১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ডিসি সম্মেলন শুরু কাল, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিনিধি ॥ আগামীকাল মঙ্গলবার শুরু হচ্ছে তিন দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন। এতে ১৮টি কার্য-অধিবেশনে ২৫৩টি প্রস্তাবের ওপর আলোচনা হবে। সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সম্মেলনের উদ্বোধন করবেন। সচিবালয়ে মন্ত্রিসভা সম্মেলন কক্ষে হবে বিভিন্ন অধিবেশন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এবার জেলা প্রশাসক সম্মেলনে ভূমি ব্যবস্থাপনা, আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নয়ন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের কার্যক্রম জোরদারকরণ, দুর্যোগ ব্যবস্থাপনা, ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম, স্থানীয় পর্যায়ে কর্মসৃজন ও দারিদ্র্য বিমোচন কর্মসূচী বাস্তবায়ন, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচী বাস্তবায়ন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার এবং ই-গবর্নেন্স, শিক্ষার মান উন্নয়ন ও সম্প্রসারণ, স্বাস্থ্যসেবা ও পরিবার কল্যাণ, পরিবেশ সংরক্ষণ ও দূষণ রোধ, ভৌত অবকাঠামোর উন্নয়ন এবং বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের বাস্তবায়ন পরিবীক্ষণ ও সমন্বয় করা হবে।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা রবিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, ডিসি সম্মেলনে আলোচনার জন্য বিভাগীয় কমিশনারদের মাধ্যমে জেলা প্রশাসকরা প্রস্তাব পাঠিয়েছেন। এবার ৩৯টি মন্ত্রণালয় সম্পর্কিত ২৫৩টি প্রস্তাবের ওপর আলোচনা হবে। তিনি বলেন, ডিসিদের প্রস্তাবনাগুলো সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল, তাদের ‘ফিডব্যাক’ নিয়ে এজেন্ডা চূড়ান্ত করা হয়েছে। ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সব থেকে বেশি ২৫টি এবং জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত ২৪টি প্রস্তাব ডিসিদের কাছ থেকে এসেছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

মোশাররাফ বলেন, ডিসিরা সরকারের নীতি, কৌশল বাস্তবায়নে খুবই গুরুত্বপূর্ণ প্রভাব রাখতে সক্ষম। তাই এই সম্মেলনের মধ্য দিয়ে সরকারের পলিসি মেকাররা তাদের নির্দেশনা দেন। সরকারের বিভিন্ন প্রোগ্রাম ও প্রায়োরিটি নিয়েও স্বচ্ছ ধারণা পান ডিসিরা। স্থানীয় পর্যায়ের বিভিন্ন সম্ভাবনা এবং বাস্তব চ্যালেঞ্জ জেলা প্রশাসকদের কাছ থেকে সরকারের নীতি-নির্ধারকরাও জানতে পারেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, জেলা প্রশাসক সম্মেলন তিন দিনের হলেও এটি পাঁচ দিনেরই সম্মেলন হয়। সম্মেলন উদ্বোধনের আগের দিন ডিসিদের ব্রিফিং দেয়া হয়। এছাড়া তিন দিনের সম্মেলন শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন পরিচালিত এটুআই প্রকল্প ডিসিদের নিয়ে ডিজিটাল বাংলাদেশ ও ইনোভেশন প্রোগ্রাম বিষয়ক সেশন আয়োজন করে।

নির্বাচিত সংবাদ