১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হাইকোর্টের রায়ের স্থগিতাদেশ দুই সপ্তাহ বাড়াল আপীল বিভাগ

  • ব্রাজিল থেকে আনা গম

স্টাফ রিপোর্টার ॥ ব্রাজিল থেকে আমদানি করা গম নিয়ে হাইকোর্টের রায়ের স্থগিতাদেশ ২ সপ্তাহ বাড়িয়েছেন আপীল বিভাগ। রাষ্ট্রপক্ষকে নিয়মিত আপীল করতে বলেছেন আদালত। সেইসঙ্গে অবশিষ্ট ২০ হাজার টন গম বিতরণ না করার মৌখিক নির্দেশ দেয়া হয়েছে। দুদকের মামলায় দ-াদেশের রায়ের বিরুদ্ধে ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার আপীল পুনঃশুনানির জন্য হাইকোর্টের কার্যাতালিকায় আসবে আজ সোমবার। দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা বড় পুকুরিয়া দুর্নীতি মামলা বাতিল

চেয়ে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার করা আবেদনের ওপর রুলের শুনানি বুধবার দুপুর দুটো পর্যন্ত মুলতবি করা হয়েছে। রবিবার আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছেন।

ব্রাজিল থেকে আমদানি করা গম নিয়ে হাইকোর্টের রায়ের স্থগিতাদেশ ২ সপ্তাহ বাড়িয়েছেন আপীল বিভাগ। রবিবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে গঠিত চার সদস্যের বেঞ্চ এ নির্দেশ দেন। এ সময় রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং রিটকারীর পক্ষে ছিলেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। এর আগে গত ৮ জুলাই ‘ব্রাজিল থেকে আমদানি করা গম কাউকে জোর করে দেয়া যাবে না এবং কেউ ওই গম ফেরত দিতে চাইলে কর্তৃপক্ষকে তা ফেরত নিতে হবে’ এমন পর্যবেক্ষণ দিয়ে এ বিষয়ে দায়ের করা রিট নিষ্পত্তি করে দেন বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি আবু তাহের মোঃ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। পরে আপীল বিভাগের চেম্বার বিচারপতি এ পর্যবেক্ষণটি স্থগিত করেন।

মায়ার আপীল পুনঃশুনানি ॥ দুদকের মামলায় দ-াদেশের রায়ের বিরুদ্ধে ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার আপীল পুনঃশুনানির জন্য হাইকোর্টের কার্যাতালিকায় আসবে আজ সোমবার। দুদকের আইনজীবী খুরশীদ আলম খান আপীল বিভাগের নির্দেশনা অনুযায়ী পুনঃশুনানির দিন ধার্যের জন্য রবিবার বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি এস এম মজিবুর রহমানের হাইকোর্ট বেঞ্চে আবেদন করেন। খুরশীদ আলম পরে বলেন, ‘আদালত বলেছে, সোমাবার বিষয়টি কার্যতালিকায় আসবে।

বড় পুকুরিয়া দুনীতি মামলা ॥ দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা বড় পুকুরিয়া দুর্নীতি মামলা বাতিল চেয়ে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার করা আবেদনের ওপর রুলের শুনানি বুধবার দুপুর ২টা পর্যন্ত মুলতবি করা হয়েছে। রবিবার বিচারপতি মোঃ নূরুজ্জামান ননী ও বিচারপতি আব্দুর রব সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানি শেষে এ আদেশ প্রদান করেন। এ সময় খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন এজে মোহাম্মদ আলী, ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী, ব্যারিস্টার ইহসানুর রহমান। দুদকের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট মোহাম্মদ খুরশীদ আলম খান।

প্রসঙ্গত, ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি খালেদা জিয়াসহ ১৬ জনের বিরুদ্ধে শাহবাগ থানায় বড় পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলায় সরকারের ১৫৮ কোটি ৭১ লাখ টাকার ক্ষতির অভিযোগ আনা হয়। কানাডীয় কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিসাধনের অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচ জনের বিরুদ্ধে দুদক ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় মামলা করে। ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয়া হয়।

নির্বাচিত সংবাদ