১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উচ্চমাধ্যমিক শ্রেণির পড়াশোনা

  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

প্রকৌশলী এস. এ. এহ্সান রাজন

প্রভাষক কম্পিউটার বিজ্ঞান বিভাগ

খুলনা পাবলিক কলেজ, খুলনা।

ই-মেইলঃ ahsan.rajon@gmail.com

ওয়েবঃww w.ahsanrajon.wordpress.com

....................................................................

সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা,

শুভেচ্ছা নিও। আজ আমরা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পঞ্চম অধ্যায়ের ক¤িপউটার প্রোগ্রামিং স¤পর্কে আলোচনা করবো।

(পূর্ব প্রকাশের র্প)

আবার, ওহঃবষ প্রসেসরে, গঙঠ (যার পূর্ন রূপ- সড়াব) নেমোনিক এর মাধ্যমে উক্ত একই কার্যক্রম স¤পন্ন হয়। এক্ষেত্রে গঙঠ নেমোনিক এর পর যে রেজিস্টারের ডেটা সংরক্ষন করা হবে তার নাম (অখ) উল্লেখ করার পাশাপাশি যে মানকে উক্ত রেজিস্টারে সংরক্ষন করতে হবে (৯৭ ফবপরসধষ, ৬১ যবী) তা উল্লেখ করা হয়। সর্বশেষে ঐচ্ছিকভাবে সেমিকোলনের পর মন্তব্য প্রদান করা যায়। কোন কোন এসেম্বলার একই ধরণের স¤পর্কিত কাজ (ভধসরষু ড়ভ ৎবষধঃবফ রহংঃৎঁপঃরড়হং) অনেক ক্ষেত্রে একটি নির্দেশের মাধ্যমেই স¤পন্ন করে থাকে যেখানে অনেক এসেম্বলার একই আঙ্গিকের প্রতিটি ভিন্ন ক্ষেত্রের জন্য ভিন্ন ভিন্ন নির্দেশ ব্যবহার করে। যেমন, গঙঠ নেমোনিক দ্বারা যেমন কোন কোন এসেম্বলার রসসবফরধঃব মান, রেজিস্টারে বিদ্যমান মান, অথবা রেজিস্টারে বিদ্যমান মান দ্বারা যে মেমোরি এড্রেস নির্দেশিত হয় সেই এড্রেসে বিদ্যমান ডেটা প্রভৃতি সকল ক্ষেত্রে ষড়ধফরহম, পড়ঢ়ুরহম এবং সড়ারহম ফধঃধ এর কাজ স¤পন্ন করলেও অনেক ক্ষেত্রে অনেক এসেম্বলার ভিন্ন ভিন্ন অপকোড নেমোনিক যেমন- খ দ্বারা "সড়াব সবসড়ৎু ঃড় ৎবমরংঃবৎ", ঝঞ দ্বারা "সড়াব ৎবমরংঃবৎ ঃড় সবসড়ৎু", খজ এর মাধ্যমে "সড়াব ৎবমরংঃবৎ ঃড় ৎবমরংঃবৎ", এবং গঠও দ্বারা "সড়াব রসসবফরধঃব ড়ঢ়বৎধহফ ঃড় সবসড়ৎু ব্যবহার করে থাকে। উল্লেখযোগ্য অপারেশন কোডগুলির মধ্যে রয়েছে-

গহবসড়হরপ অর্থ ব্যবহার

অউউ অফফরঃরড়হ অপারেন্ড হিসাবে উল্লেখিত রেজিস্টারে বিদ্যমান মান এর সাথে একিউমুলেটর (অপপঁসঁষধঃড়ৎ) রেজিস্টারে বিদ্যমান মান যোগ করে যোগফল একিউমুলেটর রেজিস্টারে রাখে। অপারেন্ডের সংখ্যা দুইটি হলে অপারেন্ড দুইটির মান অথবা অপারেন্ডে নির্দেশিত রেজিস্টারে বিদ্যমান মান যোগ করে যোগফল প্রথম অপারেন্ডে উল্লেখিত রেজিস্টারে রাখে।

ঝটই ঝঁনঃৎধপঃরড়হ অপারেন্ড হিসাবে উল্লেখিত রেজিস্টারে বিদ্যমান মান থেকে একিউমুলেটরে বিদ্যমান মান বিয়োগ করে বিয়োগফল একিউমুলেটর রেজিস্টারে রাখে। অপারেন্ডের সংখ্যা দুইটি হলে অপারেন্ড দুইটির মান অথবা অপারেন্ডে নির্দেশিত রেজিস্টারে বিদ্যমান মান পর¯পর বিয়োগ করে বিয়োগফল প্রথম অপারেন্ডে উল্লেখিত রেজিস্টারে রাখে।