২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইয়েমেন যুদ্ধে আরব জোটের বিরতি ঘোষণা

অনলাইন ডেস্ক ॥ হুথি বিদ্রোহীদের দমনে ইয়েমেনে চলমান ‍অভিযানে ‘মানবিক কারণে’ পাঁচ দিনের জন্য বিরতি ঘোষণা করেছে সৌদি আরবের নেতৃত্বাধীন উপসাগরীয় আরব জোট।

রবিবার স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিট থেকে এ যুদ্ধবিরতি কার্যকর হবে। যুদ্ধবিরতির মধ্যে আরব উপদ্বীপের যুদ্ধবিধ্বস্ত দেশটিতে খাদ্য সহায়তা পৌঁছানোর সুযোগ পাবে আন্তর্জাতিক সংস্থাগুলো।

সংশ্লিষ্ট সূত্রগুলোর বরাত দিয়ে সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ‘এসপিএ’ রোববার সকালে এ খবর দিয়েছে। অবশ্য, শিয়াপন্থি হুথি বিদ্রোহীরা যুদ্ধবিরতি লঙ্ঘনে কোনো ধরনের চেষ্টা করলে তাদের মোক্ষম জবাব দেওয়া হবে বলেও জানিয়ে দিয়েছে এসপিএ।

এসপিএ বলছে, সরকারের অনেক শীর্ষ কর্মকর্তাকে নিয়ে রিয়াদে নির্বাসিত পশ্চিমাসমর্থিত প্রেসিডেন্ট ‍আবদ-রাব্বু মনসুর হাদীর অনুরোধের প্রেক্ষিতে ইয়েমেনে এ যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে উপসাগরীয় আরব জোট।

শিয়াপন্থি হুথি বিদ্রোহীদের উত্থানে রিয়াদে নির্বাসিত প্রেসিডেন্ট হাদীকে পুনরায় ক্ষমতায় বসাতে এবং বিদ্রোহ দমনে গত মার্চ থেকে ইয়েমেনে বিমান হামলা চালিয়ে আসছে উপসাগরীয় আরব জোট। এ সংঘাতে ইরান হুথিদের সার্বিক সহযোগিতা করে আসছে বলে সৌদি আরব ও পশ্চিমাদের অভিযোগ রয়েছে।

সম্প্রতি বিভিন্ন মিলিশিয়া গ্রুপের সহযোগিতায় ইয়েমেন সরকারের পক্ষে লড়াইরত উপসাগরীয় আরব জোট হুথি বিদ্রোহীদের তাদের সর্বশেষ ঘাঁটি বন্দরনগরী এডেন থেকে হটিয়ে দিয়েছে। এতে ইয়েমেন যুদ্ধ এখন নির্বাসিত প্রেসিডেন্ট হাদী ও তার জন্য লড়াইরত জোটের পক্ষে ঝুঁকে পড়েছে।