত্ত্বেও প্রতিরক্ষামন্ত্রী এ্যাস্টন কার্টারসহ কয়েকজন মার্কিন কর্মকর্তা আভাস দিয়েছেন যে, ইরান যাতে পরমাণু অস্ত্রের অধিকারী হতে না পারে সেজন্য তাদের সামনে সামরিক শক্তি ব্যবহারের পথ খোলা রয়েছে।

জরিফ দাবি করেন, কেরি ও অন্য আমেরিকান কর্মকর্তারা বার বার স্বীকার করছেন যে, এ ধরনের হুমকি ইরানের জনগণের ইচ্ছার ওপর কোন প্রভাব ফেলবে না।